বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ

চুনারুঘাটে মুড়ারবন্দ মাজার সড়কের বেহাল দশা



চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি:: হবিগঞ্জ চুনারুঘাটে মুড়ারবন্দ মাজার সড়কের বালুবাহী ভারী যানবাহন চলাচলে রাস্তার বেহাল দশা, চলাচলে অনুপযোগী, এলাকাবাসীর ক্ষোভ। উপজেলার সদর ইউনিয়নে অবস্থিত মুড়ারবন্দ সৈয়দ নাসির উদ্দিন সিপাহশালা (রহঃ) সহ ১২০ আউলিয়ার মাজারে যাতায়াতের একমাত্র রাস্তাটি বালু খেকোদের দখলে চলে গেছে।

মাঝেমধ্যে বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযানে জরিমানা হলেও ফের অবৈধ উপায়ে ব্যবসা করে আসছে বালু ব্যবসায়ীরা। যদিও বিপুল পরিমাণ অর্থায়নে বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী রাস্তাাটির সংস্কার কাজ করাচ্ছেন, কিন্তু ভারী যানবাহন চলা চলের কারনে রাস্তার সংস্কারে মারাত্মকভাবে হুমকির মুখে রয়েছে।

যে কোনো সময় সংস্কার হওয়ার পর রাস্তাটি নষ্ট হওয়ার সম্ভাবনা বেশি। সুত্রে জানা যায়, সরকারি-বেসরকারি উন্নয়ন কাজের অজুহাতে বিভিন্ন নদী ও ছড়া থেকে বেপরোয়াভাবে চলছে বালু উত্তোলন। উপজেলায় সরকারিভাবে বালু উত্তোলনের জন্য মাত্র কয়েকটি মহালে বৈধ ইজারাদার নিয়োগ করা হলেও উপজেলার সদরসহ বিভিন্ন ইউনিয়নে প্রবাহিত প্রায় অর্ধশতাধিক স্থানে দিনে-রাতে অবৈধভাবে বালু উত্তোলন চলছে।

প্রভাবশালী মহলের আগ্রাসনের শিকার হয়ে পুরো নদী ও ছড়াগুলো এখন যেনো বালু খেকোদের নিষ্ঠুরতার বলি। এলাকাবাসীর অভিযোগ স্থানীয় কিছু প্রভাবশালী লোক এ ব্যবসার সাথে জরিত। এলাকাবাসী জানান- বেপরোওয়াভাবে ট্রাকের চলাচলের কারণে মাদরাসা-স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা যেকোনো সময় দুর্ঘটনার শিকার হতে পারে।

এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে বলেন- দীর্ঘদিন ধরে এ রাস্তা দিয়ে বালুর গাড়ি যাতায়াত করায় রাস্তার দুই কিনারা ভেঙ্গে গেছে এবং রাস্তার মধ্যে বড়-বড় গর্ত দেখা দিয়েছে। বালুর গাড়ি যাতায়াতের কারণে দিন-দুপুরে আমাদের ছেলে-মেয়েদের স্কুলে যাওয়া আসা নিয়ে আমরা আতঙ্কে থাকি।

এলাকার লোকজন রাস্তার উপর দিয়ে অবৈধ বালুর ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা জারি করে এলাকাবাসীর দুর্ভোগ লাঘবে যথাযথ পদক্ষেপ নেয়ার পাশাপশি সুষ্ঠুভাবে তদন্ত করে সংশ্লিষ্টদের ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়ারও দাবি জানিয়েছেন প্রশাসনকে। এ বিষয়ে বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী এমপি ও সংশ্লিষ্ট প্রশাসনকে দৃষ্টি দেয়ার অনুরোধ করছেন এলাকাবাসী।