সোমবার, ২০ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর

নিউইয়র্কে ইমাম হত্যার দায়ে আসামির যাবজ্জীবন



আন্তর্জাতিক ডেস্ক:: নিউইয়র্কে বাংলাদেশি ইমাম আলাউদ্দিন আকুঞ্জি ও তার সহযোগী তারা উদ্দিনকে হত্যার দায়ে অস্কার মোরেল নামে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার স্থানীয় সময় বিকাল সোয়া ৩টায় নিউইয়র্কের কুইন্স কাউন্টি সুপ্রিমকোর্টের বিচারক গ্রেগরি ল্যাসাক এ রায় দেন। প্রায় দুই বছর পর এ মামলার রায় হল।

২০১৬ সালের আগস্টে দণ্ডপ্রাপ্ত অস্কার মোরেল ব্রুকলিনের ওজন পার্ক এলাকায় দিনে-দুপুরে বাংলাদেশি ইমাম ও তার সহযোগীকে গুলি করে হত্যা করে।

এর আগে গত ২৩ এপ্রিল অস্কার মোরালকে দোষী সাব্যস্ত করেন আদালত। রায়ে বিচারক গ্রেগরি ল্যাসাক এ হত্যাকাণ্ডকে ‘ডাবল মার্ডার’ উল্লেখ করে বলেন, এটি একটি ‘ঠাণ্ডা মাথার হত্যাকাণ্ড’।

এদিকে ইমাম আকুঞ্জি ও তার সহযোগী তারা উদ্দিন হত্যা মামলায় রায় শুনতে বুধবার কুইন্স কাউন্টি সুপ্রিমকোর্টে হাজির হন নিহতের পরিবার, প্রবাসী বাংলাদেশি ও বিভিন্ন দেশের মুসলমান কমিউনিটির নেতৃবৃন্দ। তারা মামলার রায়ে সন্তোষ প্রকাশ করেন।

এদিকে রায়ের পর নিহত ইমাম আলাউদ্দিন আকুঞ্জির ছেলে সাইফ আকুঞ্জি যুগান্তরকে বলেন, ‘আমাদের বাবা মানুষ হিসেবেই শুধু ভালো ছিলেন না, তিনি আমাদের কাছে ছিলেন একজন ভালো বাবা, তেমনি আমার মায়ের কাছে ছিলেন একজন আদর্শ স্বামী।’ এ রায়ে সন্তোষ প্রকাশ করেন তিনি।

যুক্তরাষ্ট্রের আন্তঃধর্মীয় নেতা ও আইটিভির সিইও মাওলানা মুহম্মদ শহীদুল্লাহ যুগান্তরকে বলেন, আমরা সবাই জানি যে দুটি পরিবার কতটা বিধ্বস্ত হয়েছে। এই ক্ষতি অপূরণীয়। কিন্তু তারপরও আদালত যে রায় দিয়েছেন তাতে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে।’

তিনি জানান, অভিযুক্ত অস্কার মোরেলের যাবজ্জীবনের পাশাপাশি বিভিন্ন মেয়াদেও কারাদণ্ড দেওয়া হয়েছে। এতে হত্যাকারীকে আমৃত্যু কারাবন্দি থাকতে হবে।

প্রসঙ্গত ২০১৬ সালের ১৩ আগস্ট নিউইয়র্কের ওজন পার্কে দিনে-দুপুরে দুর্বৃত্তের গুলিতে নিহত হন স্থানীয় আল ফোরকান জামে মসজিদের ইমাম আলাউদ্দিন আকুঞ্জি (৫৫) ও তার সঙ্গী অপর বাংলাদেশি মুসল্লি তারা উদ্দিন (৬৪)।

ওই দিন জোহরের নামাজ শেষে বাড়ি ফিরছিলেন ইমাম আকুঞ্জি ও তারা উদ্দিন। তারা দুপুর পৌনে ২টার দিকে ব্রুকলিনের ওজন পার্কের ৮০ স্ট্রিট ও লিবার্টি অ্যাভিনিউয়ের কোনায় এসে পৌঁছালে অজ্ঞাত এক ব্যক্তি আকস্মিক তাদের খুব কাছ থেকে পিছন হতে গুলি করে। এতে ইমাম আকুঞ্জি ঘটনাস্থলেই মারা যান আর মুসল্লি তারা উদ্দিনকে হাসপাতালে নেওয়ার পর মৃত্যু হয়।

এর পর এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে পুলিশ ব্রুকলিন থেকে ৩৭ বছর বয়সী স্পেনিশ যুবক অস্কার মোরেলকে গ্রেফতার করে। ওই সময় অভিযুক্তের বাসা থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত অস্ত্রও উদ্ধার করে পুলিশ।

আলাউদ্দিন আকুঞ্জির বাড়ি বৃহত্তর সিলেটের হবিগঞ্জ জেলার নবীগঞ্জে আর তারা উদ্দিনের বাড়ি সিলেটের গোলাপগঞ্জের জাঙ্গাহাটা গ্রামে। তারা দীর্ঘদিন ধরে পরিবারসহ নিউইয়র্কের ওজন পার্ক এলাকায় বসবাস করছিলেন।