রোববার   ২০ অক্টোবর ২০১৯   কার্তিক ৪ ১৪২৬   ২০ সফর ১৪৪১

১০৮

জগন্নাথপুরে এক দিনে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ৪০ টাকা

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০১৯ ২১ ০৯ ০৬  

মো.শাহজাহান মিয়া,জগন্নাথপুর:: সুনামগঞ্জের জগন্নাথপুরে মাত্র এক দিনের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ৪০ টাকা। পেঁয়াজের দাম আকাশ ছোয়া হওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন সাধারণ মানুষ। পেঁয়াজের দাম মানুষের ক্ষয়-ক্ষমতার বাইরে চলে যাওয়ায় জনমনে ক্ষোভ ছড়িয়ে পড়েছে।
জানাযায়, ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ আমদানী বন্ধ হওয়ার সাথে সাথে দেশের হাট-বাজারে প্রভাব পড়েছে। এরই ধারাবাহিকতায় জগন্নাথপুরে বেড়েছে পেঁয়াজের দাম। ৩০ সেপ্টেম্বর সোমবার জগন্নাথপুর বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১শ টাকায়। যা গত এক দিন আগেও ছিল ৫০ থেকে ৬০ টাকা। এ সময় ক্রেতাদের মধ্যে অনেকে ক্ষোভ প্রকাশ করে বলেন, লাগাহীন ভাবে বেড়ে চলেছে পেঁয়াজের দাম। তা দেখার যেন কেউ নেই। মাত্র এক দিনের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ৪০ টাকা। 
তবে ক্ষুদ্র ব্যবসায়ীরা বলেন, বাজারের বড় ব্যবসায়ীরা পেঁয়াজ মজুদ করে রেখেছেন। আমরা তাদের কাছে পেঁয়াজ কিনতে গেলে তারা বিভিন্ন অজুহাত দেখান। কেউ বলেন পেঁয়াজের সংকট। আবার কেউ বলেন দাম বেড়েছে। বেশি দামে কিনে আনায় বেশি দামে বিক্রি করছি।
এ ব্যাপারে বাজারের বড় ব্যবসায়ীদের মধ্যে অনেকে বলেন, আমাদের কাছে মজুদ কোন পেঁয়াজ নেই। তারা পাল্টা অভিযোগ করে বলেন, ভারত বাংলাদেশে পেঁয়াজ আমদানী বন্ধ করে দিবে, তা আগে থেকেই বাংলাদেশের বড় ব্যবসায়ীরা জানতেন। যে কারণে গত ২ দিন ধরে আমরা কোন পেঁয়াজ আমদানী পারছি না। এক প্রশ্নের জবাবে তারা বলেন, আমরা সিলেট, শ্রীমঙ্গল, চিটাগাং সহ দেশের বিভিন্ন স্থান থেকে পেঁয়াজ সহ অন্যান্য মালামাল আমদানী করে থাকি। বর্তমানে আমরা এসব আড়তদার ও মহাজনদের সাথে যোগাযোগ করে পেঁয়াজের বিষয়ে জানতে চাইলে তারা কোন উত্তর দেয় না। তাদের কাছে পেঁয়াজ আছে কি না এবং দাম কত তাও আমরা জানতে পারছি না। রীতিমতো বেসামাল অবস্থায় রয়েছে পেঁয়াজের বাজার।
এ ব্যাপারে জানতে চাইলে জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম বলেন, পেঁয়াজের বাজার নিয়ন্ত্রনে ব্যবস্থা নেয়া হবে। সেই সাথে পেঁয়াজ মজুদ কারী ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে। 
 

Dream Sylhet
ড্রীম সিলেট
ড্রীম সিলেট
এই বিভাগের আরো খবর