শনিবার, ২৩ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
সিলেটে ফিরে নেতাকর্মীদের ভালবাসায় সিক্ত কামরান  » «   বন্যায় সবজি খেত বিনষ্ট, কমলগঞ্জে কাঁচা বাজারে আগুন  » «   পাঁচ জনকে পেছনে ফেলে কামরানের মনোনয়ন জয়: নগরীতে আনন্দ মিছিল  » «   সিলেটে দলীয় সমর্থন আদায়ে আ’লীগ-বিএনপি নেতাদের দ্বারে দ্বারে কাউন্সিলর প্রার্থীরা  » «   চুনারুঘাটে রাত পোহালেই আমু চা বাগানের শ্রমিকদের নির্বাচন  » «   সিলেটে পুলিশের সাথে ছাত্রদলের সংঘর্ষ: আটক ১৫  » «   ভারতীয় কাশ্মীরে বন্দুকযুদ্ধ, পুলিশসহ নিহত ৬  » «   আ’লীগের নিজস্ব ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   পাঁচ জেলায় সড়কে প্রাণ গেল ৩২জনের  » «   শুভ জন্মদিন বাংলাদেশ আওয়ামীলীগ: এড শাকী শাহ ফরিদী  » «  

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা মানবে না ভারত



আন্তর্জাতিক ডেস্ক:: ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা না মানার ঘোষণা দিয়েছে ভারত। দেশটি বলেছে, তারা জাতিসংঘ আরোপিত নিষেধাজ্ঞা মেনে চলবেন। কিন্তু অন্য কোন দেশের দেয়া একতরফা নিষেধাজ্ঞা মেনে চলবে না ভারত। সোমবার নয়াদিল্লীতে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, ইরান ও ছয় বিশ্ব শক্তির সঙ্গে স্বাক্ষরিত চুক্তি থেকে সম্প্রতি বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

তবে একতরফাভাবে নেয়া ট্রাম্পের এই সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছে বিশ্বের বেশির ভাগ প্রভাবশালী দেশ। এবার ইরানের প্রতি পূর্ণ সমর্থন জানালো ভারত। চুক্তি নিয়ে আলোচনা করতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বর্তমানে ভারতে রয়েছে। সোমবার নয়াদিল্লীতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন জাভেদ।

পরে সংবাদ সম্মেলনে ইরানের প্রতি ভারতের সমর্থনের কথা জানান সুষমা স্বরাজ। তিনি বলেন, তার দেশ জাতিসংঘের নিষেধাজ্ঞা মেনে চলে। কোন দেশের দেয়া একতরফাভা নিষেধাজ্ঞা নয়। যে কোন বিষয়েই স্বাধীনভাবে সিদ্ধান্ত নেয় ভারত। উল্লেখ্য, ভারত ও ইরানের আর্থিক ও রাজনৈতিক বন্ধন দীর্ঘদিনের। ভারতে শীর্ষ তেল সরবরাহকারী দেশগুলোর মধ্যে ইরান অন্যতম। পূর্বে ইরানের ওপর নিষেধাজ্ঞা থাকার পরেও তাদের থেকে তেল কিনেছে ভারত। তবে তেল পরিবহণের সুযোগ সঙ্কুচিত হওয়ায় তখন ইরানি তেল আমদানি কিছুটা কমিয়েছিল ভারত।