বুধবার, ২২ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর

আমাদের সমাজের প্রচলিত যাকাত নিয়ে কিছু কথা: আলী ফজল মোহাম্মদ কাওছার



যাকাত হচ্ছে আমাদের ইসলাম ধর্মের পাচটি গুরুত্বপুর্ণ রুকনের মধ্যে অন্যতম রুকন ।
আল্লাহ তায়ালা বলেন, ‘তোমরা নামাজ আদায় কর এবং যাকাত প্রদান কর। তোমরা নিজের জন্যে পূর্বে যে সৎকর্ম প্রেরণ করবে, তা আল্লাহর কাছে পাবে। তোমরা যা কিছু কর, নিশ্চয় আল্লাহ তা প্রত্যক্ষ করেন। ’ (সূরা বাকারা-১১০)।
সুস্থ মস্তিষ্ক, বালেগ মুসলমান নেসাব পরিমাণ সম্পদের মালিক হলে যাকাত আদায় করা তার ওপর ফরজ হয়ে যায়। (আদ্দুররুল ‍মুখতার ২/২৫৯)
এখন চলছে পবিত্র রমজান মাস এই মাসে অধিক সওয়াবের আশায় মুসলমানদের যাদের উপর যাকাত ফরজ উনারা উনাদের যাকাত আদায় করে থাকেন, এটা অবশ্যই খুব বেশী ভাল কাজ, আল্লাহপাক উনাদের উত্তম জাযা দান করুন ।
অনেক এলাকায় অনেক অনেক মানুষ যাকাত আদায় করে থাকেন, আদায় কে কেন্দ্র করে অনেকে বিভিন্ন অনুষ্ঠানের আযোজন করে থাকেন, আবার অনেকে কোন অনুষ্ঠান ছাড়া যাকাত আদায় করে থাকেন, আবার অনেকে গোপনে যাকাত আদায় করে থাকেন, যাকাত আদায় করা ক্ষেত্রে দেখা যায় কেউ শাড়ী, লুঙ্গি, কেউ নগদ টাকা যাকাত হিসেবে গরীব মানুষদের দিয়ে থাকেন ।
একটা জিনিষ লক্ষ্য করলে দেখা যায় প্রতি বছর কিছু নির্দিষ্ঠ মানুষদের যাকাত দেওয়া হয়, এই গরিব মানুষগুলি যুগ যুগ ধরে কিন্তু গরীব থেকে যাচ্ছে, তাদের কোন উন্নতি হচ্ছেনা, সবাইকে খুশি করতে গিয়ে কিন্তু কাউকে পরিপূর্ণ ভাবে খুশি করা সম্ভব হচ্ছেনা, আবার গরীব মানুষদের অবস্থার পরিবর্তন হয়না, এর সমাধানের কোন পথ নাই কি, এই অভাবী গরীব মানুষদের অবস্থার পরিবর্তনের কোন সমাধান বের করা কি যায়না????
এভাবে সমাধান বের করলে কেমন হয়???
অনেক এলাকায় দেখা যায় অনেক মানুষ কিংবা পরিবার যাকাত আদায় করে থাকে, উনারা যদি সবার যাকাতের টাকা একত্রে করে দুই-তিনটি পরিবার সিলেক্ট করে এই পরিবারগুলির কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়, এটা যদি সম্ভব না হয় তাহলে প্রতিটি যাকাত আদায়কারী পরিবার কিংবা ব্যক্তি একটি করে গরিব পরিবার সিলেক্ট করুন তাদের কে আপনার/আপনাদের যাকাতের সমস্ত টাকা দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করুন, এর ফলে দেখবেন এই লোক কিংবা একটি পরিবারের কর্মসংস্থানের ব্যাবস্থা করে দেওয়া হলে এই পরিবার কিংবা ব্যকতি আর যাকাত খাবেনা, এমনও হতে পারে কয়েক বছর পরে এই গরিব পরিবারটি স্বাবলম্বী হয়ে নিজেরা যাকাত আদায় করতেছে ।
এভাবে যদি প্রতি বছর একটি করে পরিবার কিংবা ব্যক্তিকে কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়, এর ফলে দেখা যাবে এই ব্যক্তি কিংবা পরিবার স্বাবলম্বী হয়ে যাকাত খাওয়া বন্ধ করে দিবে, সমাজে গরিব মানুষের সংখা দিন দিন কমে যাবে, এদিকে সমাজের বিত্তবানদের দৃষ্ঠি দেওয়া জরুরী নয় কি???