বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   আশ্বিন ৩০ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

১৫২

চুনারুঘাটে কৃষি অফিসে চালু হয়েছে কিয়স্ক “স্ক্রিন টাচে’ই

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৯ ১৮ ০৬ ৫৬  

চুনারুঘাট (হবিগঞ্জ) থেকে:: আর কৃষি অফিসার-সহকারী অফিসার ও মাঠ কর্মীদের দিকে হা! করে তাকিয়ে থাকতে হবে না। কিয়স্ক মেশিনের স্ক্রিনে টাচ দিলেই মিলবে কৃষি বিষয়ক যাবতীয় তথ্য। শোকের মাস আগস্টেই চালু হয়েছে চুনারুঘাট উপজেলা কৃষি অফিসে অত্যাধুনিক কিয়স্ক কম্পিউটার ও এন্ড্রয়েড (অপারেটিং সিস্টেম) কম্পিউটার যন্ত্রটি।

যন্ত্রটির সাথে ওয়াইফাই রাউটার আছে, যাহা ব্রডব্যান্ড দ্বারা ইন্টারনেট কানেকশন দিয়ে ব্যবহার করা যাবে। এ যন্ত্রটি দ্বারা গ্রাম-গঞ্জের কৃষক-কৃষাণীরা জানতে পারবে কৃষি বিষয়ক সকল প্রকার তথ্য। যন্ত্রটি অফিস চলাকালিন সময়ে কৃষক-কৃষাণীদের জন্য ব্যবহারযোগ্য।

কৃষক-কৃষাণীদের কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যা সমাধানের জন্য’ই উপজেলা কৃষি অফিসে চালু হয়েছে এ কিয়স্ক মেশিন যন্ত্রটি। যেখানে অনলাইনে থাকা তথ্য নির্দিষ্ট অ্যাপ ছাড়াও কিয়স্কের মাধ্যমে সকল কৃষক-কৃষাণীরা কৃষি বিষয়ক বিভিন্ন তথ্য জানতে পারবেন। কৃষি বিষয়ক যে কোন নাম লিখে টাইফ করলেই ওই কিয়স্কের স্ক্রিনে ভেসে উঠবে সমস্ত তথ্য।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মোঃ জালাল উদ্দিন সরকার বলেন, এখন থেকে কৃষি অফিসে কৃষক-কৃষাণীদের জন্য কৃষি বিষয়ক যে কোন তথ্য কিয়স্ক মেশিন থেকে বিনামূল্যে সেবা প্রদান করা হবে। কৃষি বিষয়ক তথ্য পেতে আর কোন সমস্যাই থাকবে না চুনারুঘাট উপজেলা কৃষি অফিসে। 

এছাড়াও তিনি বলেন, কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় ইতিমধ্যে উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদের ছাদের উপর ডিজিটাল বৃষ্টি পরিমাপের যন্ত্র ও পরিষদের দেয়ালে কৃষি আবহাওয়া পূর্বাভাস ডিসপ্লে বোর্ড এবং উপজেলার ফিল্ড পর্যায়ে ২০জন সহকারী কৃষি অফিসারদের মাঝে বিনামূল্যে ট্যাবলেট (কম্পিউটার) প্রদান করা হয়েছে।

Dream Sylhet
ড্রীম সিলেট
ড্রীম সিলেট
এই বিভাগের আরো খবর