বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ

সিলেট ৫ম আর্ন্তজাতিক বানিজ্য মেলা চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি



স্টাফ রিপোর্ট:: সিলেট ৫ম আর্ন্তজাতিক বানিজ্য মেলা। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর উদ্যোগে আয়োজিত মেলা শুরু হচ্ছে চলতি মাসের ৩য় সপ্তাহ। সে উপলক্ষে নগরীর শাহী ঈদগাহ শেখ রাসেল মিনি স্টেডিয়ামে দ্রুত চলছে মেলার প্রস্তুতি কাজ। এবারের আর্ন্তজাতিক বাণিজ্য মেলায় এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে ব্যবসায়িরা অংশগ্রহণ করবেন।

মেলা কর্তৃপক্ষ জানিয়েছেন, ইতিমধ্যে মেলায় অংশগ্রহণের জন্য বাংলাদেশে আসা নিশ্চিত করেছে ইরান, তুর্কি, ভারত, চায়না, পাকিস্তান, নেপাল ও থাইল্যান্ড। তারা আরো জানান, সিলেট মেট্রোপলিটন চেম্বারের আয়োজনে প্রত্যেকটি মেলা হয় আর্ন্তজাতিক মানের। তাছাড়া এবারের মেলাও সময় উপযোগি আর্ন্তজাতিক মান বজায় রেখে পরিচালিত হবে।
মেলা কর্তৃপক্ষ জানান, ৫ম আর্ন্তজাতিক বাণিজ্য মেলায় দেশ-বিদেশের ১২০ টি নামি দামি কোম্পানী অংশগ্রহণ করবে। দেশি কোম্পানীর মধ্যে আকিজ এন্ড কোম্পানী, আরএফএল, প্রাণ, নিটল মটরস, বিএসএমএলইডি, রুপচাঁদা, এন মোহাম্মাদ, সিলকম ও নানা ব্রান্ডের মোবাইল কোম্পানীসহ বিভিন্ন কোম্পানী। আর মেলার সার্বিক নিরাপত্তার দ্বায়িত্বে থাকবে শতাধিক নিরাপত্তারক্ষী। মেলার মাঠ, আশপাশ এলাকায়ও স্থাপন করা হবে ক্লোজসার্কিট ক্যামেরা। মেলায় শিশুদের বিনোদনের জন্য রাখা হবে আর্ন্তজাতিক মানের অত্যাধুনিক শিশুপার্ক। মেলায় আগতদের গাড়ি পাকিং এর জন্য রাখা হবে বিশাল আকার পার্কিং ব্যবস্থা ও উন্নতমানের শৌচাঘার।

তারা আরো জানান, গত বছরের মেলায় জনগণকে ধোঁকা দেয়া হয়েছে। র‌্যাফেল ড্র এর গাড়ি ও মোটর সাইকেলগুলো ছিল পুরাতন। মেলাটি আর্ন্তজাতিক বলা হলেও নূন্যতম আর্ন্তজাতিক মান ছিলনা তাতে। তাছাড়া বিদেশি কোন দেশও আসেনি সেই মেলায়। আর দেশেরও কোন নামি কোম্পানী অংশগ্রহণ করেনি।
সূত্র জানায়, সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি আয়োজিত আর্ন্তজাতিক বাণিজ্য মেলার প্রস্তুতি শেষ পর্যায়ে। এর পূর্বে গত ২৫ জানুয়ারি শেখ রাসেল মিনি স্টেডিয়ামে মেলার ভিত্তি প্রস্তুর স্থাপন করেন সিলেট সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সিরাজাম মুনিরা, সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কর্মাসের প্রাক্তন ও বর্তমান পরিচালক বৃন্দ।

মেট্রোপলিটন চেম্বারের মেলা আয়োজনের জন্য ২৬ নভেম্বর ২০১৮ ইং তারিখে ২৬.০০.০০০০.১০৬.৮৬.০১২.১৭/৩৪৮ নম্বর স্মারকে অনুমতি প্রদান করেন বাংলাদেশ সরাকরের বানিজ্য মন্ত্রনালয়। ঐ আদেশে স্বাক্ষর করেন বাণিজ্য মন্ত্রনালয়ের যুগ্ম সচিব একেএম আলী আহমদ খান।

সেই আদেশের কপি সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস, জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান, জাতীয় ক্রীড়া পরিষদ, সিলেট জেলা প্রশাসক, এসএমপি পুলিশ কমিশনার, এফবিসিসিআই সভাপতি ঢাকা, বাণিজ্য মন্ত্রনালয়ের সিনিয়র সচিবের একান্ত সচিব ও সিলেট সদর উপজেলা চেয়ারম্যান বরাবরে প্রেরণ করা হয়। এই আদেশের পরিপ্রেক্ষিতে ১৬ জানুয়ারি ২০১৯ তারিখে ০৫.৪৬.৯১৬২.০০০.০৯.০০৬.১৫-৭৭(৫) নম্বর স্মারকে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্সকে অনুমতি প্রদান করেন সিলেট সদর উপজেলা পরিষদ। আর এতে স্বাক্ষর করেন সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজাম মুনিরা। ফলে মেলার আয়োজনের সকল অনুমতি নিয়ে ৫ম বারের মত মেলা আয়োজনের প্রস্তুতি নিচ্ছে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস।

সিলেট মেট্রোপলিটন চেম্বারের সদস্য ও ৫ম আর্ন্তজাতিক বাণিজ্য মেলার প্রধান স¤œয়ক এমএ মঈন খাঁন বাবলু জানান, সিলেট মেট্রোপলিটন চেম্বারের আয়োজনে ৫ম আর্ন্তজাতিক বাণিজ্য মেলায় দেশ বিদেশের নামি-দামি প্রতিষ্টান অংশগ্রহণ করবে। মেলায় সর্বক্ষেত্রে আর্ন্তজাতিকমান বজায় রেখে পরিচালিত হবে। ইতিপূর্বে মেলা পরিচালনার জন্য সকল প্রস্ততি দ্রুত সম্পন্ন করা হচ্ছে। তিনি আরো জানান, মেট্রোপলিটন চেম্বারের আয়োজনে প্রত্যেকটি মেলা হয় আর্ন্তজাতিক মানের । এবার সময় উপযোগি আর্ন্তজাতিক মান বজায় রেখেও মেলা পরিচালনা করা হবে।

সিলেট মেট্রোপলিটন চেম্বারের প্রাক্তন পরিচালক শফিউল আলম চৌধৃরী নাদেল জানান, এসএসসি পরিক্ষা পরেই উদ্বোধন করা হবে ৫ম আর্ন্তজাতিক বাণিজ্য মেলা। এবারের মেলাটি আর্ন্তজাতিকমান সম্পন্ন হবে। আর মেলায় অংশগ্রহণের জন্য ইতিপূর্বে বেশ কয়েকটি দেশ তাদের আসা নিশ্চিত করেছে।
সিলেট মেট্রোপলিটন চেম্বারের সভাপতি হাসিন আহমদ জানান, এবারের মেলা সময় উপযোগি আর্ন্তজাতিক মান বজায় রেখে পরিচালিত হবে। মেলায় কঠোর নিরাপত্তা বলয়ও গড়ে তোলা হবে। তিনি আরো জানান, বাণিজ্য মন্ত্রনালয় থেকে শুরু করে সকল সংশ্লিষ্ট বিভাগ থেকে অনুমতি নিয়ে মেলার আয়োজন করা হচ্ছে।