সোমবার, ২৩ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
জোয়ারে ভাসছে নৌকা  » «   টরোন্টোতে এলোপাতাড়ি গুলিতে শিশুসহ আহত ৯, বন্দুকধারীর আত্মহত্যা  » «   সিলেটে গ্রেফতার শুরু  » «   নগর জুড়ে টেবিল ঘড়ির সমর্থনে গণসংযোগ  » «   সংবাদ সম্মেলনে: এমপি মানিক রাজাকারের সন্তান তার ভাই সকল অপকর্মের হোতা  » «   মানুষ তাঁর সৎকাজ ও সদাচরণের মাধ্যমে অন্যের মনে স্থায়ী আসন করে নিতে পারে  » «   বিয়ানীবাজারের বালিঙ্গা বাজারে এনআরবি ব্যাংকের আউটলেট এজেন্টের উদ্বোধন  » «   কামরানের বিরুদ্ধে ফের আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আরিফের  » «   ব্যবসা-বাণিজ্যের প্রসারের স্বার্থেই ধানের শীষে ভোট দেওয়ার আহবান ব্যবসায়ীদের  » «   বখাটের উত্যক্ত অতিষ্ঠ কলেজ ছাত্রী নিরাপত্তা চেয়ে থানায় জিডি  » «  

বঙ্গবন্ধুর আর্দশ সাবেক ছাত্রনেতা পংকজ পুরকায়স্থ-আল-আমিন



বঙ্গবন্ধুর আর্দশে অনুপ্রাণিত, মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত বাংলাদেশের আওয়ামী রাজনীতির মূল চেতনার সৈনিক পংকজ পুরকায়স্থ। তিনি সফল সাবেক ছাত্রনেতা বাংলাদেশ ছাত্রলীগ সিলেট জেলার সভাপতি হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। তার একমাত্র আদর্শ হাজার বছরের শ্রেষ্ঠ বাজ্ঞালী স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,তার মূল অনুপ্রেরনা বিশ্বমানের নেত্রী দেশরতœ শেখ হাসিনা। তার রাজনৈতিক অভিভাবক সিলেট মহানগর আওয়ামীলীগের শিক্ষাবিষয়ক সম্পাদক, শিক্ষানুরাগী, ক্রিড়া সংগঠক, সিলেট সিটির তিন বারের কাউন্সিলার আজাদুর রহমান আজাদ। তার রাজনৈতিক আদর্শের অনুপ্রেরণায় অনুপ্রানিত হয়ে প্রিয় নেত্রী দেশরতœ শেখ হাসিনার নির্দেশে সিলেট জেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্তের প্রতিটি উপজেলায় ছুটে বেড়াতেন। ছাত্রলীগ সহ আওয়ামীলীগের সহযোগী সংগঠনের ডাকে সাড়া দিয়ে দেশরতœ শেখ হাসিনার হাত কে শক্তিশালী করতে দিন রাত পরিশ্রম করেছেন ।

