বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৮ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

তামাবিল কাস্টমস কর্মকর্তাদের সাথে বিজিবি’র সংঘর্ষ, আহত ৬



ডেস্ক রিপোর্ট:: সিলেটের তামাবিল স্থল বন্দরে ভারতে গমন ও বহির্গমন যাত্রীদের ব্যাগ তল্লাশিকে কেন্দ্র করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও কাস্টমস কর্মকর্তাদের মাঝে বিরোধে হামলায় ৬ জন আহত হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেল থেকে বিজিবি ও কাস্টমস কর্মকর্তাদের বিরোধ কেন্দ্র করে উভয় পক্ষের মাঝে উত্তেজনা বিরাজ করে। এক পর্যায়ে সংঘর্ষে রুপ নেয়।

কাস্টমস ও বিজিবি সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বিকেলে সিলেটের রাগীব রাবেয়া মেডিকেল কলেজের শিক্ষার্থী ও ভারতীয় নাগরিক শ্রী রোপেন, রবার্ট থারংসি ও মতি সরণ নামক তিনজন তামাবিল ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বাংলাদেশে আসে। এ সময় তামাবিল জিরো পয়েন্টে বিজিবির চেকপোস্টে দায়িত্বরত সদস্যরা তাদেরকে তল্লাশী করতে যায়।

এতে কাস্টমস কর্তৃপক্ষের লোকজন বাধা দিয়ে বিজিবি সদস্যদের উদ্দেশ্য করে বলেন, ইমিগ্রেশন দিয়ে গমন ও বহির্গমনকারী যাত্রীদের ব্যাগ শুধু কাস্টমস কর্তৃপক্ষের লোকজনরাই তল্লাশি করবে। এ বিষয়টি নিয়ে তামাবিল কাস্টমস কর্মকর্তাদের সাথে বিজিবি সদস্যদের বাকবিতন্ডা হয়। এক পর্যায়ে বিজিবি সদস্যরা জোরপূর্বক ভারতীয় ওই তিন যাত্রীর ব্যাগ তল্লাশি করে তাদের কাছ থেকে তিন বোতল মদ পায়।

এ সময় বিজিবি ও কাস্টমস এই দু’পক্ষের মাঝে বিরোধ দেখা দেয়। সৃষ্ট বিরোধ নিয়ে সন্ধ্যারপর উভয় পক্ষের মাঝে উত্তেজনা বিরাজ করে। এক পর্যায়ে বিজিবির সদস্যরা চড়াও হয়ে কাস্টমস কর্মকর্তাদের উপর হামলা চালায়। হামলায় কাস্টমস কর্তৃপক্ষের ৬ জন আহত হন।

আহতরা হলেন, সহকারী রাজস্ব কর্মকর্তা তুহিন চৌধুরী, মোস্তাফিজ, গাড়ি চালক রাকিব উদ্দিন, বিশ্বজিত ও সজল কান্তি। অপরেএকজনের নাম তাৎক্ষনিকভাবে জানা সম্ভব হয়নি। আহতদের মধ্যে সহকারী রাজস্ব কর্মকর্তা তুহিন ও মুস্তাফিজকে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

এ ব্যাপারে তামাবিল স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা শিপন কুমার দাস জানান, বহির্গমনকারী যাত্রীদের ব্যাগ কাস্টমস কর্তৃপক্ষের লোকজনরাই তল্লাশি করবে। বিজিবির কাছে কোন তথ্য থাকলে আমাদের অবগত করে তল্লাশি করতে পারেন। কিন্তু তারা একাই তল্লাশি করেছেন। এ নিয়ে মতবিরোধ সৃষ্টি হয়। এক পর্যায়ে বিজিবির সদস্যরা অস্ত্র সজ্জিত হয়ে আমাদের উপর হামলা চালায়। হামলায় আমাদের ৬ জন আহত হয়েছে।

তবে কোন ধরনে হামলার কথা অস্বীকার করেছেন তামাবিল ক্যাম্পের সুবেদার আব্দুর রহিম। তিনি বলেন, সামান্য ভুল বুঝাবুঝি হয়েছিল পরে তা শেষ হয়ে গেছে। আহত বিষয়টি কাস্টমস কর্মকর্তাদের সাজানো নাটক বলেও জানান তিনি।