বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   আশ্বিন ৩০ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

মেট্রোপলিটন ইউনিভার্সিটির মডেল ইউনাইটেড নেশন্স’র বছরপূর্তি

ড্রীম সিলেট

প্রকাশিত : ০৯:৩৩ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

সিলেটের শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটির ‘এমইউ মডেল ইউনাইটেড নেশন্স (এমইউমুনা)’ এর বছর পূর্তি হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিটি ক্যাম্পাসে কেক কাটা হয়।
অনুষ্ঠানে অতিথি হিসেবে বিশ্বদ্যিালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তাহের বিল্লাল খলিফা, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল হক চৌধুরী, রেজিস্ট্রার মুহাম্মদ ফজলুর রব তানভীর, এমইউমুনার উপদেষ্টা ইংরেজি বিভাগের প্রধান অনিক বিশ্বাস এবং ডেপুটি রেজিস্ট্রার ও জনসংযোগ কর্মকর্তা লোকমান আহমদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।
এছাড়াও মেট্রোপলিটন ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশন্স অ্যাসোসিয়েশনের সভাপতি মাজেদুর রহমান মাজেদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ২০১৮ সালের সেপ্টেম্বরে ‘এমইউ মডেল ইউনাইটেড নেশন্স’ এর যাত্রা শুরু হয়। মডেল ইউনাইটেড নেশন্স হচ্ছে জাতিসংঘ সাধারণ অধিবেশনের আদলে শিক্ষার্থীদের ছায়া জাতিসংঘ সম্মেলন। ১৯২০ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ন্যাশনাল মডেল ইউনাইটেড নেশন্স ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে হার্ভার্ড মডেল ইউনাইটেড নেশন্স এর যাত্রা শুরু হয়। এটি বিশ্বব্যাপি অন্যতম প্রসিদ্ধ যুব সম্মেলন। বিশ্বের সিংহভাগ দেশগুলোতেই গুরুত্বের সাথে আয়োজিত হয় এই সম্মেলন। বাংলাদেশে খ্যাতনামা সকল বিশ্ববিদ্যালয়েই মডেল ইউনাইটেড নেশন্স’র কার্যক্রম রয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা বক্তৃতা, যোগাযোগ, নেগোশিয়েশন প্রভৃতি ক্ষেত্রে নিজেকে আরো শাণিত ও দক্ষ করে গড়ে তুলতে পারেন। -বিজ্ঞপ্তি