শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ

গভীর সমুদ্রে মিলল নিখোঁজ সালার মরদেহ



ডেস্ক নিউজ:: পরিস্থিতি ও পরিবেশ অনুকূলে ছিল না। তা সত্ত্বেও উদ্ধারকারী দল চেষ্টা চালাচ্ছিল। সমুদ্রগর্ভে ২২২ ফুট নিচে আটকে ছিল দুর্ঘটনাগ্রস্থ বিমানের ধ্বংসাবশেষ।

অবশেষে আর্জেন্টাইন ফুটবলার এমিলিয়ানো সালাকে বহনকারী সেই উড়োজাহাজের ধ্বংসাবশেষ থেকে একটি মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে সেটি সালা কিংম্বা তার পাইলট ইবোটসনের কিনা তা এখনও নিশ্চিত করতে পারেনি উদ্ধারকারী দল।

গত ২১ জানুয়ারি ইংলিশ চ্যানেলে নিখোঁজ হয় সালাকে বহনকারী উড়োজাহাজটি। ইংলিশ ক্লাব কার্ডিফ সিটিতে যোগ দিতে ফ্রান্স থেকে ইংল্যান্ড যাচ্ছিলেন সালা। কিন্তু মাঝপথেই ভেঙে পড়ে আর্জেন্টাইন এই ফুটবলারের স্বপ্নযাত্রা।
নিখোঁজ উড়োজাহাজের সন্ধানে উদ্ধার অভিযান শুরু করলেও ২৪ জানুয়ারি তা বন্ধ করে দেয় ফরাসি কর্তৃপক্ষ। এরপর ব্যক্তি উদ্যোগে শুরু হয় অনুসন্ধান অভিযান। সালাকে উদ্ধারে অভিযান অব্যাহত রাখতে আহ্বান জানিয়েছিলেন ম্যারাডোনা-মেসির মতো কিংবদন্তিরা। উদ্ধার অভিযানে অর্থ সহায়তা দিয়েছেন কিলিয়ান এমবাপে, আদ্রিয়েন রাবিওত, দিমিত্রি পায়েত, এনগোলো কান্তের মতো তারকারা ফুটবলাররাও।

এরপর এয়ার অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্রাঞ্চ নামে একটি সংস্থা উদ্ধার তৎপরতা চালিয়ে যায়। রোববার তারা ফ্রান্সের কাছাকাছি ইংলিশ চ্যানেলের দ্বীপ গুয়ের্নসিতে ওই নিখোঁজ উড়োজাহাজের ধ্বংসাবশেষ খুঁজে পায়। সোমবার ইংলিশ চ্যানেলের ২২০ ফুট নিচে উড়োজাহাজের বড় একটা অংশ খুঁজে পায় উদ্ধারকারী দল। সে সময় তাদের ক্যামেরায় তাদের ক্যামেরায় উড়োজাহাজের ভেতর একটি দেহের ছবি ধরা পড়ে।

তবে ইংলিশ চ্যানেলের প্রতিকূল আবহাওয়ার কারণে সে সময় মরদেহটি উদ্ধার করতে পারেনি তারা। অবশেষে দীর্ঘ প্রচেষ্টার পর উড়োজাহাজের ধ্বংসাবশেষ থেকে মরদেহটি উদ্ধার করতে পেরেছে। তবে সেটি কার মরদেহ, তা তারা এখনও নিশ্চিত হতে পারেনি।