সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
নাস্তিক ফতোয়া দিয়ে ফের আলোচনায় এমপি কয়েছ( ভিডিও সহ)  » «   আফগানদের হারিয়ে ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখল বাংলাদেশ  » «   প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে সিলেট কওমি মাদরাসা বোর্ডের শুকরিয়া মিছিল  » «   বিশ্বনাথে গোপন বৈঠক কালে ১৭ জামাত নেতা আটক  » «   হোটেল শ্রমিক উইনিয়নের বিক্ষোভ মিছিল  » «   জেলা পরিষদের অর্থায়নে সংযোগ সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন-এড. লুৎফুর রহমান  » «   জগন্নাথপুরে সংঘর্ষের ঘটনায় ২৫ জনের জামিন হওয়ায় এলাকায় স্বস্তি  » «   বিশ্বনাথে মাজার নিয়ে মিথ্যা অপপ্রচার বন্ধের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন  » «   সিলেট-৫ আসনের সংসদ সদস্য পদপ্রার্থী ফয়জুল মুনির চৌধুরী’র মোটর সাইলেক শোডাউন  » «   চারখাই ত্রিমুখে ‘শহীদ নাহিদ চত্বর’র উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী  » «  

মানবতার সেবায় নিয়োজিত রয়েছেন বিশ্বের সাড়ে ১২ লাখ রোটারিয়ান



রোটারী সুরমা জোনের সংবাদ সম্মেলন
ডেস্ক রিপোর্ট:: মানবতার সেবায় নিজেদের নিয়োজিত রেখেছেন সারাবিশ্বের ৫৪১ ক্লাবের সাড়ে ১২ লাখ রোটারিয়ান। সার্ভিস এবোভ সেল্ফ এই মতবাদে বিশ্বাসী হয়ে তারা মানুষের কল্যাণে নিবেদিনভাবে কাজ করে যাচ্ছেন।

১৯০৫ সালে যুক্তরাষ্ট্রে রোটারীর যাত্রা শুরু হলেও বাংলাদেশে ১৯৩৭সাল থেকে রোটারীর যাত্রা শুরু হয়।

আর্তমানবতার আদর্শে উজ্জীবিত এ সার্ভিস ক্লাব বিশ্বে জাতীসংঘের পর সর্ববৃহৎ ক্লাব নামেও পরিচিত। রোটারীর জনক পল পার্সিভাল হ্যারিসের উদ্যোগে ভিন্ন ভিন্ন পেশার মাত্র ৪ জন সদস্য নিয়ে রোটারী আন্তর্জাতিকের পথচলা শুরু হয়। সেই থেকে আজও মানবতার সেবায় নিয়োজিত রয়েছে।

গতকাল শনিবার নগরীর একটি অভিজাত হোটলে রোটারী সুরমা জোন আরইডি ৩২৮২ এর নতুন রোটারী বছর শুরু উপলক্ষে ‘ইয়ার লাউঞ্চিং’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন রোটারিয়ান পিপি খায়রুল জাফর চৌধুরী। রোটারীর এ বছরের শ্লোগান হচ্ছে- ‘বি দ্যা ইনসপ্যারেশন ।

লিখিত বক্তব্যে তিনি বলনে, রোটারী ইন্টারন্যাশনাল ৬ টি ক্ষেত্রকে প্রাধান্য দিয়ে সেবা কার্যক্রম পরিচালনা করে থাকে। সে গুলো হলো শান্তি প্রতিষ্ঠা ও সংঘর্ষ প্রতিরোধ, রোগ-ব্যাধি নিয়ন্ত্রণ ও চিকিৎসা, সুপেয় পানি ও স্বাস্থ্য সেবা, মাতৃ ও শিশু স্বাস্থ্য, প্রাথমিক শিক্ষা ও স্বাক্ষরতা ও অর্থনৈতিক সামাজিক উন্নয়ন।

এ ছাড়াও রোটারির উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে বিশ্বকে পোলিও মুক্ত করা, আর্সেনিক মুক্ত বিশুদ্ধ পানীয় ব্যবস্থা, সুবিধা বঞ্চিত মানুষদের জন্য স্বল্প খরচে গৃহ নির্মাণ, পঙ্গুদের জন্য উন্নত চিকিৎসা ও হুইল চেয়ার বিতরণ , বিভিন্ন প্রকার প্লাস্টিক সার্জারী তথা -ঠোট কাটা,তালুকাটা।

এ ছাড়া বর্তমানে প্রতিটি রোটারী ক্লাবই বৃক্ষ রোপণ, শীত বস্ত্র বিতরণ, বয়স্কদের জন্য শিক্ষার ব্যবস্থা সহ নানামুখি সামাজকি র্কমকান্ড চালিয়ে যাচ্ছে। বিশ্বে রোটারী ইন্টারন্যাশনাল ২০০ এর অধিক বাংলাদেেশ ৩৫,৫০০ বেশী রোটারি ক্লাব। আর বিশ্বের ৫৪১ টি রোটারী জেলায় ১২.৫০ লক্ষ রোটারিয়ান মানবতার সেবায় নিয়োজিত রয়েছেন।

জাতি সংঘের পর বিশ্বের সর্ব বৃহৎ সার্ভিস ক্লাব হিসেবে পরিচিত রোটারী ইন্টারন্যাশনাল এর জেলা ৩২৮২ (২০১৮- ২০১৯) রোটারী বর্ষ এর কর্মকান্ড সুন্দর ও সুচারুভাবে পরিচালনার জন্য ২০০ এর বেশী ডিস্ট্রিক অফিসিয়াল নিয়োগ দেয়া হয়েছে।

নতুন রোটারী বছর উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের উত্তর ও বক্তব্য রাখেন পিডিজি প্রকৌশলী আব্দুল লতিফ, পিডিজি শহীদ আহমদ চৌধুরী। অনুষ্ঠানে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন সুরমা জোনের কোঅর্ডিনেটর রোটারিয়ান নুরুল হক সোহেল।