বৃহস্পতিবার, অক্টোবর ১, ২০ ২০
লেখালেখি ডেস্ক
১৯ মার্চ ২০ ২০
৯:৩৫ অপরাহ্ণ
বিশ্বজুড়ে ‘মুজিব বর্ষ’

মাহমুদুর রহমান:: চলতি বছরে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপিত হবে বিশ্বজুড়ে। তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ইতিমধ্যে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত বছরটিকে ‘মুজিব বর্ষ’ হিসেবে ঘোষণা করেছেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য দুটি কমিটিও গঠন করা হয়েছে। শেখ হাসিনা সভাপতি হিসেবে যে কমিটিতে দায়িত্ব পালন করছেন সে কমিটি ১০২ সদস্য বিশিষ্ট। সেই কমিটির নাম হলো জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি। আরেকটি কমিটি ৬১ সদস্য বিশিষ্ট। জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম এর সভাপতি। 

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, বছরজুড়ে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যদিয়ে বিশ্বেও নানা প্রান্তে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। নিউইয়র্ক, লন্ডন, দিল্লি, কলকাতা, বার্লিন, টোকিওসহ বিশ্বের গুরুত্বপূর্ণ শহরগুলোতে আন্তর্জাতিক গণমাধ্যম সম্মেলন, বঙ্গবন্ধুকে নিয়ে ১২টি স্বল্পদৈর্ঘ্য, ১২টি তথ্যচিত্র এবং একটি ওয়েব সিরিজ নির্মাণের পরিকল্পনা রয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সব মন্ত্রণালয় মুজিব বর্ষ উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য কর্মসূচি হাতে নিয়েছে এবং কর্মসূচি বাস্তবায়নের জন্য কাজ করছে। চলতি জানুয়ারি মাসের ১০ তারিখ থেকে মুজিব বর্ষ উদযাপনের ক্ষণগণনা শুরু হবে। শুধু বাংলাদেশ নয়, বিশ্বজুড়ে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। চলতি বছরের ১৭ মার্চ বিকেলে মুজিব বর্ষ উপলক্ষে জাতীয় প্যারেড স্কয়ারে জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ওই অনুষ্ঠানের বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানগণ উপস্থিত থাকবেন। 

আগামী ১৭ মার্চ ঢাকায় অনুষ্ঠেয় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশের বেশ কয়েকটি দেশের নেতাসহ কয়েকজন আন্তর্জাতিক ব্যক্তিত্ব উপস্থিত থাকবেন বলে জানা গেছে। তাঁদের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, ইউনেস্কোর সাবেক মহাসচিব ইরিনা বুকোভা ও আরব লিগের সাবেক মহাসচিব আমর মুসা অংশ নিতে পারেন। মুজিব বর্ষ জাতির পিতার প্রতি বিশেষ সম্মান। এর মাধ্যমে মুজিব বর্ষ উদযাপনকালে দেশজুড়ে নানা কর্মসূচি পালনের সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক পরিমন্ডলে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য কর্মময় জীবন আরও ব্যাপ পরিসরে তুলে ধরার সুযোগ সৃষ্টি হলো। 


লেখকঃ মাহমুদুর রহমান 
সাবেক সাধারণ সম্পাদক, নিউইয়র্ক মহানগর যুবলীগ।
সদস্য, যুক্তরাষ্ট্র যুবলীগ।

সম্পর্কিত খবর

পুরানো খবর দেখার জন্য