বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

ফেঞ্চুগঞ্জে বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন



ফেঞ্চুগঞ্জ প্রতিনিধি:: সিলেটের ফেঞ্চুগঞ্জে ভেলকোনা,গয়াসি ও গোলাপগঞ্জের বসন্তপুরের নদী ভাঙনরোধে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন ও বালুমহালের লিজ বাতিলের দাবিতে নদী তীরবর্তী তিন গ্রামের বাসিন্দারা বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ফেঞ্চুগঞ্জের ভেলকোনায় কুশিয়ারা নদীর তীরে মানববন্ধন কর্মসূচিতে তিনটি গ্রামের পাচঁ শতাধিক নারী পুরুষ ও শিশুরা অংশ নেয়।
সমাজকর্মী আব্দুল মুমিনের পরিচালনায় মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, ইউপি সদস্য আব্দুল হান্নান,ভেলকোনা গ্রামের, বদরুল আলম মাস্টার,হোসেন মিয়া,নাইরু মিয়া,শফিক মিয়া,হাজী আয়ূব আলী,নেফুর মিয়া,রফিক উদ্দিন, আজাদ মিয়া, আসাদ উদ্দিন,আরমুছ আলী,রিজ্জাদ আলী,বোরহান মিয়া,জামাল মিয়া,গয়াসি গ্রামের ইউপি সদস্য সুবল বিশ্বাস,আছকর আলী,সত্য বিশ্বাস,ফখই মিয়া,বসন্তপুরের শাবাজ মিয়া কামাল মিয়া, মিছবাহ উদ্দিন, পাখি মিয়া বক্তব্য রাখেন।বক্তারা বলেন, বালু খেকো একটি মহল দীর্ঘদিন যাবত হাইড্রোলিক ড্রেজারমেশিন দিয়ে বালু উত্তোলনের কারণে ফেঞ্চুগঞ্জের ভেলকোনা,গয়াসি,গোলাপগঞ্জের বসন্তপুর গ্রামের নদীর তীরবর্তী এলাকায় নদী ভাঙন দেখা দিয়েছে।
তারা বলেন, ভেলকোনা এলাকায় কোন বালু মহাল নেই। কতিপয় বালু ব্যবসায়ী নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য বিভিন্ন পন্থা অবলম্বন করে বালু উত্তোলনের মাধ্যমে এলাকার নিরীহ মানুষের ধানি জমি ঘর-বাড়ি, মসজিদ-কবরস্থান কুশিয়ারা নদীতে বিলীন করে দিচ্ছে। অবিলম্বে নদী ভাঙন কবলিত এলাকা থেকে বালু উত্তোলন বন্ধ করে এলাকার কৃষি জমি ঘর-বাড়ি রক্ষার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানান।