মঙ্গলবার, ২১ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর

বালু মহালে অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলনের প্রতিবাদ মিছিল সমাবেশ



ছাতক প্রতিনিধি:: ছাতক উপজেলার সীমান্তবর্তী কোম্পানীগঞ্জ উপজেলার ধলাই নদী বালূ মহালে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলেনের প্রতিবাদে বিক্ষুদ্ধ শ্রমিক ও বালু ব্যবসায়ীয়া মিছিল ও সমাবেশ করেছেন।

সোমবার বিকেল ৪টায় শহরের সুরমা মার্কেটের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তরা বলেন, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১১ মতে উন্মূক্ত শ্রেনীর বালু মহালে (ধলাই নদী বালু মহালে) ড্রেজার মেশিন দ্বারা বালু উত্তোলন আইনগত নিষিদ্ধ।

কিন্তু ইজারাদার ড্রেজার.মেশিন দিয়ে বালু উত্তোলন করে প্রতিদিন প্রায় দেড় থেকে ২ লাখ ঘনফুট বালু বিক্রয় করছেন। ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে শ্রমিকরা বেকার হয়ে পড়ছেন। ক্ষতিগ্রস্ত হচ্ছেন ছাতকের বালু ব্যবসায়ীরাও। সমাবেশে বক্তব্য রাখেন, ছাতক বাজার একতা বালু উত্তোলন ও ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির সাধারন সম্পদক দেলোয়ার হোসেন, সাবেক সাধারণ সম্পাদক খলিলুর রহমান, বালু ব্যবসায়ী নেয়াজ চৌধুরী, সদস্য সামছু মিয়া, খালেদ মিয়া, ছমরু মিয়া, আলী হোসেন, রহিম উদ্দিন, মামুন মিয়া প্রমূখ।

এরআগে বিকাল ৩টায় শহরের ট্রফিক পয়েন্টে স্থানীয় বালু ব্যবসায়ী, নৌকা মালিক ও বালু পরিবহনকারী শ্রমিকদের উদ্যোগে পূর্ব নির্ধারিত মানববন্ধন হওয়ার কথা ছিল। কিন্তু ছাতক পাথর ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দের সাথে মতবিরোধ সৃষ্টি হওয়ায় মানববন্ধন কর্মসূচী পালন হয়নি।

বিষয়টি নিয়ে বালু ব্যবসায়ী ও পাথর ব্যবসায়ীদের মধ্যে দ্বিমত সৃষ্টি হওয়ায় ছাতক থানায় সুনামগঞ্জের সহকারী পুলিশ সুপার দুলন মিয়ার উপস্থিতিতে এক জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে পাথর ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী জয়নাল চৌধুরী, বালু ব্যবসায়ী সংগঠনের সভাপতি আব্দুস সত্তারসহ একাধিক নেতৃবৃন্দের উপস্থিতিতে সকল ব্যবসায়ী ও শ্রমিকদের নিয়ে পরবর্তী বৈঠক করে ধলাই নদীতে বালু উত্তোলন বন্ধে কঠোর কর্মসূচীর ঘোষনা দেয়া হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।