মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

চুনারুঘাটে বন্যা পরিস্থিতির অবনতি, নতুন নতুন এলাকাপ্লাবিত



খোয়াই নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত, জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদের পরিদর্শন

এম এস জিলানী আখনজী, চুনারুঘাট (হবিগঞ্জ) থেকে:: গত ক’দিনের অব্যাহত বর্ষণ ও ভারতের ত্রিপুরা রাজ্যের পাহাড়ী ঢলে খোয়াই নদীর পানি বিপদ সীমার উপরে উঠায় হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতির অবনতি ঘটেছে।

টানা পাহাড়ী ঢল উজান থেকে নেমে আসা পানি অব্যাহত থাকায় গতকাল (১৫ জুন) রোজ শুক্রবারও নতুন নতুন এলাকাপ্লাবিত হয়েছে।

হবিগঞ্জের খোয়াই নদীর পানি বেড়ে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যার পানিতে বিভিন্ন গ্রাম প্লাবিত হওয়ায় এসব এলাকার অধিকাংশ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। উপজেলার অধিকাংশ রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে।

এর ফলে বিভিন্ন স্থানের সাথে সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। আকষ্মিক বন্যার ফলে হাজার হাজার হেক্টর জমির ধান, বীজতলা, ফসল ও ঘর-বাড়ির ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

অবিরাম বর্ষণে উপজেলার মিরাশী ইউনিয়নের রাকী আদর্শ গ্রামের আশ্রায়ন প্রকল্প, গাজীপুর ও আহম্মদাবাদ ইউনিয়নের বনগাও, গঙ্গানগর, কালিশীরি, হাড়াজুরাসহ বেশ কিছু এলাকাপ্লাবিত হওয়ায় লোকজন পানিবন্দি হয়ে পড়েছেন। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় উপজেলা ও ইউনিয়নগুলোর সাথে এসব এলাকার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

গতকাল শুক্রবার বিকেলে বন্যা কবলিত বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন হবিগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মাহমুদুল কবির মুরাদ। তিনি উপজেলার গাজীপুর ইউনিয়নের বাল্লা স্থলবন্দর এলাকা ও মিরাশী ইউনিয়নের রাকী আদর্শ গ্রামের আশ্রায়ন প্রকল্প, বিভিন্ন গ্রাম. বাজারসহ বিভিন্ন এলাকা পরিদর্শণ করে পানিবন্দি লোকজনের খোঁজ খবর নেন।

এসময় বন্যা কবলিত মানুষদেরকে সতর্ক অবস্থায় থাকা ও যাদের ঘরবাড়ি তলিয়ে গেছে তাদেরকে নিরাপদে চলে যাওয়ার পরামর্শ দেন এবং মিরাশী ইউনিয়নের রাকী আশ্রায়ন প্রকল্পের ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রান বিতরন করেন। এসময় উপস্থিত ছিলেন, চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ মইন উদ্দিন ইকবাল, চুনারুঘাট উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডঃ এম আকবর হোসেন জিতু, মিরাশী ইউপি চেয়ারম্যান রমিজ উদ্দিন আহমেদ, চুনারুঘাট উপজেলা পি আই ও মোঃ মাসুদুল ইসলাম, জেলা ছাত্রলীগের আপ্যায়ন বিষয়ক সম্পাদক হোসাইন মোহাম্মদ আল আমিন, সমাজ সেবক মাসুক ভূইয়া ও উজ্জল আহমেদ প্রমূুখ।