মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

ভারতের কাছে হেরে স্বপ্ন ভঙ্গ মেয়েদের



স্পোর্টস ডেস্ক:: ইতিহাস গড়ার ভালো সুযোগ ছিল বাংলাদেশের অনূর্ধ্ব-১৫ নারী দলের সামনে। সুযোগ ছিল আয়োজিত সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবলের দুই আসরেই শিরোপা জেতার। আগের তিন ম্যাচে মেয়েদের বড় জয়, ম্যাচে নিয়ন্ত্রণ নিয়ে খেলা এবং অভিজ্ঞতা আঁখি-তহুরাদের পক্ষেই কথা বলছিল। কিন্তু ভারতের মেয়েদের কাছে ১-০ ব্যবধানে হেরে সেই স্বপ্ন ভঙ্গ হলো তাদের।

এর আগে মাত্র আট মাস আগে অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবলের শিরোপা জেতে মেয়েরা। শনিবার ভুটানের থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে আগের শিরোপা জয়ী দলের অনেকেই ছিল বাংলাদেশের এই দলে। অভিজ্ঞতা তাই বাংলাদেশের মেয়েদের পক্ষেই ছিল। কিন্তু ভারতও যে কম না তা তারা বুঝিয়ে দিলো।

বাংলাদেশের মাটিতে গতবার ফাইনালে বাংলাদেশের মেয়েদের কাছে হারে ভারত। দ্বিতীয় আসরে দু’দলই আবার ফাইনালে ওঠার কীর্তি গড়ে। বাংলাদেশের সামনে ছিল পরপর দুই শিরোপা জিতে ইতিহাস গড়ার সুযোগ। আর ভারতের সামনে ছিল প্রতিশোধের সুযোগ। ভারত ৬৬ মিনিটে একমাত্র গোল করে শোধটা ভালোই নিল।

বাংলাদেশের মেয়েরা অবশ্য ভুটানে তাদের বিজয় কেতন উড়িয়ে এসেছে। ফাইনালে হারলেও মেয়েদের ফুটবলে বাংলাদেশ যে ভালোই এগিয়েছে তা বুঝিয়ে দিয়েছে। বাংলাদেশ পুরো ম্যাচে ভারতের বিপক্ষে টক্কর দিয়ে লড়ে গেছে।

প্রথমার্ধে গোলের মুখে ছয়টি ভালো আক্রমণ করে মেয়েরা। দ্বিতীয়ার্ধেও আক্রমণ করে যায় তারা। গোল খাওয়ার পর তো বার বার ভারতের মেয়েদের ফাউলের শিকার হয় মারিয়ারা। বেশ কিছু ফ্রি কিকও পায় তারা। গোলের মুখে বেশ কয়েকবার বলও নিয়ে যায়।

এমনকি ম্যাচের একদম শেষ সময়ে গোল করার দারুণ এক সুযোগও পায়। কিন্তু গোল করতে পারে নি। বরং ভারতের সুনিতা মুন্ডোর করা একমাত্র গোলে হার নিয়ে মাঠ ছাড়ে তহুরা-মারিয়ারা।