বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

এনডিএফ বিডির ৩য় সিলেট বিভাগীয় বিতর্ক উৎসবের সমাপনী



প্রতিযোগিতাময় বিশ্বে টিকে থাকতে বিতর্ক শিক্ষার্থীদেরকে অনুপ্রেরণা জোগায়— দেবজিৎ সিংহ

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক দেবজিৎ সিংহ বলেছেন, বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের সৃজনশীলতার বিকাশ ঘটে। এই সৃজনশীলতাকে কাজে লাগিয়ে দেশ ও সমাজের জন্য নিজেদেরকে গড়ে তুলে। নেতৃত্বের গুণাবলীর বিকাশ এবং প্রতিযোগিতাময় বিশ্বে টিকে থাকতে বিতর্ক শিক্ষার্থীদেরকে অনুপ্রেরণা জোগায়। তাই শিক্ষার্থীদেরকে বিতর্ক চচায় অনুপ্রাণিত করতে হবে।

ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) এবং এনডিএফ বিডি সিলেট অঞ্চল-এর যৌথ উদ্যোগে আয়োজিত ৩য় সিলেট বিভাগীয় বিতর্ক উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। যুক্তির সৌন্দর্যে বিকশিত হোক শাহজালালের পূণ্যভূমি-এই স্লোগানকে ধারণ করে নগরীর কবি নজরুল মিলনায়তনে গত শুক্রবার (২১ সেপ্টেম্বর) দিনব্যাপী এই বিতর্ক উৎসবে অংশ নেয় সিলেট বিভাগের বিভিন্ন স্কুল, কলেজ, মেডিকেল ও বিশ^বিদ্যালয়ের প্রায় সাত শতাধিক শিক্ষার্থী। অনুষ্ঠানে বিচারকম-লী বিজয়ী প্রতিষ্ঠানের নাম ঘোষণা দেন।

ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি)-এর চেয়ারম্যান একেএম শোয়েবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি ফারুক আহমেদ আজাদ, সেভ দ্য হেরিটেজ এন্ড এনভায়রনমেন্ট-এর চীফ কো-অর্ডিনেটর আব্দুল হাই আল হাদী, বিকল্প একাডেমি-এর ডিরেক্টর মাহবুবুল আলম, জলসিঁড়ির ডিরেক্টর কাজী আফতাব আহমেদ, এনডিএফ বিডি সিলেট অঞ্চলের আহবায়ক ও এনডিএফ বিডি সিলেট জোন বিতর্ক প্রতিযোগিতার কো-অর্ডিনেটর খলিলুর রহমান।

বিতর্ক প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ে চ্যাম্পিয়ন হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রানার্স আপ পার্কভিউ মেডিকেল কলেজ, কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয় সিলেট সরকারি মহিলা কলেজ, রানার্স আপ এমসি কলেজ সিলেট, স্কুল পর্যায়ে সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং রানার্স আপ হয় ব্লুবার্ড স্কুল এন্ড কলেজ, কুইজ প্রতিযোগিতায় স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয় জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, কলেজ পর্যায়ে জালালাবাদ ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ এবং প্রতিযোগিতায় শ্রেষ্ঠ স্কুল হিসেবে বিবেচিত হয় ব্লুবার্ড স্কুল এন্ড কলেজ, শ্রেষ্ঠ কলেজ হিসেবে স্বীকৃতি পায় এমসি কলেজ সিলেট এবং শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শ্রেষ্ঠ মেডিকেল কলেজ পার্কভিউ মেডিকেল কলেজ।

অনুষ্ঠানে অতিথিবৃন্দ বিতর্ক ও কুইজ প্রতিযোগিতার চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দলের হাতে পুরস্কার তুলে দেন। শ্রেষ্ঠ প্রতিষ্ঠানগুলোকেও পুরস্কার প্রদান করা হয়। এদিকে, সকাল এগারোটায় এনডিএফ বিডির ৩য় সিলেট বিভাগীয় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয় এবং এরপর সংসদীয় বিতর্ক ও পাবলিক স্পিকিং এর উপর কর্মশালা পরিচালনা করেন এনডিএফ বিডি’র মডারেটর উত্তম রায় ও বাংলা ভিশন’র সংবাদ উপস্থাপক এম. আলমগীর।

কুইজ, বিতর্ক, পাবলিক স্পিকিংসহ বিভিন্ন প্রতিযোগিতা ছাড়াও সারাদিন অনুষ্ঠিত হয় সংসদীয় ধারার প্রদর্শনী বিতর্ক, আমার রুপই শ্রেষ্ঠ এই বাংলাদেশ শিরোনামে আঞ্চলিক বিতর্কসহ নানা আয়োজন। সকাল দশটায় শুরু হওয়া উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিতর্ক উৎসবের আহ্বায়ক এনডিএফ বিডি সিলেট বিভাগের সমন্বয়ক ও জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের বাংলা বিভাগের সিনিয়র শিক্ষক মোহাম্মাদ খলীলুর রহমান।

ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ’র চেয়ারম্যান একেএম শোয়েবের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট ক্যাডেট কলেজের অধ্যক্ষ ক্যাপ্টেন এম. মাকসুদ আলম, বিশেষ অতিথি বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. ফায়জুল হক,সিলেট জেলা স্কাউট সম্পাদক এমদাদুল হক, সিলেট ব্লু বার্ড স্কুল এন্ড কলেজের প্রভাষক এমাদ উদ্দিন প্রমূখ। উৎসবে মিডিয়া পার্টনার হিসেবে দৈনিক ইত্তেফাক, চ্যানেল আই, পিপলস রেডিও ও সারাবাংলা ডট কম সার্বিক সহযোগিতা করে।
সভাপতির বক্তব্যে ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ’র চেয়ারম্যান একেএম শোয়েব বলেন, প্রান্তজনের প্রান্তিক মেধাবী প্রজন্মের কাছে বিতর্ক আন্দোলনের বার্তা পৌঁছে দেয়ার নিরন্তর যুদ্ধে এনডিএফ বিডি সবসময়ই আগ্রবর্তী ভূমিকা পালন করে যাবে। -বিজ্ঞপ্তি