শনিবার, ডিসেম্বর ৫, ২০ ২০
আন্তর্জাতিক ডেস্ক
৫ নভেম্বর ২০ ২০
৬:২০ অপরাহ্ণ
হোয়াইট হাউসের সামনে ট্রাম্পের বিদায় অনুষ্ঠান

প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল পেতে এখনও বিলম্বের আভাস পাওয়া যাচ্ছে। ২৬৪টি ইলেক্টোরাল ভোট পেয়ে বাইডেন এগিয়ে থাকলেও ২১৪টি ইলেক্টোরাল ভোট নিয়ে প্রতিদ্বন্দ্বতায় টিকে আছেন ট্রাম্প। 

এখনও ছয়টি রাজ্যের ফলাফল ঘোষণা বাকি থাকায় কোনো প্রার্থীর জয়ের বিষয়ে নিশ্চিত হওয়ার সুযোগ তৈরি হয়নি। কিন্তু বাইডেন সমর্থকদের আরও তর সইছে না। 

উদযাপনে যোগ দিতে নির্বাচনের দিনে অনেকেই বহু দূর থেকে রাজধানী ওয়াশিংটনের হোয়াইট হাউসে এসেছেন। ছোট ছোট দলে তারা নাচ ও গানের আসর জমিয়েছে। সেই সঙ্গে চলছে জয়ধ্বনি। 

বাইডেন সমর্থকরা বলছে, এটা হল ‘গোয়িং অ্যাওয়ে পার্টি’ বা ট্রাম্পের বিদায় অনুষ্ঠান। মাঝে মধ্যেই চিৎকার করে কেউ বলছেন, ‘উই ওয়ান্ট হিম গন’। 

তাদের হাতের ব্যানারে লেখা ‘রিমুভ ট্রাম্প’। তাদের বিশ্বাস তাদের নেতা বাইডেন এবার প্রেসিডেন্ট হবেন। খবর এএফপির। 

কিছুদিন আগেই এই হোয়াইট হাউসের সামনের জায়গাটি ছিল ব্ল্যাক লাইভ ম্যাটারস-এর বিক্ষোভকারীদের দখলে। 

চত্বরটির নাম ‘ব্লাক লাইভস ম্যাটার প্লাজা’ নামকরণ করেন ওয়াশিংটনের মেয়র। এরপর কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার পর বর্ণবাদবিরোধী আন্দোলনের সময় ট্রাম্পের বিরোধিরা অবস্থান নিলে জায়গাটি আরও সুপরিচিত হয়ে ওঠে। 

সেই স্থানে এখন আশায় বুক বেঁধে উৎসব। ফ্লোরিডা থেকে এসেছেন রাবি এস্তোয় (৪০) এবং তার বন্ধু কনসেত্তা লিয়ানজা (৩৪)। এস্তোয় বলেন, আমরা এসেছি শুধু আবেগ অনুভব করতে আর নিশ্চিত করতে যে আমাদের কণ্ঠস্বর শোনা হয়েছে। 

মেরিল্যান্ডের ২৭ বছর বয়সী স্কুল কাউন্সিলর মালিক উইলিয়াম বলেন, আমি এখানে উদযাপন করতে এসেছি, আশা করছি প্রেসিডেন্ট এখান থেকে বের হয়ে যাবেন সেটিরই আগাম উদযাপন। 

বর্ণবাদ বিরোধী আন্দোলনে অংশ নেয়া উইলিয়াম বলেন, আমি সত্যিই কোনো ভাবেই উদ্বিগ্ন নই, আমি করছি তিনি (প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প) হারতে যাচ্ছেন আর এটা হবে ঐতিহাসিক পরাজয়। 

পুলিশও প্রচুর মোতায়েন করা হয়েছে। সংঘাতের আশঙ্কায় হোয়াইট হাউসের চারপাশ ঘিরে লাগানো হয়েছে অস্থায়ী নিরাপত্তা বেড়া। নিরাপত্তা কর্মীরা সতর্ক। 

কোনো ঘটনা ঘটলে দ্রুত মোকাবেলা করার জন্য তৈরি তারা। তবে আপাতত দূর থেকে বাইডেন সমর্থকদের উল্লাস প্রত্যক্ষ করছেন পুলিশ সদস্যরা।

সম্পর্কিত খবর

পুরানো খবর দেখার জন্য