শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ

সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে বিশ্ব ডায়বেটিস দিবস পালিত



শৃঙ্খলা ও খাদ্য নিয়ন্ত্রণের মাধ্যমেই ডায়াবেটিস প্রতিরোধ সম্ভব

ডেস্ক নিউজ:: ‘ডায়াবেটিস সচেতনতা বৃদ্ধি হোক প্রতিটি পরিবারে’ প্রতিপাদ্য সামনে রেখেই প্রতি বছরের মতো এবারও পালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবস। বুধবার (১৪ নভেম্বর) বিশ্ব ডায়াবেটিস দিবস-২০১৮ উপলক্ষ্যে সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের উদ্যোগে ও নভোনরডিক্স ফার্মা প্রা: লি. এর সহযোগীতায় সকালে হাসপাতালের হলরুমে কর্মশালা এবং কলেজ ও হাসপাতাল ক্যাম্পাসে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ডায়াবেটিস নিয়ন্ত্রনে পরিবারের উপর ভূমিকা নিয়ে হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের প্রধান ডা. মো. শাহ এমরান বিস্তারিত আলোচনা করেন।

অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডা. এন কে সিনহা, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. এএফএম নাজমূল ইসলাম, ডা. হাবিবুর রহমান প্রমুখ।

কর্মশালা শেষে কলেজের ভাইস প্রিন্সিপাল ডা. এনকে সিনহাসহ অন্যান্য অধ্যাপকবৃন্দ বেলুন উড়িয়ে ডায়াবেটিস দিবসের পদযাত্রার উদ্বোধন করেন।

বক্তারা বলেন, বিশ্বে ৪২৫ মিলিয়ন মানুষ ডায়েটিকস রোগে ভুগছে। শৃঙ্খলা ও খাদ্য নিয়ন্ত্রণের মাধ্যমেই ডায়াবেটিস ৮০ ভাগ নিয়ন্ত্রণে আনা সম্ভব, ওষুধের ভূমিকা এখানে খুব কম। আবার শুধু ওষুধের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ খুবই কঠিন। ডায়াবেটিস প্রতিরোধ ও চিকিৎসা একটি সমন্বিত সামাজিক পদক্ষেপ। সরকার, চিকিৎসক, কোনো প্রতিষ্ঠান বা কারও একার পক্ষে কখনো এই বিপুল কার্যক্রম পরিচালনা করা সম্ভব নয়। ‘পরিমিত খাবার ও নিয়মিত ব্যায়ামের মাধ্যমেই ডায়াবেটিস প্রতিরোধ করে একটি সুস্থ, কর্মোদ্যম ও প্রাণবন্ত জীবন গড়ে তোলা সম্ভব।

UA-126402543-3