মঙ্গলবার, ২১ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবে আজ ৯ জিলহজ পালিত হলো পবিত্র হজ  » «   কমলগঞ্জে পরকিয়ার জেরে পাষন্ড স্বামীর হাতে প্রাণ গেল এক গৃহবধুর !  » «   বিয়ানীবাজার থানায় বিত্তশালীদের মামলা রেকর্ড, দিনমজুরের মা লাঞ্ছিত!  » «   ধর্মপাশায় এক ব্যক্তির ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সেই গোপন অস্ত্র প্রদর্শণ করল হিজবুল্লাহ  » «   জগন্নাথপুরে জমে উঠেছে ঈদ বাজার  » «   ওসমানীনগরে পশু জবাই করার সরঞ্জামাদী তৈরীতে ব্যস্ত কামারিরা  » «   হা‌সিনা সরকার আবারো বিনা ভোটে ক্ষমতায় যাওয়ার নীল নকসা করছে: মিজানুর রহমান চৌধুরী  » «   জগন্নাথপুরে নব-বধূকে এসিড খাইয়ে হত্যার চেষ্টা  » «   সিলেটের সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু নামাচ্ছে চোরাকারবারী সিন্ডিকেট  » «  

সিলেটে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উদযাপন



সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড ও জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেম লিঃ এর যৌথ আয়োজনে ৯ আগস্ট বৃহস্পতিবার সিলেটে উদযাপিত হলো জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস-২০১৮।

১৯৭৫ সালের ৯ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তদানীন্তন শেল অয়েল কো¤পানীর মালিকানাধীন তিতাস, হবিগঞ্জ, কৈলাশটিলা, রশিদপুর ও বাখরাবাদ এই ৫টি গ্যাস ক্ষেত্র নামমাত্র মূল্যে (৪.৫০ মিলিয়ন পাউন্ড) ক্রয়ের মাধ্যমে রাষ্ট্রীয় মালিকানায় ন্যস্ত করেন।

বাংলাদেশের জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে এটি একটি মাইল ফলক হিসেবে বিবেচিত। জাতির জনক দেশের প্রাকৃতিক গ্যাস ও খনিজ সম্পদ পুরোপুরিভাবে দেশের গণমানুষের স্বার্থে ব্যবহারের ব্যবস্থা নিশ্চিত করেন। জ্বালানি খাতে বঙ্গবন্ধুর এ দূরদর্শী ও যুগান্তকারী সিদ্ধান্তের ফলে দেশের জ্বালানি খাতের অগ্রযাত্রার শুভসূচনার এ দিনটিকে স্মরণীয় করে রাখার জন্যই ২০১০ সালে মহাজোট সরকার কর্তৃক ৯ আগস্টকে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে।

এ দিনটি প্রতিপালনের অংশ হিসেবে প্রাকৃতিক গ্যাসের সাশ্রয়ী ব্যবহারে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেম লিঃ এবং সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড এর যৌথ আয়োজনে সিলেটের মেন্দিবাগস্থ জালালাবাদ গ্যাসের নিজস্ব অডিটরিয়ামে বৃহস্পতিবার এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেম লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী নিজাম শরিফুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক জনাব নুমেরী জামান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ লুৎফুর রহমান।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেম লিঃ এর ইমাম মাওলানা মোঃ আকমল হোসেন। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু, তাঁর পরিবারের সদস্যগণ ও অন্যান্য সকল শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়। এরপর জাতীয় সংগীত পরিবেশন করা হয়। অনুষ্ঠানে জাতির পিতা ও তাঁর প্রয়াত পরিবার পরিজন এবং সকল শহীদানদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

জ্বালানি নিরাপত্তা দিবসের আলোচনা সভায় জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেম লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী নিজাম শরিফুল ইসলাম তাঁর বক্তব্যে বলেন যে, আমাদের সকলকে গ্যাস ব্যবহারে মিতব্যয়ী ও সাশ্রয়ী হতে হবে। গ্যাস অফুরন্ত কোন স¤পদ নয়, এর সুষ্ঠু ও সাশ্রয়ী ব্যবহারে সংশি¬ষ্ট সকলকে সম্মিলিত উদ্যোগ গ্রহণ করতে হবে। তিনি আরো বলেন, বাঙ্গালী জাতির মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিদেশী প্রতিষ্ঠানের নিকট থেকে তৎকালীন সময়ে ৫টি গ্যাস ক্ষেত্র নামমাত্র মূল্যে ক্রয় করে বাংলাদেশের ইতিহাসে যুগান্তকারী ইতিহাস রচনা করেন। জাতির পিতার দুরদর্শী চিন্তা চেতনার সুফল বর্তমানে আমরা সকলেই ভোগ করে চলেছি।

