বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ

সৌদি আরবের জেদ্দায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত



সেলিম আহমেদ, সৌদি আরব প্রতিনিধি:: সৌদি আরবের জেদ্দায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে পালিত হয়েছে। বাংলাদেশ কনস্যুলেটর উদ্যোগে দিবসটি পালিত হয় । ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকাল ৭ টায় জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে শুরু হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মূল অনুষ্ঠানমালা ।

পতাকা উত্তোলন ও অর্ধনমিত করার পর কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিনের নেতৃত্বে কনস্যুলেটের পক্ষ থেকে জেদ্দা কনস্যুলেটে অস্থায়ী শহীদ মিনারের পুষ্পস্তবক অর্পণ করা হয় ।

এ সময় তার সঙ্গে ছিলেন কনস্যুলেটের কর্মকর্তা বৃন্দ । এরপর বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন। পরে কনস্যুলেটে আলোচনা সভা অনুষ্ঠিত হয় । প্রথমে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয় । কনস্যুলেটের কর্মকর্তরা বাণীগুলো পাঠ করেন ।

এফ এম বোরহান উদ্দিন তার বক্তব্যে ভাষা শহীদদের সম্মানে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়ে সফল করার জন্য সকলকে আন্তরিক ধন্যবাদ জানান । সব শেষে ভাষা শহীদ, জাতির জনক, তার পরিবার ও জাতীয় চার নেতাসহ সকল শহীদ এবং দেশ ও জাতির কল্যাণ কামনা দোয়া ও মোনাজাত করা হয় ।

অনুষ্ঠানে জেদ্দা ও মক্কার বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীসহ সামাজিক ব্যক্তিত্ব ও সাধারণ প্রবাসীরা যোগ দেন । কনস্যুলেটের এই অনুষ্ঠানে প্রবাসী বেশির ভাগ বুকে কালো ব্যাজ ও মাথায় শহীদ মিনার খচিত ব্যান্ড বেঁধে উপস্থিত হন। এ দিকে বাংলাদেশি ব্যবস্থাপনায় পরিচালিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের বাংলা ও ইংরেজি শাখা দুইটিতেও যথাযোগ্য মর্যাদায় ভাষা দিবস পালিত হয়েছে। স্কুলের শিক্ষার্থীরা অস্থায়ী শহীদবেদিতে ফুল দেওয়ার পাশাপাশি ভাষা শহীদদের স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ।