বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০ ২০
প্রবাস সংবাদ ডেস্ক
১৯ মার্চ ২০ ২০
৩:১৪ পূর্বাহ্ণ
বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদান রয়েছে : শফিউল আলম নাদেল

আন্তর্জাতিক অঙ্গনে অর্থনীতিতে বাংলাদেশ ধারাবাহিকভাবে প্রবৃদ্ধি অর্জন ও উন্নয়ন সূচকে বিশ্বব্যাপী ঈর্ষণীয় অবস্থান প্রশংসিত হওয়ার ক্ষেত্রে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স এক গুরুত্বপূর্ণ নির্ণায়কের ভূমিকা পালন করে যাচ্ছে। বাংলাদেশের অর্থনীতি যে কয়টি ভিত্তির ওপর দাঁড়িয়ে তার একটি হলো রেমিট্যান্স বা প্রবাসীদের আয়। বর্তমানে অর্থনৈতিক সমৃদ্ধির পথে এগুচ্ছে বাংলাদেশ; এটা এখন আর স্বপ্ন নয়, বাস্তবতা। আর এই সমৃদ্ধির অর্থনীতি গড়তে সবচেয়ে বেশি সহায়তা করছে সারাবিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা লাখো প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্স, সৌদি আরব প্রবাসে বৃহত্তর সিলেট আওয়ামী পরিবারের সংবর্ধনায় প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল এসব কথা বলেন ।

 

গতশুক্রবার জেদ্দায়  স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে  জেদ্দা বৃহত্তর সিলেট আওয়ামী পরিবারের সংবর্ধনা অনুষ্ঠানে  কোরআন তেলাওয়াত করেন হাফিজ নুর মোহাম্মদ এবং জাতীয় সংগীতের মধ্য  দিয়ে অনুষ্ঠান সূচনা হয় । সংগঠনের সভাপতি আরশ আলী গণির সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এরশাদ আহমেদ ও যুগ্ম সম্পাদক জিতু আহমেদের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল ।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমেদ । উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে  বক্তব্য দেন সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, রুহুল আমিন টিপু, বদরুল আলম সেলিম, সোহেল রানা, হুসেন আহমেদ, জসিমউদদীন ভূঁইয়া, রুস্তম আলী ইসকান্দার, হুসাইন মোহাম্মদ নাহিদ, আনহার মিয়া, ফখরুল ইসলাম মুন্সী, খসরুল ইসলাম, জুবের আহমদ, ইদ্রিস আলী সুমন, আবদুর রাজ্জাক, কামাল আহমদ, সামসুল ইসলাম, সাদ মিয়া, আল আমিন, মোস্তাক আহমেদ বাদশা প্রমুখ।

 

অনুষ্ঠানের প্রধান অতিথি তার বক্তব্যে বলেন ,সরকারি হিসাব অনুযায়ী সারা বিশ্বের ১৬২টি দেশে আমাদের প্রবাসী বাংলাদেশিরা রয়েছে। যাদের সংখ্যা ৮৯ লাখেরও বেশি। তবে বেসরকারি হিসাবে এই সংখ্যা এক কোটি বিশ লাখের কিছু বেশি। প্রতি বছর লাখেরও বেশি বাংলাদেশি নিজেদের আর্থিক সচ্ছলতা আনতে পরিবার-পরিজন ছেড়ে বিদেশে পাড়ি জমাচ্ছে এবং সেখানের ভিন

সম্পর্কিত খবর

পুরানো খবর দেখার জন্য