অনুষ্ঠানের প্রধান অতিথি সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান বলেন, প্রাকৃতিক গ্যাস তথা সকল ক্ষেত্রে জ্বালানি ব্যবহারে আমাদেরকে অবশ্যই মিতব্যয়ী হতে হবে। দেশের অগ্রযাত্রায় জ্বালানির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। তিনি আরো বলেন, বর্তমানে আমাদের গ্যাস কুপগুলো থেকে যে গ্যাস উৎপাদন হচ্ছে তা আমাদের চাহিদা মেটাতে পারছেনা। আমরা এলএনজি আমদানি করছি, যার মূল্য অনেক বেশি। তাই আমাদের গ্যাস ব্যবহারে আরো মিতব্যয়ী হতে হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ লুৎফুর রহমান বলেন জ্বালানির সুষ্ঠু ব্যবহার এবং উহা সংরক্ষণে সকলের সম্মিলিত অংশ গ্রহণ প্রয়োজন।
জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস-২০১৮ উপলক্ষে জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেম লিমিটেড কর্মকান্ডের উপর বিভিন্ন তথ্য উপাত্ত উপস্থাপন করেন মহাব্যবস্থাপক (পরিকল্পনা) ও কোম্পানী সচিব প্রকৌশলী জসিম উদ্দিন আহমদ এবং সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের কর্মকান্ডের উপর বিভিন্ন তথ্য উপাত্ত উপস্থাপন করেন সহকারী ব্যবস্থাপক (কারিগরী) মোঃ আমিনুল ইসলাম। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড এর মহাব্যবস্থাপক (এলপিএম) প্রকৌশলী রওনাকুল ইসলাম, জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেম লিঃ এর মহাব্যবস্থাপক (কন্সট্রাকশন) প্রকৌশলী শোয়েব আহমদ মতিন, জালালাবাদ গ্যাস অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক তৌফিকুল আহসান চৌধুরী, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন সভাপতি প্রকৌশলী হারুনুর রশিদ মোল্লাহ, জালালাবাদ গ্যাস কর্মচারীলীগ (সিবিএ-১৬৯০) এর সভাপতি মুরুলী সিংহ, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড কর্মচারী ইউনিয়ন (সিবিএ) এর সাধারণ সম্পাদক মোঃ আবু ইউসুফ মিয়া।
অনুষ্ঠানে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড ও জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেম লিঃ এর সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং দুই প্রতিষ্ঠানের সিবিএ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
জাতীয় জ্বালানী নিরাপত্তা দিবস-২০১৮ উদযাপন উপলক্ষে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড এর হরিপুরস্থ প্রধান কার্যালয়, কৈলাশটিলা গ্যাস ফিল্ড, রশিদপুর গ্যাস ফিল্ড, বিয়ানীবাজার গ্যাস ফিল্ড কার্যালয় বর্ণিল ফেস্টুন, ব্যানার দ্বারা সজ্জিত করা হয়। এছাড়া জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেম লিঃ এর সিলেটস্থ প্রধান কার্যালয়, সিলেট শহর এলাকার গুরুত্বপূর্ণ স্থানসমূহ, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও মৌলভীবাজার জেলা শহরের গুরুত্বপূর্ণ স্থানসমূহ এবং জালালাবাদ গ্যাসের বিভিন্ন আঞ্চলিক বিতরণ কার্যালয়সমুহ জাতীয় জ্বালানী নিরাপত্তা দিবস-২০১৮ এর প্রতিপাদ্য শ্লোগান সম্বলিত বর্ণিল ব্যানার, ফেস্টুন দিয়ে সুসজ্জিত করা হয়।