বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

ওসমানীনগর উপজেলায় পূর্নাঙ্গ সেবা থেকে বঞ্চিত জনসাধারণ



শাহীন চৌধূরী, ওসমানীনগর থেকে:: সিলেটের ওসমানীনগর উপজেলায় ২০১৫ সালে প্রশাসনিক কার্যক্রম শুরু হলেও পূর্নাঙ্গ সেবা থেকে এখনোও বঞ্চিত রয়েছে উপজেলার জনসাধারণ।

নব গঠিত এ উপজেলা ৮ টি ইউনিয়নের ১৪৬ টি মৌজা নিয়ে ২ জুন ২০১৪ প্রশাসনিক পূর্নবিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) এর ১০৯ তম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী সরকার সিলেটের বালাগঞ্জ উপজেলার ১৪ টি ইউনিয়নের মধ্যে ৮ টি ইউনিয়ন যথা- ১ নং উমরপুর, ২ নং সাদীপুর, ৩ নং পশ্চিম পৈলনপুর, ৪ নং বুরুঙ্গা, ৫ নং গোয়ালাবাজার, ৬ নং তাজপুর, ৭ নং দয়ামীর ও ৮ নং উছমান পুর ইউনিয়নের সমন্নয়ে ওসমানীনগর থানাকে প্রশাসনিক উপজেলায় রূপান্তরিত করার সিদ্ধান্ত অনুযায়ী ১৯৯৮ ইং সনের ২৪ নং উপজেলা পরিষদ আইন মোতাবেক ৩(২) ধারায় দুলিয়ারবন্দ নামক স্থানে ২৪ টি দপ্তরের ৪০ জন কর্মকর্তা ও ১৯৮ জন কর্মচারীসহ মোট ২৩৮ জনবলে নবগঠিত এ উপজেলা ইলাশপুরস্থ ঢাকা-সিলেট মহাসড়ক সংলগ্ন একটি ভাড়া ভবনে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সহ, ন্থানীয় গোয়ালাবাজার ও তাজপুর বাজারের বিভিন্ন স্থানে মার্কেট ও বাসা ভাড়া করে কয়েকটি অফিস অতিরিক্ত দায়ীত্ব (অ:দা) ও চলতি দায়ীত্ব (চ:দা) মাধ্যমে সেবা প্রধান করে যাচ্ছেন কর্মকর্তা -কর্মচারীরা।

এ দিকে এ উপজেলায় প্রথম নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শওকত আলী ১৩/০৭/১৫ থেকে ১১/০৪/২০১৭, মনিরুজ্জান ১১/০৪/২০১৭ হইতে ০২/১০/২০১৭ এবং বর্তমানে আনিছুর রহমান ০২/১০/২০১৭ থেকে দায়ীত্বে চলমান রয়েছেন। উক্ত উপজেলা প্রশাসনের কম্পলেক্স ভবন নির্মানের জন্য নিধারিত স্থানে ভূমি অধিগ্রহন করার পরও নির্মিত হচ্ছেনা প্রশাসনিক ভবন।

২২৪ দশমিক ৫৪ বর্গ কিলোমিটার আয়তনের এ উপজেলায় লোক সংখ্যা অনুমান ৩ লক্ষ এর কম হলেও ২৪ টি দপ্তরের মধ্যে উপজেলা প্রাথমিক শিক্ষা,কৃষি, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার অফিস, হাসপাতালসহ প্রয়োজনীয় অধিকাংশ অফিস না থাকায় এলাকার জনসাধারন পূর্নাঙ্গ প্রশাসনিক সেবা পেতে এখনো বালাগঞ্জ উপজেলায় দৌড়াতে হয়।

এ দিকে অধিগ্রহনকৃত ভূমিতে দ্রুত উপজেলা কমপ্লেক্স ভবন, স্বাস্থ্য কমপ্লেক্স নির্মান করে ২৪ দপ্তরে কর্মকর্তা ও কর্মচারী প্রদায়নের মাধ্যমে অবহেলিত ওসমানীনগর উপজেলার জনসাধারনের দুঃখ দুর্দশা লাগবে উদ্ধর্তন কতৃপক্ষের আশু-হস্তক্ষেপ কামনা করেছেন উপজেলাবাসী।