সোমবার, ২০ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর

সিলেটে চা শ্রমিক দিবসে র‌্যালী



ঐতিহাসিক ২০মে চা শ্রমিক দিবস উপলক্ষ্যে সিলেটের চা বাগানে পুস্পাস্তবক অর্পন ও র‌্যালী অনুষ্ঠিত হয়। বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন সিলেট জেলা শাখার উদ্যোগে আম্বরখানাস্থ কার্যালয় থেকে র‌্যালী ও লাল পতাকা মিছিল বের হয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এসে সমাবেশে মিলিত হয়। রোববার (২০ মে) বিকেল ৪টায় এই র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

চা শ্রমিক ফেডারেশন সিলেট জেলার সংগঠক রত্না বৈষ্ণব এর সভাপতিত্বে ও ছাত্রনেতা সঞ্জয় শর্মার পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাসদ সিলেট জেলার সমন্বয়ক আবু জাফর, বাসদ সিলেট জেলার সদস্য জুবায়ের আহমদ চৌধুরী সুমন, চা শ্রমিক ফেডারেশনের উপদেষ্টা প্রণব জ্যোতি পাল, শ্রমিক ফ্রন্ট সিলেট জেলার নেতা মামুন বেপারী, ছাত্র ফ্রন্ট জেলা নেতা অমৃত মোহন্ত, চা শ্রমিক নেতা সুরঞ্জিত মোদি, সঞ্জিত মোদি, মনি দাস, গোবিন্দ মোদি প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ১৯২১ সালের ২০ মে চা শ্রমিকরা শোষন বঞ্চনা, প্রতারণা, নিপীড়ন নির্যাতনের দাসসম জীবনযাপনে বাধ্য করার প্রতিবাদে চা শ্রমিক নেতা পন্ডিত গঙ্গা দিক্ষীত ও দেওশরণের নেতৃত্বে শ্রমিকরা বিদ্রোহ করে নিজ মল্লুকে চল আন্দোলন ঘোষণা করেছিল। আন্দোলনের এক পর্যায়ে চাঁদপুরের মেঘনা নদীর স্টিমার মাঠে গেলে মালিকদের মদদে ব্রিটিশ গোর্খা সৈন্যরা নির্বিচারে গুলি করে হাজার হাজার চা শ্রমিককে নিহত করে। এরপর থেকে ২০মে চা শ্রমিক দিবস হিসেবে পালন করে আসছে চা বাগানের শ্রমিকরা।
বক্তারা বলেন, ঐতিহাসিক ২০ মে ৯৭ বছর পেরিয়ে গেলেও চা শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত। বর্তমানে চালের মূল্য যখন ৪৫টাকা কেজি তখন চা শ্রমিকদের মজুরী মাত্র ৮৫ টাকা। বক্তারা অবিলম্বে চা শ্রমিকদের দৈনিক মজুরী ৩০০ টাকা নির্ধারণ করা বাগানে বাগানে সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ করা সহ চা শ্রমিকদের ৭ দফা দাবি মেনে নেওয়ার দাবি জানান।
সকাল ৯টায় তারাপুর চা বাগানের শহীদ মিনারে চা শ্রমিক ফেডারেশনের উদ্যোগে চা শ্রমিক দিবসের নিহতদের স্মরণে পুষ্পস্তবক অর্পন করা হয়। -বিজ্ঞপ্তি