বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

ইসরায়েলি সেনাকে চড় মারা ফিলিস্তিনি কিশোরীর মুক্তি



আন্তর্জাতিক ডেস্ক:: ইসরায়েলের সেনাসদস্যকে চড় ও লাথি মারার অভিযোগে কারাদণ্ডপ্রাপ্ত ১৭ বছরের ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমি মুক্তি পেয়েছেন। দীর্ঘ আট মাস কারাভোগের পর রোববার মুক্তি পেয়েছেন তিনি। একই সঙ্গে তামিমির মাকেও মুক্তি দেওয়া হয়েছে। খবর বিবিসির

ইসরায়েলি কারাগারের মুখপাত্র আসাফ লিবরাতি জানান, টুলকারেম চেকপয়েন্টে তাদের ছেড়ে দেওয়া হয়েছে। এখান থেকে নিজ গ্রাম নবি সালেহতে যাবেন তারা।

এর আগে ২০১৭ সালের ১৫ ডিসেম্বর নবি সালেহ গ্রামে নিজের বাড়ির সামনে ইসরায়েলি এক সৈন্যকে চড় ও লাথি মারেন তামিমি। এ ঘটনার পর সামরিক আদালতে দোষী সাব্যস্ত হন তিনি, কিন্তু ফিলিস্তিনিদের কাছে হয়ে যান প্রতিবাদের প্রতীক।

সামাজিক যোগাযোগ মাধ্যমে চড় মারার সেই ফুটেজ ভাইরাল হয়ে যায়। তাতে প্রতিক্রিয়া জানান অনেকে।

ভিডিওতে দেখা যায়, বিক্ষোভের সময় ইসরায়েলি সৈন্যদের সঙ্গে আহেদ তামিমির ধাক্কাধাক্কি হচ্ছে। এক পর্যায়ে ওই কিশোরী জোরে চড় ও লাথি বসিয়ে দেন এক সৈন্যের গালে। কিন্তু অস্ত্র থাকা সত্ত্বেও ওই সৈন্যকে পাল্টা আঘাত করতে দেখা যায়নি।

ওই ঘটনার পর পরই আহেদ ও তার মার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। আহেদকে তার বাড়ি থেকে গ্রেফতার করে ইসরাইল সেনাবাহিনী। সেই সঙ্গে তার বাসার টেলিফোন, কম্পিউটার এবং অন্যান্য ইলেকট্রনিক্স পণ্য সিলগালা করে দেওয়া হয়।

UA-126402543-3