রবিবার, ২১ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ

বানিজ্য মেলার দৃষ্টি নন্দন আয়োজনে মুগ্ধ দর্শনার্থীরা



সিলেট :: ৫ম সিলেট আর্ন্তজাতিক বাণিজ্য মেলা। সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্টির আয়োজনে মাস ব্যাপি মেলা উদ্বোধনের পর থেকেই দৃষ্টি কাড়ছে জনসাধারণের। প্রতিদিনই মেলায় যুক্ত হচ্ছে দেশি-বিদেশি সুনাম ধন্য কোম্পানী গুলোর বাহারি পণ্যসামগ্রী। ফলে ক্রেতা ও বিক্রেতারা সন্তুষ্ট প্রকাশ করেছেন।

তাছাড়া বাণিজ্য মেলায় আগত দর্শক/দর্শনার্থীদের প্রবেশ টিকেটের উপর প্রতিদিনই থাকছে র‌্যাফেল ড্র। ফলে দর্শক দর্শণার্থীরা র‌্যাফেল ড্র-তে অংশগ্রহণ করে জিতে নিচ্ছেন মোটর সাইকেল, টিভি, ফ্রিজ, সোনার গয়না, ওয়াশিং মেশিন সহ নানা ধরণের আর্কষনীয় পুরুস্কার। এছাড়া মেলার মাঠে মুক্তমঞ্চে নিয়মিত চলে সুনামধন্য শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতি অনুষ্ঠান।

সিলেট আর্ন্তজাতিক বাণিজ্য মেলা ঘুরে দেখা যায়, ৫ম সিলেট আর্ন্তজাতিক বাণিজ্য মেলার প্রবেশদ্বারের সম্মুখেই নিমার্ণ করা হয়েছে দৃষ্টি কোঠর গেইট ও সদর দরজা। এর ডান পাশে রয়েছে প্রবেশ টিকেটের কয়েকটি কাউন্টার। কাউন্টারগুলো থেকে টিকেট ক্রয় করছেন মেলায় আগত দর্শক/দর্শনার্থীরা। মেলার গেইট দিয়ে ভেতরে প্রবেশ করতে দর্শণার্থীদেরকে পড়তে হচ্ছে সিকিউরিটির তলাশিতে। ভেতরে ঢুকেই দর্শকদের ক্রয়কৃত প্রবেশ টিকেটের পিচনের অংশে লেখার জন্য মেলা কর্তৃপক্ষ রেখেছেন ৮ থেকে ১০ টি টেবিল দিয়ে কয়েকজন বলেন্ডিয়ার। সেই বলেন্ডিয়ারদের কাছেও পাওয়া যাচ্ছে দর্শণার্থীদের চাহিদা মোতাবেক প্রবেশ টিকেটেও। তাই অনেক দর্শক র‌্যাফেল-ড্র এর জন্য কিনছেন একাধিক টিকেট। আর পাশেই রয়েছে আকর্ষনীয় ওয়াটার ড্যান্স। যা বাজনার তালে তালে নাচে হেলে দুলে। আর ডান ও বাম পাশে রয়েছে দেশি বিদেশি সুনামধণ্য কোম্পানীগুলোর নানা পণ্যের প্যাভিলিয়ন ও স্টল। সে সকল স্টল থেকে ক্রেতারা নির্বিঘেœ ক্রয় করছেন গয়না, কাaপড়, বাচ্চাদের খেলনা, ইলেকট্রিক সামগ্রী, টিভি, ফ্রিজ সহ ইত্যাদি রকমের আসবাবপত্র। এছাড়া মূল গেইট দিয়ে মধ্যখানে প্রবেশ করলেই চোখে পড়ছে ছোট্ট সোনামনিদের জন্য তৈরি আর্ন্তজাতিকমানের শিশু পার্ক। সেই পার্কে রয়েছে ওয়াটার বল, ওয়াটার বাম্পার কার, ইলেকট্রিক ঘোড়া, চায়না বেলুনের জাম্পিং ঘর, ইলেকট্রিক নাগর দোলা, ইলেকট্রিক নৌকা, ট্রেন ও যাদু প্রদর্শণীর প্যান্ডেল সহ নানা ধরণের খেলার রাইড। আর মেলার প্রবেশদ্বারের বাম পাশেই রয়েছে মোটর সাইকেল ও কারের ডেঞ্জার গেইমের প্যাণ্ডেল। তাছাড়া মেলায় আগত প্রতিবন্ধি শিশুদের জন্য প্রবেশ টিকেট থেকে শুরু কওে সকল রাইডে বিনামূলে অংশগ্রহণ করার সুযোগ করে দিয়েছে কর্তৃপক্ষ।

বাণিজ্য মেলার মিম কসমেটিকের স্বত্তাধিকারী জেসমিন আক্তার মিম জানান, তিনি প্রতি মেলায় স্টল দেন। এবার প্রথম দিকে ব্যবসা ভালো হয়নি। তবে বর্তমানে পণ্যগুলো ভালো বিক্রি হচ্ছে।

সিলেট মেট্রোপলিটন চেম্বারের সদস্য ও মেলার প্রধান সম্নয়ক এম এ মঈন খান বাবলূ জানান, মেলায় দেশি-বিদেশি সুনামধণ্য কোম্পানীগুলো অংশগ্রহণ করে তাদের নানা জাতের পণ্য উপস্থাপন করছে। তাছাড়া শিশুদের জন্য আর্ন্তজাতিক মানের শিশুপর্কে রয়েছে আকর্ষনীয় রাইড। যা শিশুরা উপভোগ করছে অনায়াসে। তিনি আরো জানান, মেলায় প্রতিবন্ধিদের জন্য প্রবেশ টিকেট থেকে শুরু করে সকল রাইড বিনামূলে ব্যবহারের সুবিধা রাখা হয়েছে।

সিলেট মেট্রোপলিটন চেম্বারের সচিব জাহাঙ্গির হোসেন জানান, মেলায় প্রথম দিকে তেমন না জমলেও, এখন বেশ জমে উঠেছে। আর প্রতিদিনই দর্শকরা তাদের প্রবেশ টিকেটের উপর পাচ্ছেন আকর্ষণীয় পুরুস্কার।

এসএমপি’র বিমান বন্দর থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহদাৎ হোসেন জানান, পুলিশ সকল সময় মেলা এলাকায় দায়িত্ব পালন করছে। আপাতত মেলা সুন্দরভাবেই চলছে। আর মূল সড়কে যাতে যানঝট না লাগে সে জন্য মেলার সিকিউরিটির পাশাপাশি পুলিশও দায়িত্ব পালন করছে।