বৃহস্পতিবার, ডিসেম্বর ৩, ২০ ২০
সিলেট ডেস্ক
১৮ অক্টোবর ২০ ২০
৫:৩৪ পূর্বাহ্ণ
রায়হানের ‘হত্যাকারীদের’ পক্ষেও লড়বেন না সিলেটের আইনজীবীরা

সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ এমসি কলেজের ছাত্রাবাস প্রাঙ্গণে প্রাইভেট কারের ভেতর পালাক্রমে ধর্ষণকারীদের পক্ষে আদালতে দাঁড়াননি সিলেটের কোনো আইনজীবী। এ সিদ্ধান্তে দেশ-বিদেশে প্রশংসা কুড়িয়েছেন তাঁরা। এবার এবার সিলেটের আইনজীবীরা নিয়েছেন আরেকটি যুগান্তকারী উদ্যোগ।

সিলেট মহানগর পুলিশের কোতোয়ালি মডেল থানাধীন বন্দরবাজার ফাঁড়িতে নির্যাতনে নিহত রায়হান আহমদের (৩৪) ‘হত্যাকারীদের’ পক্ষেও আদালতে দাঁড়াবেন না বলে জানিয়েছেন সিলেটের আইনজীবীরা। বরং এ হত্যা মামলায় রায়হানের পরিবারকে সর্বাত্মক আইনি সহায়তা দেবে সিলেট জেলা আইনজীবী সমিতি।

১৬ অক্টোবর (শুক্রবার) সন্ধ্যায় নগরীর আখালিয়া এলাকার নেহারিপাড়াস্থ নিহত রায়হানের বাসায় অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এটিএম ফয়েজ এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফজলুল হক সেলিম এ কথা জানান।

এসময় জেলা আইনজীবী সমিতির নির্বাহী পরিষদের অন্যান্য কর্মকর্তা ও সদস্যরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ মানবাধিকার ব্যুরো (বিএইচআরবি) সিলেট বিভাগীয় সভাপতি, দৈনিক সিলেট সংলাপ সম্পাদক, সিনিয়র সাংবাদিক ও লেখক-গবেষক মুহাম্মদ ফয়জুর রাহমান, জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদের সভাপতি ও বিএইচআরবি সিলেট জেলা সভাপতি অ্যাডভোকেট আব্দুর রহমান চৌধুরী এবং আইনজীবী-সাংবাদিক মুহাম্মদ তাজ উদ্দিনের যৌথ প্রচেষ্টায় শুক্রবারের এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

আইনজীবী ও সাংবাদিক মুহাম্মদ তাজ উদ্দিনের উপস্থাপনায় মতবিনিময় সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সিলেট সিটি করপোরেশনের স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মখলিছুর রহমান কামরান। নিহত রায়হানের পরিবারের পক্ষ থেকে বক্তব্য দেন সমাজসেবী শওকত আলী।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অ্যাডভোকেট আব্দুর রহমান চৌধুরী, সিনিয়র আইনজীবী ও ব্লাস্ট’র সিলেট বিভাগীয় সমন্বয়ক অ্যাডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী এবং সিলেট ল’ কলেজের অধ্যক্ষ অ্যাডভোকেট সৈয়দ মহসিন আহমদ এডভোকেট।

জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে সমাপনী বক্তব্য রাখেন সিলেটের সিনিয়র সাংবাদিক মুহাম্মদ ফয়জুর রাহমান।

উল্লেখ্য, পুলিশি হেফাজতে রায়হান হত্যার ন্যায়বিচার নিশ্চিত করতে এবং হত্যাকান্ডের সাথে সংশ্লিষ্টদের পক্ষে সিলেটের কোনো আইনজীবী কর্তৃক আইনি সহায়তা না দেয়ার অনুরোধ জানিয়ে বাংলাদেশ মানবাধিকার ব্যুরো সিলেট বিভাগীয় সভাপতি এবং জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদের কেন্দ্রীয় সভাপতির পক্ষ থেকে সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবরে গত ১৫ অক্টোবর লিখিত অনুরোধ জানানো হয়। এরই পরিপ্রেক্ষিতে শুক্রবার সন্ধ্যার রায়হানের বাড়িতে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সম্পর্কিত খবর

পুরানো খবর দেখার জন্য