শনিবার, ডিসেম্বর ৫, ২০ ২০
প্রবাস সংবাদ ডেস্ক
৪ নভেম্বর ২০ ২০
১১:৪৩ পূর্বাহ্ণ
মার্কিন নির্বাচন: বাংলাদেশি প্রবাসীদের লম্বা লাইন পছন্দের প্রার্থীকে ভোট দিলেন সিলেটের মাহমুদ

নিউয়র্ক প্রতিনিধি:: অনেক জল্পনাকল্পনা কল্পনার পর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে স্থানীয় সময় মঙ্গলবার ভোরে শুরু হয়ে গেছে আনুষ্ঠানিক ভোটগ্রহণ। এ নির্বাচনে
হাজার হাজার বাংলাদেশী ভোটাররা তাদের  ভোট প্রদান করেছেন।

তবে বাংলা নিউজ২৪ নিয়র্কের প্রতিনিধির সাথে আলাপ কালে অনেক ভোটার জানিয়েছেন কারো পছন্দ ট্রাম্প আবার কারো পছন্দ বাইডেন। তবে শেষ পর্যন্ত কে হাসবেন বিজয়ের হাসি সেটা দেখার অপেক্ষায় পুরো বিশ্ব।


এদিকে সকালে পরিবার পরিজন নিয়ে  উইসকনসিন অঙ্গরাজ্যে ভোট দিয়েছেন সিলেটর ফেন্চুগন্জরর  মাহমুদুর রহমান ।
তিনি জানান বাংলাদেশের ইলেকশন আর মার্কিন ইলেকশন ভিন্নরকম। তবে আমি ভোট দিয়েছি আমার পছন্দের প্রার্থীকে অপরদিকে আমার স্ত্রী ভোট দিয়েছেন তার পছন্দের প্রার্থীকে।

তিনি আশা ব্যক্ত করে বলেন  যেই জিতুক প্রবাসে থাকা বাংলাদেশিদের মঙ্গলেরর জন্য কাজ করতে হবে।

এদিকেযুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এরইমধ্যেই আগাম ভোট দিয়েছেন ৯ কোটির বেশি ভোটার। আশা করা হচ্ছে, আজ আরও কমপক্ষে আট-নয় কোটি মানুষ ভোট দেবেন। নির্বাচনে ডেমোক্রেট দল থেকে লড়ছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং রিপাবলিকান দল থেকে লড়ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সকাল থেকে যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। যদিও প্রায় দশ কোটি আমেরিকান এরই মধ্যে আগাম ভোট দিয়েছেন, তবে নির্বাচনের দিনটিতে ব্যক্তিগতভাবে কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার একটি আবেদন রয়েছে। যে কারণে অনেক রাজ্যে প্রচুর ভোটার মঙ্গলবার ভোর থেকে ভোটের জন্য লাইনে দাঁড়িয়েছেন। 
তবে অন্যান্য বছরের চাই এবারের নির্বাচন ভিন্ন প্রক্ষাপটে হওয়ার ফলে আনন্দ আমেজ নেই বললে চলে।

নির্বাচনে অন্যতম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নিউয়র্কস্টেটে অনেকেই ইতিমধ্যে আগাম ভোট দিয়েছে। তবে মঙ্গলবার ভোর সাড়ে ৬টায় ভোটকেন্দ্রের দরজা খোলার সঙ্গে সঙ্গে মার্কিনদের সাথে বাংলাদেশিরা ও বাইরে লাইনে দাঁড়িয়েছিলেন।

ভোটারদের লাইনে দাঁড়ানো সিলেটের মেহেদি কাবুল বলেন আমি নতুন তাই একটু অন্যরকম লাগতেছে। তবে আবহাওয়া অনেক ভালো সুন্দর পরিবেশ।

, ‘আমি ব্যক্তিগতভাবে লাইনে দাঁড়িয়ে । এবার যা কিছু হচ্ছে সব ইতিহাসের অংশ।  আমি ঐতিহ্য ধরে রাখতে এখানে এসে দাঁড়িয়েছি।

, তিনি দেশের অভিজ্ঞতায় বলেন ‘আজকের নির্বাচনে যে কোনো কিছু হতে পারে।’
তবে কর্মকর্তারা আশা করছেন, মঙ্গলবার ভোটারদের বড় অংশে ভোট দেবেন। যদিও সেখানকার ৪৫ লাখের বেশি লোক আগাম ভোট দিয়েছে। ফলাফলের ৯৭ শতাংশ নির্বাচনের ফলাফল ভোটের রাতে জানা যাবে বলে তাদের ভাষ্য।

নির্বাচনী প্রচারণায় তুমুল বিতর্ক সত্ত্বেও অনেক ভোটার জানিয়েছেন যে, তারা নির্বাচনের দিন পর্যন্ত অপেক্ষা করছিলেন। কারণ তাদের মনে অন্য চিন্তা ছিল।

প্রথমবারের মতো ভোটদানকারী ১৮ বছর বয়সী নুহ ডেভিস বলেন, ‘সত্য কথা বলতে গেলে, আমি আমার কলেজের অ্যাপ্লিকেশনগুলোতে মনোনিবেশ করেছিলাম। আমি ভাবছিলাম, ওহ, আমাকে ভোট দিতে হবে। তাই আমি খুব তাড়াতাড়ি ঘুম থেকে জেগেছি।’

সম্পর্কিত খবর

পুরানো খবর দেখার জন্য