বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

ওসমানীনগরের কুশিয়ারা থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধে প্রশাসনের নির্দেশ



শাহীন চৌধুরী, ওসমানীনগর:: সিলেটের ওসমানীনগর উপজেলার পশ্চিম পৈলনপুর ইউনিয়নের আলীপুরে কুশিয়ারা নদী থেকে গত কয়েক বছর যাবৎ, বছরের সব ঋতুতেই বিভিন্ন ঠিকাধারী প্রতিষ্টানের নামকরে চিন্নিত স্বার্থনেষী মহল একই স্থানে ড্রেজার মেশিনসহ নিত্য নতুন কৌশলে বালু উত্তোলন করে আসছে দীর্ঘদিন থেকে ।

এতে এলাকার প্রভাবশালী স্বার্থন্নেষী মহল বিপুল অর্থ কামাই করছে। আর অন্যদিকে বিশাল ক্ষতির সম্মূখীন শেরপুর সেতুসহ-নদী পারের বসত বাড়ি,কবরস্থান, মসজিদ,ক্ষেতের জমি ও সবুজ শ্যামল প্রকৃতি দিনের পর দিন বিলিন হতে চলেছে নদী গর্ভে। এদিকে বর্তমানে বর্ষা মৌসুমেও উক্ত স্থান থেকে ড্রেজার মেশিন দ্বারা অবৈধ ভাবে বালু উত্তোলন করতে গিয়ে তালুকদার এন্টার প্রাইজ ও মাহদি এন্টার প্রাইজ নামক ঠিকাদারী প্রতিষ্টানের লোকজনের মধ্যে উত্তেজনা দেখা দেয় এতে সংঘর্ষের আশংকায় ভিত এলাকাবাসী । এ দিকে অবৈধ বালু উত্তোলনের প্রতিবাদে সম্প্রতি মানব বন্ধন করেছে আলীপুর গ্রামের জনসাধারন।

এ ব্যাপারে গত ১০ জুন বিভাগীয় কমিশনার সিলেট, ১৯ জুন নির্বাহী প্রকৌশলী পানি উন্নয়ন বোর্ড সিলেট বরাবরে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে এলাকাবাসী সাক্ষরিত আবেদন পত্র প্রেরন করা হয়েছে। কুশিয়ারা নদী থেকে বালু উত্তোলনের বিষয়ে উপজেলা চেয়ারম্যান ময়নুল হক চৌধুরীর সাথে আলাপকালে তিনি জানান,অপরিকল্পিত ভাবে বালু উত্তোলনের ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে জনসাধারন।

কুশিয়ারা নদীর ভাঙ্গনের কবলে, অতীতে নদী পারের মানুষ ভিটে মাটি হারিয়ে অনেকেই সর্বশান্ত হয়েছেন। অসহায় মানুষের কথা চিন্তা করে আলীপুর এলাকায় কুশিয়ারা নদী থেকে বালু উত্তোলন বন্ধ করা প্রয়োজন। ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিছুর রহমানের সাথে আলাপ কালে তিনি জানান,আমি বালু উত্তোলনের স্থল পরিদর্শন করে নদী পারের লোকজনের স্বার্থে ও নদী ভাঙ্গন রোধে বালু উত্তোলন বন্ধের জন্য নির্দেশ দিয়েছি এবং স্থানীয় ইউনিয়ন ভূমি কর্মকর্তাকে বালু উত্তোলন রোধে সজাগ দৃষ্টি রাখার জন্য নির্দেশ দিয়েছি।

নদী পারের ভোক্তভোগী আলীপুর গ্রামবাসীর পক্ষে সুয়েব মিয়া,হারুন মিয়া, হিরন মিয়া,মুক্তার মিয়া ও বাবলু মিয়াগংরা জানান, বালু উত্তোলন বন্ধে প্রসাশনের নির্দেশকে তোয়াক্কা না করে প্রতিদিনই ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত ভাসমান ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে চলেছে একটি স্বার্থনেষী মহল। বালু উত্তোলন বন্ধের জন্য উধ্বর্তন কতৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

UA-126402543-3