বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
চুনারুঘাটে বালি উত্তোলন নিয়ে গ্রামবাসীর প্রতিবাদ সমাবেশ  » «   জিয়া দাতব্য ট্রাস্ট মামলায় রায়ের বিষয়ে ৩০ সেপ্টেম্বর আদেশ  » «   মহিউদ্দিন শিরু’র ৯ম মৃত্যুবার্ষিকী পালিত  » «   বিভিন্নক্ষেত্রে বিশ্বের দরবারে বাংলাদেশ এক রোল মডেল: শিক্ষামন্ত্রী  » «   চুনারুঘাটে পরিত্যক্ত টং দোখান থেকে পেট্রোল বোমা ও ককটেল উদ্ধার  » «   শেখ হাসিনার নির্দেশনায় সিলেটের উন্নয়নে কাজ করতে চাই: ড. মোমেন  » «   জগন্নাথপুরে গাছের সাথে এ কেমন শত্রুতা  » «   জগন্নাথপুরের সুন্দর আলী পুত্রের কান্ড  » «   ভাষা সৈনিক আসাদ্দর আলীর জন্মদিন উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত  » «   যান্ত্রীক ত্রুটিতে ৫ ঘন্টা ভোগান্তিতে পবিস কমলগঞ্জ জোনালের ৭৫ হাজার গ্রাহক  » «  

শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক হয়ে গড়ে তুলতে বিজ্ঞান মেলা বিশেষ গুরুত্ব বহন করে



সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে ২দিন ব্যাপী চতুর্থ অভ্যন্তরীন বিজ্ঞান মেলার সমাপনী দিন অনুষ্ঠান মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) কলেজের হলরুমে অনুষ্ঠিত হয়।
সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষক বাবলী পুরকায়স্থ’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন শাবিপ্রবি প্রফেসর ড. মো. আশরাফুল আলম।
এসময় তিনি বলেন, আমাদের আর্থ-সামাজিক প্রেক্ষাপট বিশ্লেষণ করলে প্রতীয়মান হয়, সমাজের একটি বিরাট অংশ অজ্ঞানতা, কুসংস্কার ও পশ্চাদপদ চিন্তা-চেতনায় আচ্ছন্ন। বিজ্ঞান শিক্ষা শিক্ষার্থীদের যুক্তিবাদী হতে শেখায় অন্ধকার থেকে আলোর পথে এবং জীবন ও জগৎ সম্পর্কে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গী গড়ে তোলে। শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক হয়ে গড়ে ওঠার লক্ষ্যে বিজ্ঞান মেলা বিশেষ গুরুত্ব বহন করে।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাবিপ্রবি রসায়ন বিভাগের প্রফেসর ড. নুর উদ্দিন আহমদ।
অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মমতাজ বেগম ও নুসরাত হক, বিজ্ঞান মেলা কমিটির আহŸায়ক মো. রেজাউল করিম প্রমুখ।
বিদ্যালয়ের শিক্ষার্থী সানজিদা ইসলাম শায়লা ও তাহমিদা ফাতেমা চৌধুরীর যৌথ পরিচালায় আরো বক্তব্য রাখেন আভা রানী দেব, মোছা. জেসমিন আরা, শাহানা বেগম, জায়েদা গুলসান সিদ্দিকী, মৃণালিনী ভদ্র, মোছা. লুৎফুন্নেছা, তারেক মিয়া, গোলাম দস্তগীর, কৃপাময় রায়, সমীরন দাস, রোশন চৌধুরী প্রমুখ।
অনুষ্ঠানে বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থীও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।
মেলার সমাপনী অনুষ্ঠানে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কুইজ প্রতিযোগিতায় ১ম স্থান অন্তরা দাস সৃষ্টি, ২য় স্থান ইশরাতুল জান্নাত, সানন্দা দেব বর্ষা, রীচা রায়, ওয়ারিহা আরিবাত আবতাহী, আনুশেহ বুশরা শরীফ।