বৃহস্পতিবার, জুলাই ৯, ২০ ২০
সিলেট ডেস্ক
২০ মার্চ ২০ ২০
১২:১১ অপরাহ্ণ
আমাদের নারী সহকর্মীকে এগিয়ে নিতে কাজ করতে হবে: সাবেক অর্থমন্ত্রী  মুহিত

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা ম-লীর সদস্য ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, আমাদের দেশের নারীদের আমরা অনেক এগিয়ে দিয়েছি। কিন্তু এত চেষ্টার পরও আমাদের কর্মী বাহিনীর মাঝে নারীদের সংখ্যা অনেক কম। সারা দেশে মাত্র ৩০ শতাংশ নারী বিভিন্ন সেক্টরে কর্মরত আছেন। তাই আমাদের কর্ম জীবনে যেসব নারী আমাদের সহকর্মী তাদের এগিয়ে নিতে কাজ করতে হবে। এই কর্মজীবী নারীর সংখ্যা ৩০ শতাংস থেকে ৭০ শতাংশে আনতে হবে।

রোববার রিকাবিবাজারস্থ সিলেট জেলা স্টেডিয়ামে সিলেট আওয়ামী লীগ আয়োজিত মুজিববর্ষের অনুষ্ঠানে  ‘মুক্তিযুদ্ধে নারীর অবদান ও নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধুর ভাবনা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ মুজিব শতবর্ষ উপলক্ষে ৭ মার্চ থেকে ২৬ মার্চ পযন্ত বিভিন্ন  অনুষ্ঠানের আয়োজন করেছে। এরই ধারাবাহিকতায় ২য় দিনের আয়োজন আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সিলেট জেলা ও মহানগর মহিলা আওয়ামী লীগের নিবেদনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ¯েœহধন্য ৬ নারীকে সম্মাননা দেওয়া হয়। 

সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সালমা বাসিতের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা, আবেদা চৌধুরী, সাবেক শিক্ষামন্ত্রী নরুল ইসলাম নাহিদ, একুশে পদক প্রাপ্ত লোক সংগীত শিল্পী সুষমা দাস, সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট লুৎফুর রহমান ও মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন।

জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সালমা সুলতানা ও মহানগর মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাবিনা সুলতানার পরিচালনায় স্বাগত বক্তব্য দেন সিলেট মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি শাহানার বেগম।

আরও বক্তব্য দেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।

অনুষ্ঠানে সম্মাননা প্রাপ্ত  ৬ নারী হলেন, সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা, আবেদা চৌধুরী, সাবেক মন্ত্রী দেওয়ান ফরিদ গাজীর কন্যা এ জেড রওশন জেরিন রুবা, বেগম শামসুন্নাহার মিনু, বিয়ানিবাজার উপজেলা আওয়ামী লীগের সভাপতি রমা রায় চৌধুরী চক্রবর্তী ও নাজনীন হোসেন।
বঙ্গবন্ধুর ¯েœহধন্য এই ৬ নারীকে উত্তয় পড়িয়ে ও ক্রেস্ট প্রদান করে সম্মাননা জানানো হয়। পরে তারা বঙ্গবন্ধুকে নিয়ে বিভিন্ন স্মৃতিচারণ করেন। 

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক পরিবেশনায় ছিল অন্বেষা শিল্পী গোষ্ঠী, মৃত্তিকায় মহাকাল, জামাল উদ্দিন বান্না. মালতি পাল, অমিত ত্রিবেদি প্রমুখ। 

আয়েজনের ৩য় দিন সোমবার (৯ মার্চ) সিলেট  উইমেন্স চেম্বারের নিবেদনে ‘বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা, আলোর পথে নারীর অভিযাত্রী’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা থাকবে। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসিবে উপস্থিত থাকবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিশিষ্ট অভিনেত্রী ও এফবিসিসিআই এর পরিচালক শমী কায়সার।
 

সম্পর্কিত খবর

পুরানো খবর দেখার জন্য