শনিবার, ডিসেম্বর ৫, ২০ ২০
মৌলভীবাজার ডেস্ক
২৮ অক্টোবর ২০ ২০
১০ :০ ৭ পূর্বাহ্ণ
কুলাউড়া কর্মধায় সৌরবিদ্যুৎ সোলার বিতরণে অনিয়ম

ঘরে ঘরে বিদ্যুৎ’ পৌঁছে দেওয়ার লক্ষ্যে দেশের অসহায় দরিদ্র বিদ্যুৎহীন পরিবারের জন্য বিনামূল্যে সরকার থেকে দেওয়া হচ্ছে সোলার প্যানেল । উদ্দেশ্য, সূর্যের আলোয় চার্জ হয়ে বিদ্যুৎহীনতা থেকে মুক্তি পাবে দেশের প্রত্যন্ত অঞ্চলের বিদ্যুৎবিহীন পরিবারগুলো। অথচ গরিবের সেই সোলার প্যানেল ব্যবহার হচ্ছে বড়লোকদের বাড়িতে । এমনটাই দেখাগেছে কর্মধা ইউনিয়নের কয়েকটি গ্রামে । যেখানে বিদ্যুৎ আছে, সেখানে সোলার প্যানেল দেওয়া হয়েছে । আবার যেখানে বিদ্যুৎ নেই, সেখানে দেওয়া হয়নি । মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের  পুর্ব কর্মধা  গ্রামের প্রভাবশালী ব্যক্তি  নলডরী সরকারি প্রাইমারি স্কুলের শিক্ষক  মোঃ ইউনুছ আলীর ঘরে ইলেকট্রিক বিদ্যুৎ থাকাবস্থায় প্রভাবশালী ব্যক্তি মোঃ ইউনুছ আলীর  বাড়িতে সরকারি দেয়া সৌরবিদ্যুৎ দেওয়া হয়েছে ।

কর্মাধা ইউনিয়নের স্থানীয় কাঠালতলী বাজারের এক ব্যবসায়ী জানান কুলাউড়া উপজেলার বিএনপির সাংগঠনি সম্পাদক আব্দুস সালামের নিকট চাচাতো ভাই মোঃ ইউনুছ আলীয়ে ৫০০০ হাজার টাকা দেন । মাত্র ৫০০০ হাজার টাকার বিনিময়ে গরিবের সোলার প্রভাবশালী ব্যক্তি সরকারি প্রাইমারি স্কুলের শিক্ষক ইউনুছ আলীর বাড়িতে দেয়া হয় ।  এইরকম কর্মধা ইউনিয়নে সৌর সোলার প্যানেল আরো কয়েকজন প্রভাবশালীদের বাড়িতে দেওয়া হয়েছে যাদের বাড়িতে আগে থেকেই  ইলেক্ট্রিক বিদ্যুৎ সংযোগ  রয়েছে । কুলাউড়া উপজেলা বিএনপির সাংগঠনি সম্পাদক আব্দুস সালাম এসব অভিযোগ অস্বীকার করে তিনির ফেইচবুক আইডিতে লিখেন   অতি উৎসাহিত হয়ে যে বা যারা আব্দুস সালামের  বিরুদ্ধে বিভ্রান্ত ছড়াচ্ছেন তাদের তিনি   প্রয়োজনে আইনের সহায়তা নিতে বাধ্য হবেন বলে লিখেছেন ।

কর্মধা ইউনিয়নের অনেকেই বলেন, তাদের ছেলেমেয়েরা পড়ালেখা করে হারিকেন, ল্যাম্প ও মোমবাতির আলোয় । বিদ্যুতের পাখার বাতাস খাওয়া তো দূরের কথা, ছেলেমেয়েদের পড়ালেখা করানোর জন্য সামান্য আলোর ব্যবস্থা করাই কঠিন হয়ে পড়ে। প্রধানমন্ত্রী যাদের কথা চিন্তা করে সোলার প্যানেলের ব্যবস্থা করেছেন, তাদের ভাগ্যে তা জোটেনি। যাদের বাড়িতে বিদ্যুৎ সংযোগ আছে, তারাই পেয়েছেন সোলার প্যানেল ।

কর্মধা ইউনিয়নের জনসাধারণে প্রশ্ন তুলে বলেন এই দুর্নীতির ও অনিয়মের সাথে জড়িত রয়েছেন কর্মধা ইউনিয়নের চেয়ারম্যান এম এ রহমান আতিক । চেয়ারম্যানের স্বজনপ্রীতির ও চেয়ারম্যানের পছন্দমতো যাদের বাড়িতে আগেথেকেই ইলেক্ট্রিক্যাল বিদ্যুৎ সংযোগ রয়েছে তাদেরকে  চেয়ারম্যানের পছন্দমতো প্রভাবশালী ব্যক্তিদের সৌর সোলার প্যানেল দিয়েছেন । এ বিষয়ে চেয়ারম্যান এম এ রহমান আতিকের মোবাইল ফোনে যোগাযোগ করলে মোবাইল ফোন বন্ধ পাওয়াযায় ।

সম্পর্কিত খবর

পুরানো খবর দেখার জন্য