মঙ্গলবার, জুন ২, ২০ ২০
মৌলভীবাজার ডেস্ক
১৮ মার্চ ২০ ২০
১০ :১৪ অপরাহ্ণ
কুলাউড়ায় সরকারিভাবে ধান সংগ্রহে গতি বেড়েছে 

কুলাউড়া প্রতিনিধি:: কুলাউড়া উপজেলায় কৃষকের কাছ থেকে সরকারিভাবে আমন ধান সংগ্রহ কার্যক্রমে গতি বেড়েছে। প্রতিদিনই কৃষকরা উপজেলা খাদ্য গুদামে ধান নিয়ে আসছেন। সকাল থেকে বিকেল অবধি ব্যস্ত সময় পার করছেন কৃষকসহ সংশ্লিষ্ট খাদ্য গুদামের কর্মকর্তারা। যেন দম ফেলার ফুসরত নেই। 

জানা যায়, ২০১৯-২০২০ মৌসুমে কুলাউড়া উপজেলায় আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ২ হাজার ২ শত ৪২ টন নির্ধারন করা হয়েছে। এ পর্যন্ত প্রায় ৫০ ভাগ লক্ষ্যমাত্রা পুরণ হয়েছে। 

সরেজমিন গেলে কুলাউড়া উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহীন মিয়া জানান, সরকার আমন সংগ্রহের ঘোষণার পর থেকে কৃষকের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা দেয়। শুরুর দিকে প্রতিদিনই ১৫-২০ জন কৃষক ধান নিয়ে আসতেন। সংগ্রহের শেষদিকে গতি আরো বেড়েছে। এখন দৈনিক ৩০-৩৫ জন ধান নিয়ে আসছেন।  আশাবাদী লক্ষ্যমাত্রার কাছাকাছি যাওয়া সম্ভব। 

কর্মধার কৃষক দুদু মিয়া, উস্তার আলী,  রাউৎগাঁওয়ের ময়ুব আলী, মাশুক মিয়া, মানিক মিয়া বলেন, সরকার ধান সংগ্রহ করছে সেটা ভালো উদ্যোগ। তবে জনপ্রতি ১ টন করে দেয়ার সীমাবদ্ধতা থাকায় লক্ষ্যমাত্রা পূরণ হবে না। পরিবহণ খরচ ও আনুষঙ্গিক খরচ মিলিয়ে ধান দিয়ে আমাদের তেমন ফায়দা হয় না। তাই কৃষকের দাবি অন্তত জনপ্রতি ২-৩ টন করে দিলে লক্ষ্যমাত্রা শতভাগ পূরণ হওয়ার পাশাপাশি তৃণমূলের কৃষকরা লাভবান হবেন। 

উল্লেখ্য গত ৫ই ডিসেম্বর  কুলাউড়া উপজেলার ১৩টি ইউনিয়ন ও পৌর এলাকা থেকে আমন ধান সংগ্রহ অভিযান শুরু হয়, যা চলবে ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত।   
 

সম্পর্কিত খবর

পুরানো খবর দেখার জন্য