সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

আজ শুরু জেএসসি/জেডিসি পরিক্ষা : সিলেটে বেড়েছে পরিক্ষার্থী ও প্রতিষ্টান



সুলতান সুমন :: সিলেট সহ সারাদেশে আজ থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) ও জেডিসি পরিক্ষা। আজ বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে এ পরিক্ষা শুরু হবে। আর শেষে হবে ১৫ নভেম্বর। সিলেট শিক্ষা বোর্ডে এবার বেড়েছে শিক্ষা প্রতিষ্টান ও পরীক্ষার্থীর সংখ্যা। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে ৫ হাজার ৩০ জন। শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ১৬টি। এ বছর ১ হাজার ২৯টি শিক্ষা প্রতিষ্ঠানে ১ লাখ ৪২ হাজার ৭১৯ জন শিক্ষার্থী ১৩১টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে মেয়ে ৮৬ হাজার ৯০৫ এবং ছেলে ৬৫ হাজার ৭১ জন। এদের মধ্যে অনিয়মিত ৯ হাজার ৯৬০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমদ এ তথ্য নিশ্চিত করে বলেন, পরিক্ষা শুরুর আধাঘন্টা পূর্বে কেন্দ্র প্রবেশ করতে হবে পরিক্ষার্থীদের। এ বিষয়ে গত ২৮ অক্টোবর শিক্ষা উপ সচিব লুৎফুন নাহার স্বাক্ষরিত একটি পরিপত্র জারি করেন। এতে উল্লেখ করা হয় যদি কোন পরিক্ষার্থী অনিবার্য কারণে কেন্দ্রে বিলম্বে প্রবেশ করেন তাহলে তার নাম, রোল, কেন্দ্র নং ও বিলম্বের কারণ উল্লেখ করে প্রতিদিন কেন্দ্র সচিব বোর্ডকে অবহিত করতে হবে।

বোর্ড সূত্র জানায়, বোর্ডের অধীনে চার জেলার মধ্যে সিলেট থেকে অংশ নিচ্ছে ৫২ হাজার ১২৫ জন পরিক্ষার্থী। এরমধ্যে ছেলে ২২ হাজার ৭৯৯, মেয়ে ২৯ হাজার ৩২৬ জন। এদের মধ্যে অনিয়মিত হিসেবে অংশ নেবে ২ হাজার ৭৭৮ জন পরীক্ষার্থী।

হবিগঞ্জে ৩০ হাজার ৭২২ জন পরীক্ষার্থীর মধ্যে ছেলে ১২ হাজার ৭১৫ এবং মেয়ে ১৭ হাজার ৭০৭ জন। এর মধ্যে ২ হাজার ৩৫৪ জন অনিয়মিত হিসেবে পরিক্ষায় অংশগ্রহণ করবে।

মৌলভীবাজারে ৩৫ হাজার ৩৮৮ জনের মধ্যে ১৪ হাজার ৫৩১ জন ছেলে ও ২০ হাজার ৮৫৭ জন মেয়ে। এরমধ্যে অনিয়মিত ২ হাজার ৩১৩ জন পরীক্ষায় অংশ নেবে।

সুনামগঞ্জে ৩৪ হাজার ৪১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ১৫ হাজার ২৬ জন ছেলে ১৯ হাজার ১৫ জন মেয়ে। অনিয়মিত রয়েছে ২ হাজার ৫১৫ জন।

বোর্ডের তথ্য মতে, গত বছর ১ হাজার ১৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ১ লাখ ৩৭ হাজার ৫৮০ জন শিক্ষার্থী ১৩১টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে মেয়ে ৭৮ হাজার ৫২০ এবং ছেলে ৫৯ হাজার ৬০ জন ছিল। এদের মধ্যে অনিয়মিত ৫ হাজার ৯৮৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে। সে বছর বোর্ডের অধিনে চার জেলার মধ্যে সিলেট থেকে অংশ নেয় ৪৯ হাজার ৬৬৯ জন পরিক্ষার্থী। এরমধ্যে ছেলে ২১ হাজার ৬৭৭, মেয়ে ২৭ হাজার ৯৯২ জন। এদের মধ্যে অনিয়মিত হিসেবে অংশ নিয়ে ছিল ১ হাজার ৮৭৯ জন পরীক্ষার্থী।

হবিগঞ্জে ২৭ হাজার ৯৬৬ জন পরীক্ষার্থীর মধ্যে ছেলে ২১ হাজার ৭২৫ এবং মেয়ে ১৬ হাজার ২৪১ জন। এর মধ্যে ১ হাজার ২৪৮ জন অনিয়মিত।

মৌলভীবাজারে ২৯ হাজার ৪৭৮ জনের মধ্যে ১২ হাজার ৩২২ জন ছেলে ও ১৭ হাজার ১৫৬ জন মেয়ে। এরমধ্যে অনিয়মিত ১ হাজার ৫০৯ জন পরীক্ষায় অংশ নেয়।

সুনামগঞ্জে ৩০ হাজার ৪৬৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ১৩ হাজার ৩৩৬ জন ছেলে ১৭ হাজার ১৩১ জন মেয়ে। অনিয়মিত ছিল ১ হাজার ৩৫০ জন।

আর এর আগের বছর অথ্যাৎ ২০১৬ সালে ১ হাজার ৪টি বিদ্যালয়ের ১লাখ ৩২ হাজার ৯শ’ ৯৬ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে নিয়মিত ১ লাখ ২৬ হাজার ৬শ’ ৯৭ এবং অনিয়মিত ৬ হাজার ২শ’ ৭২ জন শিক্ষার্থী ছিল। গত বছর মোট পরীক্ষার্থীর মধ্যে ছিল ছেলে ৫৭ হাজার ৯শ’ ৩১ এবং মেয়ে ৭৫ হাজার ৩৮জন। এরআগে ২০১৫ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ২৮ হাজার ৯শ’ ৫২ জন। ওই বছর নিয়মিত পরীক্ষার্থী ছিল ১ লাখ ২২ হাজার ৭শ’ ১৩ এবং অনিয়মিত ৬ হাজার ২শ’ ৩৯ জন।