মঙ্গলবার, ২১ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবে আজ ৯ জিলহজ পালিত হলো পবিত্র হজ  » «   কমলগঞ্জে পরকিয়ার জেরে পাষন্ড স্বামীর হাতে প্রাণ গেল এক গৃহবধুর !  » «   বিয়ানীবাজার থানায় বিত্তশালীদের মামলা রেকর্ড, দিনমজুরের মা লাঞ্ছিত!  » «   ধর্মপাশায় এক ব্যক্তির ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সেই গোপন অস্ত্র প্রদর্শণ করল হিজবুল্লাহ  » «   জগন্নাথপুরে জমে উঠেছে ঈদ বাজার  » «   ওসমানীনগরে পশু জবাই করার সরঞ্জামাদী তৈরীতে ব্যস্ত কামারিরা  » «   হা‌সিনা সরকার আবারো বিনা ভোটে ক্ষমতায় যাওয়ার নীল নকসা করছে: মিজানুর রহমান চৌধুরী  » «   জগন্নাথপুরে নব-বধূকে এসিড খাইয়ে হত্যার চেষ্টা  » «   সিলেটের সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু নামাচ্ছে চোরাকারবারী সিন্ডিকেট  » «  

চা শ্রমিক সন্তান নিবারণের চিকিৎসক হওয়ার স্বপ্ন কি, স্বপ্ন হয়েই থাকবে?



আসহাবুর ইসলাম শাওন, কমলগঞ্জ থেকে:: অদম্য মেধাবী চা শ্রমিক সন্তান নিবারণের চিকিৎসক হওয়ার স্বপ্ন, শুধু স্বপ্নই রয়ে যাবে হয়তো।

কিডনি, লিভার, হার্টের রোগে গর্ভধারনী মা আর টিভি (যক্ষা)’র মত জটিল রোগে আক্রান্ত পিতাকে চিকিৎসক হয়ে চিকিৎসা দিয়ে সুস্হ্য করার প্রয়াস নিয়েই নিবারণ জয় করেছে দারিদ্র্যকে।

বন্ধু বান্ধবের কাছ থেকে বই ধার করে পড়ে এবারের এসএসসিতে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়ে আঁধার ঘরে আলো জ্বালিয়েছে সে ।

যে পরিবারের দুটি মানুষ জটিল রোগে আক্রান্ত চিকিৎসা করার ক্ষমতা নেই, এর মাঝে অভাব অনটন অনাহার-অর্ধাহার-অপুষ্টি ছিল যাদের নিত্যদিনের সঙ্গী।

এই অভাব অনটনের শত প্রতিকূলতা বাধা হয়ে দাঁড়াতে পারেনি নিবারণের মেধা বিকাশে। পিতা মাতাকে বাঁচানোর জন্যই তার চিকিৎসক হওয়ার স্বপ্ন। কিন্তু এখন এ স্বপ্ন পূরণের মাঝে অভাবের সংসারে দেয়াল হয়ে দাড়িয়েছে দরিদ্রতা । আকাশ ছোঁয়া এ সাফল্যেও তার পরিবারের মনে শঙ্কার পাহাড় সমান। দু’চোখে অন্ধকার, তারপরও সামনে এগিয়ে যাওয়ার দূর্বার সাহস।

বোনের কষ্টের দাম দিয়েছে নিবারণ। লেখাপড়ার খরছ কিভাবে জোগার করেছে এর পেছনে কার অবসান বেশী এমন এক প্রশ্নের জবাবে সে জানায়,

অভাবের জ্বালা যে কতটা ভয়াবহ তা হাড়ে হাড়ে টের পাচ্ছি শুধু টাকার অভাবে ভালো কিছু কিনতে পারেনি, মাত্র একটি স্কুল ড্রেসেই কেটে গেছে ক’বছর। টিউশনি পড়ার সামর্থ্য হয়নি কখনও।

উপোস করে স্কুলে যাওয়া আসা ছিল নিত্য ঘটনা। ক্ষুধার যন্ত্রণা সহ্য করা ছিল খুব কষ্টের।

নেই কোন আবাদি জমি। বাড়িতে অসুস্হ মা,বাবা।একমাত্র বড় ভাই নির্বাচন ছাড়া আয় রোজগারের তেমন কেউ নেই,বাগানে শ্রমিকের কাজ করে যা কামাই হতো তাই দিয়েই চলতো সংসার যেখানে নুন আনতে পানতা ফুরাতো প্রায়নিশি।

