ছাতকের বাউল সাধক দুর্বিন শাহ এর ৯৯তম জন্মবার্ষিকী আজ


হাসান আহমদ,ছাতক প্রতিনিধি:: | ০৪:২৮ অপরাহ্ন, নভেম্বর ০২, ২০১৯

IMG



দুর্বিন শাহ বাংলাদেশের একজন মরমী গীতিকবি, বাংলা লোক সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ ভাষ্যকার, বাউলসাধক দুর্বিন শাহ আজ শনিবার তার ৯৯তম জন্মবার্ষিকী যথাযোগ্যভাবে তার জন্মদিন পালন করা হবে। ছাতক শিল্পকলা একাডেমীতে আজ শনিবার সন্ধ্যা ৬.৩০ ঘটিকার সময়"দূর্বিন শাহ মুক্তমঞ্চে" অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ছাতকের উত্তর খুরমা ইউনিয়নের মাঞ্জিহার আলমপুর গ্রামের কৃতি সন্তান বাংলার বাউল সমাজের জীবন্ত কিংবদন্তী সুফি সাধক ক্বারী আমীর উদ্দিন আহমেদ। এই অনুষ্টান ছাতকের ইতিহাসে আরেকটা নতুন অধ্যায়ের সূচণা। মরমীবাদের এই মিলন মেলার সেতু বন্ধন কারী ব্যক্তি ছাতক উপজেলার সুযোগ্য নির্বাহী অফিসার জনাব গোলাম কবীর। উনার সুযোগ্য নেতৃত্বে ছাতক এর সাংস্কৃতিক অঙ্গন আবার পুণঃউজ্জীবিত হবে এই প্রত্যাশা।

দুর্বিন শাহ তিনি ১৩২৭ বঙ্গাব্দের ১৫ কার্তিক (১৯২০ খ্রিষ্টাব্দ এর ২ নভেম্বর) ছাতকের সুরমা নদীর উত্তর পারে নোয়ারাই গ্রামের তারামনি টিলায় জন্মগ্রহণ করেন। এই তারামনি টিলা কালান্তরে দুরবীন টিলা নামে পরিচিত হয়। তার পিতা সফাত আলি শাহ ছিলেন একজন সুফি সাধক এবং মা হাসিনা বানু ছিলেন একজন পিরানী।ফলে সঙ্গীতচর্চার একটা পারিবারিক ঐতিহ্যেই তিনি বেড়ে উঠেছেন। মাত্র সাত বছর বয়সে বাবাকে হারান।১৯৪৬ সালে সুরফা বেগমের সঙ্গে বিয়ে তার বিয়ে হয়।

তার অধিকাংশ গানে সুফি ও মরমিবাদ যথেষ্টভাবে ফুটে উঠলেও এসবের বাইরে ভিন্ন মেজাজের অসংখ্য গান লিখেছেন। শ্রেণী বিভাজন করলে এসব গানগুলোকে বাউল, বিচ্ছেদ, আঞ্চলিক, গণসংগীত, মালজোড়া, জারি, সারি, ভাটিয়ালি, গোষ্ঠ, মিলন, রাধা-কৃষ্ণ বিষয়ক পদাবলী, হামদ-নাত, মারফতি, পির-মুর্শিদ স্মরণ আলা স্মরণ, নবি স্মরণ, ওলি স্মরণ, ভক্তিগীতি, মনঃশিক্ষা, সুফিতত্ত্ব, দেহতত্ত্ব, কামতত্ত্ব, নিগূঢ়তত্ত্ব, পারঘাটাতত্ত্ব, দেশের গানসহ বিভিন্ন ভাগে ভাগ করা যায়। এছাড়া বিবিধ শিরোনামে তার রচিত আরো বিভিন্ন পদাবলীকে চিহ্নিত করা যেতে পারে। তিনি ১৯৬৭ সালে প্রবাসী বাঙালিদের আমন্ত্রণে ইংল্যান্ড গিয়েছিলেন।অন্যতম সফর সঙ্গী ছিলেন বাউলসাধক শাহ আবদুল করিম , সেখানে তার গানের কথা ও সুরে বিমোহিত হয়ে সঙ্গীত প্রেমীরা তাকে ‘জ্ঞানের সাগর ’ উপাধিতে ভূষিত করেন। তার রচিত গানের মধ্যে উল্লেখযোগ্য কিছু গান হচ্ছে- *পরদেশীরে দূর বিদেশে ঘর, *নব যৌবন আষাঢ় মাসে, *তোমার মতো দরদী কেউ নাই, *আমি জন্মে জন্মে অপরাধী তোমারই চরণে রে, *ছাড়িয়া যাইও না বন্ধু রে,* আমার অন্তরায় আমার কলিজায়, *‘কৃপাসিন্ধু দীনবন্ধু নামটি তোমার সংসারে’সহ অর্ধশতাধিক গান পরিবেশন করেন।
দুর্বিন শাহ ১৯২০ সালের ২ নভেম্বর সুনামগঞ্জের ছাতক উপজেলার নোয়ারাই গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর প্রকাশিত গানের সংকলনগুলো হচ্ছে প্রেমসাগর পল্লীগীতি প্রথম খণ্ড (১৯৫০), প্রেমসাগর পল্লীগীতি দ্বিতীয় খণ্ড (১৯৫০), প্রেমসাগর পল্লীগীতি তৃতীয় খণ্ড (১৯৬৮), প্রেমসাগর পল্লীগীতি চতুর্থ খণ্ড (১৯৬৮), পাক বঙ্গ ভাগ্য নিয়ন্ত্রণ গীতি (১৯৭০), প্রেমসাগর পল্লীগীতি পঞ্চম খণ্ড (১৯৭৩) ও দুর্বিন শাহ সমগ্র (২০১০)। প্রবাসীদের আমন্ত্রণে ১৯৬৮ সালে প্রয়াত বাউলসম্রাট শাহ আবদুল করিম ও দুর্বিন শাহ বিলেত সফরে গিয়ে গান গেয়ে শ্রোতাদের মুগ্ধ করেন। ১৯৭৭ সালের ১৫ ফেব্রুয়ারি তিনি নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন।##




সম্পর্কিত খবর -----------------------------






লাইক দিয়ে সঙ্গে থাকুন




পুরানো খবর দেখুন