শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
ইসলামী আন্দোলন বাংলাদেশ কোতোয়ালী থানার প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত  » «   জগন্নাথপুরে ছাত্রদল নেতাকে ইউনিয়ন যুবলীগের আহবায়ক করায় ১১ সদস্যের পদত্যাগ !  » «   খাদিমনগরে ইউপি সদস্য দিলুকে জড়িয়ে মিথ্যাচারের প্রতিবাদে মানববন্ধন  » «   কারবালার আত্মাদান হলো জালিমের সামনে আল্লাহর বাণী প্রচারে সর্বোত্তম দৃষ্টান্ত: রেদওয়ান আহমদ চৌধুরী  » «   খালেদা জিয়ার অনুপস্থিতিতেই বিচার চালিয়ে যাওয়া ন্যায়বিচার পরিপন্থি: ফখরুল  » «   বিশ্বনাথে নারীদের ত্রি-মাসিক সেলাই প্রশিক্ষণের উদ্বোধন  » «   সিলেটে শিশু অপহরণ ও ধর্ষণ : ৬ দিনপর রংপুর থেকে উদ্ধার  » «   সিলেট আদালতে স্বীকারোক্তি : ধর্ষণের পর পানিতে চুবিয়ে রুমিকে হত্যা  » «   ওসমানীনগরে প্রানীসম্পদ ও ভেটেনারি হাসপাতালের নবনির্মিত ভবন উদ্ভোধন  » «   ছাতকে সেচ্ছাশ্রমে কাঁচা সড়ক সংস্কার  » «  

শনিবার ভাষাসৈনিক মুসলিম চৌধুরীর ২৪তম মৃত্যুবার্ষিকী



ডেস্ক নিউজ:: শনিবার ভাষা সৈনিক ও শিক্ষাবিদ মোহাম্মদ মুসলিম চৌধুরীর ২৪তম মৃত্যুবার্ষিকী। শিক্ষার প্রসার ও উন্নয়নে ব্রতী মুসলিম চৌধুরী ১৯৯৪ সালের ২৩ জুন ইন্তেকাল করেন। সাহিত্যিক মুসলিম চৌধুরী ১৯১১ সালে সুনামগঞ্জের ছাতক উপজেলার ছৈলা গ্রামে জন্মগ্রহণ করেন।

শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করে তিনি একে একে শিক্ষা বিভাগের বিভিন্ন শীর্ষ পদে দায়িত্ব পালন করেন। সিলেটের প্রথম জেলা শিক্ষা কর্মকর্তা মুসলিম চৌধুরী বিভাগীয় স্কুল পরিদর্শক হিসেবে অবসর নেন। মহান ভাষা আন্দোলনেও রয়েছে তার অসামান্য অবদান। ভাষা সৈনিক মুসলিম চৌধুরীই রাষ্ট্রভাষা বাংলার পক্ষে সর্বপ্রথম প্রবন্ধ রচনা করেন।

দেশ বিভাগের মাত্র দু’ মাসের মাথায় ১৯৪৭ সালের নভেম্বরে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সভায় ‘পাকিস্তানের রাষ্ট্রভাষা’ শিরোনামের এ প্রবন্ধটি তিনি উপস্থাপন করেন। সফল সংগঠক মুসলিম চৌধুরী ১৯৭০ সাল থেকে মৃত্যুর পূর্ব পর্যন্ত সিলেটের ঐতিহ্যবাহী কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সভাপতির দায়িত্ব পালন করেন। তার কর্মের স্বীকৃতিস্বরূপ ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশন তাকে মরণোত্তর সম্মাননাও প্রদান করে।

মোহাম্মদ মুসলিম চৌধুরীর প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে, নানা দেশ নানা মানুষ, প্রসঙ্গ বিচিত্রা, ইতিহাস শিক্ষা প্রণালী, আরেক মহসীন, উজ্জ্বল এক পায়রা, চাইল্ড অউন বুক অব স্টোরিজ। তিনি ‘ইসলামের মর্মকথা’ নামে আবুল হাশিমের ‘দি ক্রীড অব ইসলাম’ গ্রন্থের অনুবাদও করেন। মুসলিম চৌধুরীর পরিবারের পক্ষ থেকে তার ‘প্রসঙ্গ বিচিত্রা’ গ্রন্থটি পুনর্মুদ্রণের পাশাপাশি একটি স্মারক গ্রন্থ প্রকাশেরও উদ্যোগ নেওয়া হয়েছে।