বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

তিউনিসিয়াকে হারিয়ে শেষ ষোলোতে বেলজিয়াম



স্পোর্টস ডেস্ক:: রোমেলু লুকাকু এবং ইডেন হ্যাজার্ডের জোড়া গোলে বিশ্বকাপের শেষ ষোলোতে বেলজিয়াম। শনিবার মস্কোয় ‘জি’ গ্রুপের খেলায় বেলজিয়াম ৫-২ গোলে তিউনিসিয়াকে পরাজিত করে। বেলজিয়ামের হয়ে পঞ্চম গোলটি করেন মিশি বাতশুয়ারি।
তিউনিসিয়ার হয়ে খেলার ১৮ মিনিটে গোল করেন দাইলান ব্রুন। খেলার অতিরিক্ত সময়ে গোল করে ব্যবধান কিছুটা কমান ওয়াহবি খাজরি।
খেলার শুরু থেকেই একের পর এক আক্রমণ চালায় বেলজিয়াম। ৩-১ গোলে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধে খেলতে নেমে একাধিক সুযোগ পায় বেলজিয়াম। কিন্তু ভাগ্য ফেবার না করায় মুহুর্মুহু আক্রমণ করেও দ্বিতীয়ার্ধে দ্ইুটির বেশি গোল পায়নি বেলজিয়াম।
দলের হয়ে জোড়া গোল করে মাঠ ছাড়েন হ্যাজার্ড। তার পরিবর্তে খেলতে নেমে দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণ চালান মিশি বাতশুয়ারি। কিন্তু দুর্ভাগ্য তার, গোলের হ্যাটট্রিক করার সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেননি। একাধিক শট নিয়েও গোল পেয়েছেন মাত্র একটি। তিউনিসিয়ার গোলপোস্ট ফাঁকা পেয়েও গোল দিতে ব্যর্থ হন বেলজিয়ামের এ ফুটবলার। ২০১৫ সালের মার্চে সাইপ্রাসের বিপক্ষে ম্যাচ দিয়ে বেলজিয়াম জাতীয় দলে অভিষেক হয় এই বাতশুয়ারের।
প্রথমার্ধের বিরতি থেকে ফিরেই খেলার ৫১ মিনিটে দলের ব্যবধান বাড়িয়ে নেন হ্যাজার্ড। এর আগে খেলার ৬ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন ইডেন হ্যাজার্ড।

রোমেলু লুকাকু এবং ইডেন হ্যাজার্ডের জোড়া গোলে ৪-১ গোলে এগিয়ে বেলজিয়াম। তিউনিসিয়ার হয়ে একমাত্র গোলটি করেন দাইলান ব্রুন।
চলমান রাশিয়া বিশ্বকাপে চার গোল করে পর্তুগিজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনলদোকে স্পর্শ করলেন বেলজিয়ামের রোমেলু লুকাকু। শনিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে তিউনিসিয়ার বিপক্ষে প্রথমার্ধে দুই গোল করেন বেলজিয়ামের এই স্ট্রাইকার।
লুকাকুর জোড়া গোলে প্রথমার্ধে ৩-১ গোলে এগিয়ে যায় বেলজিয়াম। রাশিয়া বিশ্বকাপে দুই ম্যাচে ইতিমধ্যেই চার গোলের দেখা পেয়েছেন বেলজিয়ামের এ তারকা ফুটবলার।
ম্যাচের ১৬ থেকে ১৮ মিনিটে দুই গোল পায় বেলজিয়াম-তিউনিসিয়া। হ্যাজার্ডের পর বেলজিয়ামের হয়ে দ্বিতীয় গোলটি করেন লুকাকু। লুকাকু গোল দিতে না দিতেই তা পরিশোধ করে দেন তিউনিসিয়ার দাইলান ব্রুন।
খেলার ১৮ মিনিটে গোল করেন তিউনিসিয়ার দাইলান ব্রুন। তার দুই মিনিট আগে গোল করে বেলজিয়ামের ব্যবধান দ্বিগুণ করেন লুকাকু।
খেলার ৬ মিনিটের মাথায় পেনাল্টি পায় বেলজিয়াম। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন হ্যাজার্ড। মস্কোয় নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি বেলজিয়াম ও তিউনিসিয়া। ২৮ জুন গ্রুপ পর্বের শেষ ম্যাচে জায়ান্ট ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগেই তিউনিসিয়ার বিপক্ষে জয় দিয়ে শেষ ষোলো নিশ্চিত করতে চায় রেড ডেভিলসরা।
এবারের আসরের সবচেয়ে প্রতিভাবান দলগুলোর একটি বেলজিয়াম প্রথম ম্যাচে পানামার বিপক্ষে ৩-০ গোলের জয় দিয়ে শুভসূচনা করেছে।

‘জি’ গ্রুপের এ ম্যাচের জয় নিয়ে নক আউট পর্ব নিশ্চিত হয়ে যাবে হ্যাজার্ড-লুকাকুদের। এর আগে তিনবার মুখোমুখি হয়েছে বেলজিয়াম ও তিউনিসিয়া। ১৯৯২ সালের প্রথমবারের দেখায় ২-১ গোলে জিতেছিল তিউনিসিয়া। আর ২০০২ সালের বিশ্বকাপে দ্বিতীয় দেখায় ১-১ গোলের ড্র নিয়ে ম্যাচ শেষ হয়। সর্বশেষ ২০১৪ সালে ১-০ গোলে জয় পেয়েছিল বেলজিয়াম।