সিলেট জেলার প্রতিটি উপজেলা, বিশ্ববিদ্যালয়, কলেজ, প্রত্যেক ইউনিটে সিলেট মহানগরের প্রতিটি অলি গলিতে মিছিল, মিটিং, স্লোগান, নির্বাচনী সমাবেশসহ সকল ধরনের সাংগঠনিক কার্যক্রমে পংকজ পুরকায়স্থ এর উপস্থিতি ছিল শতভাগ। পংকজ পুরকায়স্থ একজন অনলবর্ষী বক্তা, বঙ্গবন্ধু ও জননেত্রী শেখ হাসিনার কথা তার মুখ থেকে শুনার জন্য তৎসময়ে ছাত্রলীগ নেতাকর্মীরা আগ্রহ হয়ে এম.সি কলেজের গণিত বিভাগের সামনের সবুজ চত্বরে এবং সন্ধ্যায় টিলাগড় পয়েন্টে মনোযোগ সহকারে শুনতেন। তিনি প্রতিটি ছাত্র সভা-সমাবেশে সর্বপ্রথম দেশরতœ শেখ হাসিনার জন্য দোয়া চাইতেন। এখনো রাজনৈতিক কোনো কথা বলার পূর্বে প্রিয় নেত্রী দেশরতœ শেখ হাসিনার পরিবারের জন্য মাগফেরাত কামনা করেই তার কথা শুরু করেন। মিষ্টভাষী, সদালাপী, শিক্ষিত, স্বজ্জন, একজন সাবেক সফল ছাত্রনেতা, মেধাবী ও আধুনিক চিন্তা চেতনাত্মক রাজনীতিবিদ হিসাবে তার কোন জুড়ি নেই। পংকজ পুরকায়স্থ দেশরতœ শেখ হাসিনার নির্দেশ ছাড়া কোন কাজ করেন না, বঙ্গবন্ধুর কন্যার সুনাম ক্ষুন্ন হয় এমন কোন কর্মে নিজেকে কখনও জড়াননি। পংকজ পুরকায়স্থ একমাত্র ভাললাগার, ভালবাসার, শৈশবের, তারুন্যের আবেগ, অনুভুতি আর স্বপ্নের শেষ ঠিকানা জননেত্রী শেখ হাসিনা। এমন একজন সজ্জন, প্রজ্ঞাবান, মেধাবী সাবেক ছাত্রনেতা সব সময়ে দেশরতœ শেখ হাসিনার পাশে প্রয়োজন। পংকজ পুরকায়স্থ তার রাজনৈতিক ভাবনা নিয়ে বলতেন, “২০২১ সালের মধ্যে বাংলাদেশ কে একটি মধ্যম আয়ের দেশ, ২০৪১ সালের ভিতর একটি উন্নত সমৃদ্ধ হিসাবে গড়ে তুলতে বঙ্গবন্ধুর সু-যোগ্য কন্যা দেশরত্ম শেখ হাসিনার পাশে শেষ রক্তবিন্দু দিয়ে হলেও পাশে থাকার দৃঢ় অঙ্গিকার আমার। বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সম্পূর্ন করা এবং তার স্বপ্নের সোনার বাংলা বিনির্মানের একজন সফল রাষ্টনায়ক জননেত্রী শেখ হাসিনার পাশে থেকে একজন আদর্শিক সৈনিক হিসাবে নেত্রীর ভিশন ২০২১ সঠিক ভাবে সততার সাথে পালন করতে চাই।” পংকজ পুরকায়স্থ প্রায়ই বলে থাকেন “বঙ্গবন্ধুর আদর্শ আর প্রিয় নেত্রীর দিক নির্দেশনাই আমার সকল কর্মের মুল অনুপ্রেরণা।”

সিলেট জেলা সাবেক ছাত্রলীগের সভাপতি পংকজ পুরকায়স্থ এর নেত্বেতে সন্ত্রাসী গোষ্টী শিবিরকে বিতাড়িত করেছে। সেই আক্রোশে সিলেটে আওয়ামীলীগের কিছু নেতা জামাত শিবিরের সাথে তাদের ব্যবসায়ী স্বার্থে সিলেটে সন্ত্রাসী শিবির তাড়ানো নায়ক পংকজ পুরকায়স্থ এর বিরুদ্ধে ষড়যন্ত্র করেন। কিন্তু সেই জামাত শিবিরের পৃষ্টপোষক নিজেদের স্বার্থ হাসিলকারী নামধারী আওয়ামীলীগররা কিছুই করতে পারেন নি। পংকজ পুরকায়স্থ এর আদর্শ এবং নীতির কাছে চক্রান্তকারীদের পরাজয় হতে হয়েছে। তিনি বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে মমতাময়ী নেত্রী শেখ হাসিনার নেত্বেত্বাধীন বাংলাদেশ আওয়ামীলীগকে সুসংঘটিত করতে রাজপথকেই বেঁচে নিয়েছেন।

লেখক ও প্রাবন্ধিক