সোমবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ

সৌদি যুবরাজের সফরে ৩০০ প্রাডো বুকিং দিল পাকিস্তান



আন্তর্জাতিক ডেস্ক:: মোহাম্মদ বিন সালমানের পাকিস্তান সফর উপলক্ষে তাকে স্বাগত জানাতে পাকিস্তান সরকার ৩০০ বিলাসবহুল ল্যান্ডক্রুজার প্রাডো গাড়ি বুকিং দিয়েছে। এমন রাজকীয় সফর রোববার থেকে শুরু হওয়ার কথা রয়েছে।

বুধবার এক্সপ্রেস ট্রিবিউন জানায়, পাকিস্তান বিমানবাহিনী (পিএইচএফ) এরোব্যাটিকস দল শেরদিল জেএফ -১৭ থান্ডার জেট ব্যবহার করে পরিদর্শনে আসা অতিথিদের উৎসাহিত করবে।

যদিও সৌদি যুবরাজ তার ব্যক্তিগত গাড়ি ব্যবহার করবেন, যা সৌদি আরব থেকে আসা অন্যান্য জিনিসপত্রের সঙ্গে বহন করা হবে। প্রতিবেদনে বলা হয় সৌদি যুবরাজ ও তার সহযোগীদের ৮০টি কন্টেইনারভর্তি ব্যবহার্য জাহাজে করে ইসলামাবাদে পাঠানো হবে।

সূত্র জানায়, সৌদির পরিদর্শকদের ব্যবহার্য সব জিনিসপত্র সৌদি আরব থেকে আনা হবে। এর মধ্যে উল্লেখসংখ্যক নিরাপত্তাসংবলিত গাড়ি রয়েছে।

এ সফরে সৌদি আরবের সঙ্গে পাকিস্তান তিনটি সমঝোতা স্মারক সই করতে যাচ্ছে। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পাকিস্তান সফরের সময়ে কোটি ডলারের এই চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

পাকিস্তানের বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান হারুন শরিফ বলেন, দুই দেশের সরকারের মধ্যে তিনটি এমওইউ সই হবে।

তেল পরিশোধনাগার, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও খনিজ পদার্থ উন্নয়নের ক্ষেত্রে এসব সমঝোতা সই হবে।

প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে আগামী ১৬ ফেব্রুয়ারি পাকিস্তান সফরে আসবেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

এমওইউ ছাড়াও দুই দেশের ব্যবসায়ী ও শিল্পপতীদের মধ্যে অন্যান্য চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

যুবরাজ সালমানের সঙ্গে সৌদি আরবের অন্তত ৪০ ব্যবসায়ী পাকিস্তান সফরে আসবেন। এসময় তারা স্থানীয় ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে মতবিনিময় করবেন।

পাকিস্তানের গোওধারে একটি তেল পরিশোধনাগার স্থাপন করবে সৌদি। হারুন শরিফ বলেন, এটি স্থাপন করতে অন্তত আটশ কোটি ডলার খরচ হবে। বিদেশি বিনিয়োগ ছাড়াও বন্দরনগরির স্থানীয় লোকজনের জন্য কর্মসংস্থানের ব্যবস্থাও থাকছে।

পরিশোধনাগারের পাশাপাশি একটি পেট্রোক্যামিক্যাল কমপ্লেক্স স্থাপনেরও কথা রয়েছে।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর বিশ্বব্যাপী ব্যাপক চাপে রয়েছে সৌদি আরবের কার্যত শাসক মোহাম্মদ বিন সালমান।

মার্কিন গোয়েন্দা সংস্থার মতে, এ হত্যকাণ্ডের পেছনে যুবরাজ মোহাম্মদের হাত রয়েছে।

এছাড়াও গৃহযুদ্ধকবলিত ইয়েমেনে তার নেতৃত্বাধীন সৌদি জোটের বিমান হামলায় হাজার হাজার মানুষ নিহত হয়েছেন। দীর্ঘ অবরোধের কারণে দেশটি দুর্ভিক্ষের কিনারে গিয়ে ঠেকেছে।