বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৮ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

সিলেটের ৬টি আসনে চূড়ান্ত তালিকায় বেড়েছে নারী ভোটার



নাসির উদ্দিন:: আসন্ন একাদশ সংসদ নির্বাচনে সিলেটের ৬টি আসনে চূড়ান্ত ভোটার তালিকায় নারী ভোটার বাড়লেও কমেছে পুরুষ ভোটার। সম্প্রতি নির্বাচন কমিশনের তালিকায় উঠে আসে এমন তথ্য।

চূড়ান্ত তালিকায় ৬টি আসনে মোট ভোটার ২২ লাখ ৫৪ হাজার ৩১৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১১ লাখ ৫০ হাজার ৪১০ জন ও নারী ভোটার ১১ লাখ ৩ হাজার ৯৪৪ জন। আগের খসড়া তালিকা নিরিখে চূড়ান্ত তালিকায় বেড়েছে ২ হাজার ২৩ জন ভোটার। নতুন এ ভোটার তালিকায় পুরুষ ভোটার ১ হাজার ২৩৪ জন কমলেও নারী ভোটার বেড়েছে ৩ হাজার ২৯৪ জন।

আর একটি অস্থায়ী কেন্দ্রসহ ৯৯১টি ভোটকেন্দ্র ও ২২৫টি অস্থায়ী কক্ষসহ ৪ হাজার ৭৫৪টি ভোট কক্ষ নির্ধারণ করা হয়েছে। চূড়ান্ত তালিকায় ভোট কক্ষ কমেছে ১০৯টি।

সিলেটের সিনিয়র জেলা নির্বাচনী কর্মকর্তা খোরশেদ আলমের সই করা চূড়ান্ত ভোটার তালিকা নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে ৩০ নভেম্বর।

এর আগে খসড়া ভোটার তালিকায় জেলায় মোট ভোটার দেখানো হয় ২২ লাখ ৫২ হাজার ২৯৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১১ লাখ ৫১ হাজার ৬৪৪ ও নারী ভোটার ১১ লাখ ৬৫০ জন।

৬টি আসনে ৯৯১ কেন্দ্র ও ৪ হাজার ৮৬৩ কক্ষ দেখানো হয়। গত ৫ বছরে কেন্দ্র বেড়ে দাঁড়ায় ১৪৪টি ও কক্ষ ৭১৮ টি।

খসড়া ভোটার তালিকায় দশম সংসদ নির্বাচনের পর থেকে ৬টি আসনে ভোটার বৃদ্ধি পায় ২ লাখ ৮৯ হাজার ৩২০ জন। আর চূড়ান্ত তালিকা অনুযায়ী দশম সংসদের পর ভোটার বেড়েছে ২ লাখ ৯১ হাজার ৩৪৩ জন।

চূড়ান্ত তালিকা অনুযায়ী সিলেট-১ (সিটি করপোরেশন ও সদর) উপজেলার ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত আসনে মোট ভোটার ৫ লাখ ৪৪ হাজার ২১৯ জন। আর খসড়া তালিকায় ছিলো ৫ লাখ ৪২ হাজার ৯৩৬ জন। শুধু এ আসনেই ভোটার বেড়েছে ১ হাজার ২৮৩ জন।

খসড়া তালিকায় পুরুষ ভোটার ২ লাখ ৮৮ হাজার ৫২৮ হলেও চূড়ান্ত তালিকায় কমে হয়েছে ২ লাখ ৮৬ হাজার ৬৬৯ জন। আর খসড়ায় নারী ভোটার ২ লাখ ৫৪ হাজার ৪০৮ জন থাকলেও চূড়ান্ত তালিকায় নারী ভোটার ২ লাখ ৫৭ হাজার ৫৭৫ জন।

সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) ১৬টি ইউনিয়নে মোট চূড়ান্ত তালিকায় মোট ভোটার ২ লাখ ৮৬ হাজার ৫৮৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৫ হাজার ৭ জন এবং নারী ভোটার ১ লাখ ৪১ হাজার ৫৭৯ জন।

খসড়া তালিকায় মোট ভোটার ছিলো ২ লাখ ৮৬ হাজার ৪০৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৪৪ হাজার ৮৮১ জন ও নারী ভোটার ১ লাখ ৪১ হাজার ৫২২ জন।

সিলেট-৩ (দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনে ২১টি ইউনিয়নে চূড়ান্ত তালিকায় মোট ভোটার ৩ লাখ ২৩ হাজার ৬৬৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৬৩ হাজার ৫২০ জন ও নারী ভোটার ১ লাখ ৬০ হাজার ১৪৬ জন।

খসড়া তালিকায় মোট ভোটার ছিলো ৩ লাখ ২৩ হাজার ৩৯৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৬৩ হাজার ৩২৮ জন ও নারী ভোটার এক লাখ ৬০ হাজার ৬৮ জন।

সিলেট-৪ (কোম্পানীগঞ্জ-জৈন্তাপুর ও গোয়াইনঘাট) আসনে ২১টি ইউনিয়নের চূড়ান্ত তালিকায় মোট ভোটার ৩ লাখ ৮২ হাজার ২৩১ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৬ হাজার ৫৬৫ ও নারী ভোটার ১ লাখ ৮৫ হাজার ৬৬৬ জন।

খসড়া তালিকায় মোট ভোটার ছিল ৩ লাখ ৮২ হাজার ৪১২ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৯৬ হাজার ৫৩৭ জন ও নারী ভোটার এক লাখ ৮৫ হাজার ৮৭৫ জন।

সিলেট-৫ (কানাইঘাট-জকিগঞ্জ) আসনে দুই পৌরসভা ও ১৮টি ইউনিয়নের চূড়ান্ত তালিকায় ভোটার সংখ্যা ৩ লাখ ২৪ হাজার ৫১০ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৬৩ হাজার ২৮০ জন ও নারী ভোটার এক লাখ ৬১ হাজার ২৩০ জন।

খসড়া তালিকায় মোট ভোটার ছিলো ৩ লাখ ২৪ হাজার ২৫০ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৬৩ হাজার ১০৭ জন ও নারী ভোটার এক লাখ ৬১ হাজার ১৪৩ জন।

সিলেট-৬ (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ) আসনে দুই পৌরসভা ও ২১ ইউনিয়নের চূড়ান্ত তালিকায় মোট ৩ লাখ ৯৩ হাজার ১১৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৯৫ হাজার ৩৬৯ জন ও নারী ভোটার ১ লাখ ৯৭ হাজার ৭৪৬ জন।

আর খসড়া তালিকায় মোট ভোটার ছিলো ৩ লাখ ৯২ হাজার ৮৯৭ ভোটার জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৯৫ হাজার ২৬৩ জন ও নারী ভোটার এক লাখ ৯৭ হাজার ৬৩৪ জন। -বি. নিউজ