রবিবার, ২১ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ

ডিসি ফয়সল ফরমুলায় যানজটে মুক্তি পেতে পারে নগরবাসী !



প্রাকৃতিক সুন্দর্যের লীলাভূমি,ইতিহাস ঐতিহ্যে ভরপুর ৩৬০ আউলিয়ার স্মৃতি বিজড়িত পূণ্য ভূমি সিলেটে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসেন পর্যকরা। সিলেটের প্রাকৃতিক সুন্দরয্য উপভোগ করতে আসা পর্যটকরা এসে পড়েন নানান বিড়ম্বনায়।

সম্প্রতি সময়ে সিলেটে প্রকট আকারে যানজট দেখা দিয়েছে।

যানজটে কাহিল সিলেট নগরবাসী। পতিনিয়ত এই নগরীতে বাড়ছে মানুষের চাপ, মানুষের চাপ বাড়লেও সেই অনুপাতে বাড়েনী নগরীর অবকাঠামো। মুলত নেই কোন সুদুরপসারী পরিকল্পনা।

রাস্তা ঘাট একহাত বাড়লেও মানুষের সমাগম বাড়ছে যেন ৩ হাতে। অসম এ অবস্থায় হিমশিম চলছে। ট্রাফিক ব্যবস্হাও সময়ের সাথে পাল্লা দিয়ে যানজট নিরসনে ভ্যানগাড হতে পারেনি, এই অবসহায় মেট্রপলিটন পুলিশের ট্রাফিক ( ডিসি) ফয়সাল মাহমুদ যানজট, যন্ত্রনা লাগবে একটি পদক্ষেপ গ্রহন করেছেন, তা বাস্তবায়নে সহযোগিতায় নেমেছে সিটি করপোরেশন। নগরবাসী অনেকে মনে করছেন, ডিসি ফয়সল ফর্মুলায় হয়তো তারা পরিত্রান পেতে পারেন যানজট থেকে।

 তার সেই উদ্যোগটি সুধিজনের কাছে বেশ গ্রহনযোগ্যতা ও প্রশংসা অর্জন করেছে। আর তা বাস্তবায়নে মাঠে সহযোগিতা করছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

ডিসি ফয়সল মাহমুদের উদ্যোগগুলো হচ্ছে, নগরীর প্রতিটি পয়েন্টে দুরত্ব বজায় রেখে সিএনজি অটোরিকশা ও রিকশার অবস্থান নিশ্চিতকরণ, চালক-যাত্রী বা জনগনের সচেতনতা বৃদ্ধিতে প্রচার কার্যক্রম জোরদার করা, জনসাধারণের চলাচলের জন্য ফুটপাত মুক্ত রাখা এবং তিনি চালক এবং সর্বস্তরের জনসাধারণের সহযোগিতা কামনা করেন।

এসএমপির ডিসি (ট্রাফিক) ফয়সল মাহমুদের এই উদ্যোগে সহযোগিতা করছেন সিলেট সিটি কর্পোরেশন।

চালক ও পথচারীরাও এই উদ্যোগগুলোর ব্যাপক প্রশংসা ও সন্তোষ প্রকাশ করছেন। বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ধন্যবাদ ও শুভেচ্ছা জানাতে শুরু করেছেন।

মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন সিলেট শাখার আজীবন সদস্য সৈয়দ সাইদুল ইসলাম দুলাল এ ব্যাপারে ফয়সল মাহমুদসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা ও সিটি কর্পোরেশনের মেয়রকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, এই ব্যবস্থা চালু থাকলে এবং চালক ও যাত্রী সাধারণ আইন মেনে চললে সিলেট মহনগরী অচিরেই যানজট মুক্ত হবে।

এছাড়াও জাষ্ট হেল্প ফাউন্ডেশনের চেয়ারম্যান মিজানুর রহমান মিজান বলেছেন, আমি এই উদ্যোগকে স্বাগত জানাই। তিনি ট্রাফিক আইন মেনে চলতে চালক ও সাধারণ জনগনের প্রতি উদাত্ত আহ্বান জানান।