বুধবার, সেপ্টেম্বর ৩০ , ২০ ২০
স্বাস্থ্য ডেস্ক
১৯ মার্চ ২০ ২০
১২:১০ পূর্বাহ্ণ
রোটারি ক্লাব সিলেট ইস্ট ও নারায়না হেলথ- ইন্ডিয়ার স্বাস্থ্য বিষয়ক মতবিনিময় সভা

হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠির নারায়না হেলথ ইন্ডিয়া এর কার্ডিওলজি বিভাগের বিশেষজ্ঞ ডা. প্রিয়াঙ্কার সিনহা বলেন, গর্ভাবস্থায় এবং বৃদ্ধ বয়সে হার্টের বাল্বের সমস্যায় কিভাবে স্বাভাবিক জীবন যাপন করা যায় এ বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করেন। এছাড়াও উন্নত চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে হার্টের বাল্বের প্রতিস্থাপন এখন সীমিত সময়ের মধ্যেই করা সম্ভব বলে তিনি জানান। 
আলোচনা সভায় কিডনি রোগের নানাবিধ ঝুকি নিয়ে কথা বলেন নারায়ানা হসপিটালের কিডনি বিভাগের বিশেষজ্ঞ ডাঃ ইশতিয়াক আহমেদ, অপরিকল্পিত খাদ্যভাস, অপরিকল্পিত জীবন যাপনের কারনে কিডনি রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সেসব রোগীদের মধ্যে অনেকেই কিডনি বিকল হওয়ায় কিডনি প্রতিস্থাপনের দিকে ঝুকছে। কিডনি প্রতিস্থাপন খুবই ঝুকিপূর্ণ এবং সময়সাপেক্ষ বলে এর থেকে পরিত্রাণ পেতে হলে পরিকল্পিত জীবন যাপন এবং খাদ্যভাসের ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকার কথা বলেন।
শুক্রবার (২১ ফেব্র“য়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় নগরীর এক অভিজাত হোটেলে রোটারি ক্লাব অফ সিলেট ইস্ট এবং নারায়না হেলথ, ইন্ডিয়া এর বিশেষজ্ঞ চিকিৎসকদের সাথে রোটারিয়ানদের মতবিনিময় সভায় তারা উপরোক্ত কথাগুলো বলেন। 
রোটারি ক্লাব অফ সিলেটে ইস্টের প্রেসিডেন্ট সামসুল আমিন রেকির সভাপতিত্বে এবং হেলথ প্লাস ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক রোটারিয়ান দেবাশীষ রায়ের পরিচালনায় উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জোনাল সেক্রেটারী রোটারিয়ান অধ্যাপক সাব্বির আহমেদ, এসিস্ট্যান্ট গভর্নর রোটারিয়ান সাহেদ হোসেন, এসিস্ট্যান্ট গভর্নর রোটারিয়ান ওয়াদুদ আল মামুন, ট্রেজারার রোটারিয়ান মোঃ মিজানুর রহমান সহ আরো অনেক।
 

সম্পর্কিত খবর

পুরানো খবর দেখার জন্য