বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
চুনারুঘাটে বালি উত্তোলন নিয়ে গ্রামবাসীর প্রতিবাদ সমাবেশ  » «   জিয়া দাতব্য ট্রাস্ট মামলায় রায়ের বিষয়ে ৩০ সেপ্টেম্বর আদেশ  » «   মহিউদ্দিন শিরু’র ৯ম মৃত্যুবার্ষিকী পালিত  » «   বিভিন্নক্ষেত্রে বিশ্বের দরবারে বাংলাদেশ এক রোল মডেল: শিক্ষামন্ত্রী  » «   চুনারুঘাটে পরিত্যক্ত টং দোখান থেকে পেট্রোল বোমা ও ককটেল উদ্ধার  » «   শেখ হাসিনার নির্দেশনায় সিলেটের উন্নয়নে কাজ করতে চাই: ড. মোমেন  » «   জগন্নাথপুরে গাছের সাথে এ কেমন শত্রুতা  » «   জগন্নাথপুরের সুন্দর আলী পুত্রের কান্ড  » «   ভাষা সৈনিক আসাদ্দর আলীর জন্মদিন উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত  » «   যান্ত্রীক ত্রুটিতে ৫ ঘন্টা ভোগান্তিতে পবিস কমলগঞ্জ জোনালের ৭৫ হাজার গ্রাহক  » «  

কমলগঞ্জে অনগ্রসর শব্দকর সমাজের জীবনমান উন্নয়নের দাবি



আসহাবুর ইসলাম শাওন,কমলগঞ্জ:: অনগ্রসর শব্দকর সম্প্রদায়ের জীবনমান উন্নয়নের জন্য অগ্রাধিকার ভিত্তিতে সরকারি বরাদ্ধ প্রদান, অপরাপর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মতো শব্দকর জনগোষ্ঠীকে আলাদাভাবে চিহ্নিত করে শুমারিতে অন্তর্ভূক্ত করা সহ পাঁচ দফা দাবী নামা সম্বলিত স্মারকলিপি প্রদান করা হয়েছে।

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শব্দকর সমাজ উন্নয়ন পরিষদ এর উদ্যোগে গত বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করা হয়। শতাধিক লোকের উপস্থিতিতে স্মারকলিপি প্রদানকালে শব্দকর সম্প্রদায়ের নেতৃবৃন্দরা বলেন, মৌলভীবাজার জেলায় ২৫ হাজারেরও বেশি শব্দকর সম্প্রদায়ের বসবাস। তারমধ্যে কমলগঞ্জ উপজেলার ৩৭টি গ্রামে শব্দকর সম্প্রদায়ের লোকজনের বসবাস রয়েছে।

এদের বেশিরভাগ লোকজন হতদরিদ্র, হাজার খানেক লোকের ভিটা আছে জমি নেই। ভিটামাটি বিহীন দেড়শ’ জনেরও বেশী। এসব গ্রাম সমুহে বিশুদ্ধ পানীয় জলের সুব্যবস্থা, স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন, বিধবা ভাতা, বয়স্ক ভাতা, স্বামী পরিত্যক্তা ভাতা, প্রতিবন্ধী ভাতা, শব্দকর সম্প্রদায়ের ছাত্রছাত্রীদের লেখাপড়ার সহায়তায় ছাত্রবৃত্তি প্রদানসহ পাঁচ দফা দাবী সম্বলিত উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করা হয়।

শব্দকর সমাজ উন্নয়ন পরিষদ এর সভাপতি প্রতাপ শব্দকর বলেন, আমরা সমাজের পিছিয়ে পড়া অনগ্রসর জনগোষ্ঠির জীবন মান উন্নয়নের জন্য অগ্রাধিকারের ভিত্তিতে বরাদ্ধ প্রদানের জন্য সরকারের নিকট দাবি জানিয়েছি। দীর্ঘদিন ধরে আমরা দরিদ্র জনগোষ্ঠি হিসাবে বিবেচিত। শব্দকর জনগোষ্ঠীরা সনাতন হিন্দু ধর্মের অনুসারী হলেও সংস্কৃতি ও জীবনাচরণের ক্ষেত্রে বিশেষ বৈশিষ্ট্যের অধিকারী। এই জনগোষ্ঠীর জীবনমান পরিবর্তনে সরকার বিশেষ কর্মসূচীর আওতায় নিয়ে আসার দাবি জানাচ্ছি।

স্মারকলিপি প্রদানকালে শব্দকর সমাজ উন্নয়ন পরিষদ এর সাধারণ সম্পাদক উপেন্দ্র শব্দকর, উপদেষ্টা লেখক-গবেষক আহমদ সিরাজ, সাইফুর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক বলেন, পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীর উন্নয়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বার্তা প্রদান করা হবে। তাছাড়া উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ থেকে সার্বিকভাবে সম্ভাব্য সবধরণের সহযোগিতা প্রদানের উদ্যোগ নেওয়া হবে।