সোমবার, ২৩ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
টরোন্টোতে এলোপাতাড়ি গুলিতে শিশুসহ আহত ৯, বন্দুকধারীর আত্মহত্যা  » «   সিলেটে গ্রেফতার শুরু  » «   নগর জুড়ে টেবিল ঘড়ির সমর্থনে গণসংযোগ  » «   সংবাদ সম্মেলনে: এমপি মানিক রাজাকারের সন্তান তার ভাই সকল অপকর্মের হোতা  » «   মানুষ তাঁর সৎকাজ ও সদাচরণের মাধ্যমে অন্যের মনে স্থায়ী আসন করে নিতে পারে  » «   বিয়ানীবাজারের বালিঙ্গা বাজারে এনআরবি ব্যাংকের আউটলেট এজেন্টের উদ্বোধন  » «   কামরানের বিরুদ্ধে ফের আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আরিফের  » «   ব্যবসা-বাণিজ্যের প্রসারের স্বার্থেই ধানের শীষে ভোট দেওয়ার আহবান ব্যবসায়ীদের  » «   বখাটের উত্যক্ত অতিষ্ঠ কলেজ ছাত্রী নিরাপত্তা চেয়ে থানায় জিডি  » «   ৩২ ধারা থেকে গুপ্তচরবৃত্তির বিষয়টি বাতিল হয়েছে: মোস্তাফা জব্বার  » «  

এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের লাগাতার অবস্থান অব্যাহত



নিউজ ডেস্ক:: স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে শিক্ষকদের লাগাতার অবস্থান কর্মসূচি দ্বিতীয় দিনের মতো পালিত হয়েছে। বৃষ্টি উপেক্ষা করে কয়েকশ’ শিক্ষক-কর্মচারী মঙ্গলবারও জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচিতে অনড় থাকার কথা জানিয়েছেন তারা।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে এই কর্মসূচি পালিত হচ্ছে। সংগঠনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার যুগান্তরকে জানিয়েছেন, গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ব্যাপারে পাওয়া আশ্বাসের পূর্ণাঙ্গ বাস্তবায়ন আদায় করেই তারা ঘরে ফিরবেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার অবস্থান কর্মসূচি চলবে।

একই দাবিতে গত ১০জুন থেকে শিক্ষকরা প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন। এমনকি ঈদের দিন রাজপথে ঈদের নামাজ শেষে দাবির পক্ষে মিছিল করেন।

মূলত ৭ জুন সংসদে উপস্থাপিত বাজেটে এমপিওভুক্তির ব্যাপারে কোনো দিকনির্দেশনা না পেয়েই শিক্ষকরা আন্দোলনে নামেন। এই আন্দোলনকে আরও উসকে দেয় ১২ জুন জারি করা নতুন এমপিও নীতিমালা। নতুন নীতিমালায় শর্তসাপেক্ষে এমপিওভুক্তির কথা উল্লেখ আছে।

যদিও সরকার বলছে, বাজেটে না থাকলেও এবার নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি হবে। এ লক্ষ্যে ৫০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হবে। এ ব্যাপারে অর্থ মন্ত্রণালয় থেকে প্রতিশ্রুতি পাওয়া গেছে।

দেশে বর্তমানে প্রায় ৮ হাজার নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান আছে। এর মধ্যে ৫ হাজার ২৪২টি স্কুল, কলেজ ও মাদ্রাসার সরকারি স্বীকৃতি আছে।