এতসব প্রতিকূলতার মাঝেও একমাত্র বড় বোন আরেক অদম্য মেধাবী মালা বুনার্জি যে কিনা গত এইচ এস সি পরিক্ষায় অংশ গ্রহণ করার কথা থাকলেও তা না করে ছোট ভাই নিবারণের ভবিষ্যতের কথা ভেবে ফরম ফিলাপের টাকা গুজে রেখে দিয়েছিল তার কাছে।

একদিকে নিবারণ পাহাড় থেকে জ্বালানীর কাঠ আর গরুর জন্য ঘাস এনে মানুষের বাড়ীতে বাড়ীতে দিত আর বিকালে বাড়ীতে বাড়ীতে গিয়ে করত টিউশনি, আর রাতে কুপির নিভু নিভু আলোয় নিজের পড়া পড়ত।অন্যদিকে বোন মালা অন্যের বাড়ীতে জী এর কাজ আর টিউশনি ভাই নিবারণ পরিবারকে জোগান দিত মালা, এভাবেই নিবারণ নিয়েছিলো এসএস সি পরিক্ষার প্রস্ততি,আর তাতেই এবারের এসএসসি পরীক্ষায় মাধবপুর উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৫ পেয়ে বোনের কষ্ট সার্থক করেছে।

শুধু টাকার অভাবে বাবা মায়ের ভালো চিকিৎসা করাতে না পারার এ যন্ত্রণায় গরিব অসহায় মানুষের সেবার প্রত্যয় নিয়ে নিবারণ স্বপ্ন দেখে চিকিৎসক হওয়ার।

বড় বোন মালা জানায়,নিবারণের পরিক্ষার আগের কথা গুলো মনে হলে বুক ফেটে কান্না আসে। সে সরকার এবং সমাজের বৃত্তবান ও হৃদয়বান মানুষের কাছে সহায়তার হাত বাড়িয়ে দেয়ার অনুরোধ জানিয়েছেন।

অদম্য মেধাবী নিবারণ বুনার্জি হলো মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের মদন মোহনপুর চা বাগানের শ্রমিক বাবুল বুনার্জির ৩ সন্তানের মধ্যে তৃতীয়। বাবা অসুস্হ্য হওয়ার পর থেকে গোটা পরিবার পড়ে অথৈ সাগরে। পুষ্টিকর খাবার, প্রয়োজনীয় পোশাক ছিল না তার। প্রাইভেট পড়তে পারেনি। এতো প্রতিকূল পরিবেশে ভাল ফলাফল করতে পেরে সে খুশি।

কিন্তু ভবিষ্যতের পড়ালেখা কিভাবে চলবে এ চিন্তা মাথায় এলে দু’চোখে শুধু অন্ধকার নেমে আসে নিবারণের। তার একটিই স্বপ্ন ডাক্তার হয়ে দুঃখী পিতা মাতার মুখে হাসি ফোটানো।

তবে হত দরিদ্র ঘরের এই মেধাবী ছাত্রের স্বপ্ন পূরণে পাহাড় সমান বাধা এখন অর্থ সংকট। অর্থাভাবে কলেজে ভর্তি হতে পারবে কিনা তা নিয়ে সংশয় ভর করেছে তার মনে।

বিঃদ্রঃ কোন হৃদয়বান ব্যক্তি সহযোগীতা করতে চাইলে তার বড় ভাই নির্বাচন বুনার্জির মোবাইল নং অথবা আমার সাথে যোগাযোগ করুন আমি নিয়ে যাবো তাদের বাড়ীতে। নির্বাচনের মোবাঃ নং-01730-601195 অথবা সাংবাদিক আসহাবুর ইসলাম শাওন মোবঃ নল 8801712-982108
বিঃদ্রঃ কোন হৃদয়বান ব্যক্তি সহযোগীতা করতে চাইলে তার বড় ভাই নির্বাচন বুনার্জির মোবাইল নং অথবা সাংবাদিক আসহাবুর ইসলাম শাওনের সাথে যোগাযোগ করুন । নির্বাচনের মোবাঃ নং-01730-601195 অথবা সাংবাদিক আসহাবুর ইসলাম শাওন মোবাঃ নং 8801712-982108