সোমবার, অক্টোবর ২৬, ২০ ২০
দেশজুড়ে ডেস্ক
১৬ অক্টোবর ২০ ২০
৮:৩১ অপরাহ্ণ
বরগুনায় নারী ও শিশুর প্রতি নির্যাতন প্রতিরোধে মিডিয়া মোবিলাইজেশন 

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে পুরুষালি আচরণ সম্পর্কে যে ভুল ধারণাগুলো বিদ্যমান, নারী-পুরুষের বৈষম্য এবং নারীদের নীচু করে দেখার যে মনোভাব, সেগুলোকে ভাঙতে হবে, প্রতিবাদ করতে হবে। সচেতনতা গড়ে তোলার কাজটি প্রথমত নিজের বাািড় থেকেই শুরু করতে হবে। এক্ষেত্রে নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে মিডিয়ার বিশাল ভূমিকা রয়েছে।  বরগুনায়  নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের সাথে এক মতবিনিময় সভায় এসব কথা উঠে আসে। 

আজ শুক্রবার (১৬ অক্টোবর) বিকাল ৩ টায় ব্র্যাক জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচির এনগেজ মেন এন্ড বয়েজ নেটওয়ার্ক ফর প্রোমোটিং জেন্ডার জাস্টিস বাংলাদেশ প্রকল্পের আওতায় বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকাল ১১টায় বরগুনা প্রেস ক্লাবের হল রুমে অনুষ্ঠিত নারী ও শিশুর প্রতি জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের নিয়ে মিডিয়া মোবিলাইজেশন অনুষ্ঠানের আয়োজন করে প্রতীকি যুব সংসদ। 
অনুষ্ঠানে বরগুনা জেলার ব্র্যাক সমন্বয়ক মো: মারুফ পারভেজের সভাপত্বিতে তথ্যপত্র উপস্থাপন করেন প্রতীকি যুব সংসদ’এর চেয়ারপার্সন মো: আমিনুল ইসলাম (ফিরোজ মোস্তফা)। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বরগুনা প্রেস ক্লাব সভাপতি (ভারপ্রাপ্ত) জাফর হোসেন হাওলাদার ও সাধারন সম্পাদক আবু জাফর সালেহ।

তথ্যপত্রে বলা হয়, বাংলাদেশের কোথায় নারীর প্রতি সহিংসতার ঘটনা ঘটছে তা মিডিয়ার মাধ্যমে দ্রুত জানা যায় এবং সহিংসতাকারীদের বিরুদ্ধে সোচ্চার হওয়া যায়। নারী ও শিশুর প্রতি সহিংসতার একটি বড় কারণ পুরুষের ক্ষমতা ও পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গি । এ ধরনের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের জন্য সবাইকে বিশেষ করে পুরুষ ও কিশোরদের ভূমিকা রাখতে হবে। সহিংসতা কমাতে হলে ছোট বয়স থেকেই শিশুদের নারীর প্রতি সংবেদনশীল দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে হবে নারীর প্রতি সহিংসতা রুখতে সবাইকে সোচ্চার হতে হবে। এ ছাড়া নারীর নিরাপত্তার উন্নয়ন, সহিংসতার শিকার নারীদের আইনি সেবা পাওয়ার সহজপ্রাপ্যতা, সহিংসতা রোধে যেসব চ্যালেঞ্জ রয়েছে সে বিষয়গুলো সরকার ও উন্নয়ন অংশীদারদের স্বমন্নিত কার্যক্রমের উপর তাগিদ দেয়া হয়। নারী ও শিশুদের প্রতি সহিংসতার বিরুদ্ধে পুরুষ ও কিশোরদের সম্পৃক্তকরণে গণমাধ্যমকর্মীদের এগিয়ে আসতে আহবান জানানো হয়। 

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সংবাদের চিত্তরঞ্জন শীল, চ্যনেল আই ও বাংলাদেশ প্রতিদিনের মো: হাসানুর রহমার ঝন্টু, আরটিভি ও লোকবেতার পরিচালক মনির হোসেন কামাল, স্থানীয় দৈনিক সৈকত সংবাদ নির্বাহী সম্পাদক জাকির হোসেন মিরাজ, জনকণ্ঠ ও এটিএন’এর এ্যাডভোকেট মোস্তফা কাদের, ভোরের পাতা’র স্বপন দাস, বাংলাদেশের খবর’এর মো: হাফিজুর রহমান, কালেরকন্ঠ ও এনটিভির সোহেল হাফিজ, দৈনিক দেশ’এর এম হারুন-অর রশিদ রিংকু,আজকালের খবর’এর রেজাউল ইসলাম টিটু। 

আলোচনায় অংশ নিয়ে গণমাধ্যমকর্মীরা স্থানীয় পর্যায়ে নারী ও শিশু নির্যাতনের সঠিক পরিসংখ্যান এবং নাগরিক সমাজের সাথে মিডিয়ার কার্যকর সম্পর্কের উপর গুরুত্বারোপ করেন। সুযোগ থাকলে নারীরা যে সব ক্ষেত্রে সফলতা অর্জন করতে পারেন, সেটি তাঁরা বারবার প্রমাণ করেছেন। শিক্ষা প্রতিষ্ঠানে নৈতিক শিক্ষার প্রচার এবং অবদমনের সংস্কৃতি থেকে বেরিয়ে কীভাবে সঠিক যৌনচর্চার মাধ্যমে সহিংসতা পরিহার করা যায় এই বিষয়ক প্রচারাভিান তরুণদের মধ্যে পরিচালনা করার সুপরিশ করেন বক্তারা । 
 

সম্পর্কিত খবর

পুরানো খবর দেখার জন্য