বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ

সিলেট বইমেলায় রফিকুল নাজিমের ‘খড়ের মানুষ’



দ্রোহ, প্রেম ও সমসাময়িক ঘটনার প্র্রবাহচিত্র নিয়ে সিলেট বইমেলা-২০১৯ এ প্রকাশিত হয়েছে কবি রফিকুল নাজিমের কাব্যগ্রন্থ ‘খড়ের মানুষ’।

প্রায়রা থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন এমদাদ আরেফিন ও সৈয়দ সাখাওয়াত হোসেন তমাল । বইটির অনলাইন পরিবেশক রকমারি.কম।

বই সম্পর্কে রফিকুল নাজিম বলেন, ‘খড়ের মানুষ’ আমার প্রথম কাব্যগ্রন্থ। মূলত বড়ভাই মো. শহীদুল ইসলামের উৎসাহ ও অনুপ্রেরণায় শৈশবকাল থেকেই সাহিত্যচর্চা শুরু করি। আমার লিখা কবিতা বিভিন্ন সময় বিভিন্ন সাহিত্য প্রত্রিকা, ম্যাগাজিন ও দেশের শীর্ষস্থানীয় দৈনিক প্রত্রিকায় প্রকাশিত হযেছে। আমার এই লিখার ধারাকে চলমান রাখতেই গ্রন্থটি লিখা শুরু করি। ‘খড়ের মানুষ’ গ্রন্থের মাধ্যমে বইয়ের রাজ্যে যাত্রা শুরু করলাম। এই যাত্রা চলমান থাকবে জীবনভর ।

‘খড়ের মানুষ’ পাওয়া যাচ্ছে সিলেট বইমেলায় প্রায়রা প্রকাশনির ১১ নাম্বার স্টলে। বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা।

রফিকুল নাজিম ১৯৮৬ সালের ১১ ডিসেম্বর নরসিংদী জেলার পলাশ উপজেলার পলাশ চরপ্রাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। প্রিতা- প্রয়াত মো. নাজিম উদ্দিন ও মাতা- সুফিয়া নাজিম এর পাঁচ ছেলে ও এক মেয়ের মাঝে কবি দ্বিতীয়। সবুজ প্রকৃতি ও শান্ত  নীলাভ জলের শীতলক্ষ্যার মায়ায় কেটেছে কবি’র দুরন্ত শৈশব।

ছোটবেলা থেকেই তিনি অত্যন্ত মেধাবী ছিলেন। তিনি ২০০৩ সালে জনতা আদর্শ বিদ্যাপীঠ,পলাশ-নরসিংদী থেকে এসএসসি ও ২০০৫ সালে অধ্যাপক আব্দুল মজিদ কলেজ,কুমিল্লা থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পাশ করেন। ২০০৫-০৬ শিক্ষাবর্ষে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে ভর্তি হয়ে কৃতিত্বের সাথে স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক ছাত্র হিসাবে ক্যাম্পাসের বিভিন্ন ছাত্র আন্দোলন ও সাংস্কৃতিক সংগঠনের সাথে কবি সম্পৃক্ত ছিলেন।

কর্মজীবনে তিনি ২০১৪ সাল থেকে সহকারী উপজেলা শিক্ষা অফিসার হিসাবে গোয়াইনঘাট, সিলেট এবং বর্তমানে চুনারুঘাট, হবিগঞ্জ-এ নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছেন। -বিজ্ঞপ্তি