বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর

সিলেট প্রেসক্লাবে অন্যরকম আড্ডায় মাহবুবুর রহমান: মুক্ত সাংবাদিকতায় নানামুখি বাধা



সিলেটের শতবর্ষের সাংবাদিকতার স্মারক প্রতিষ্ঠান সিলেট প্রেসক্লাবে অন্যরকম আড্ডায় মেতেছিলেন ক্লাবের ভবন নির্মাণকালীন কমিটির অন্যতম প্রবীণ সাংবাদিক মাহবুবুর রহমান। মঙ্গলবার আয়োজিত ঘরোয়া পরিবেশে স্মৃতিরোমন্থন করেন এই বিশিষ্ট সাংবাদিক। হারিয়ে যান পুরনো দিনে।

সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত সাপ্তাহিক পত্রিকার সাবেক সম্পাদক মাহবুবুর রহমান সম্প্রতি দেশে এলে সিলেট প্রেসক্লাবের বর্তমান কমিটি তাকে ক্লাবে আমন্ত্রণ জানান। মঙ্গলবার দুপুরে সিলেট প্রেসক্লাবের সদস্যদের সাথে আড্ডায় মেতে উঠেন তিনি।

মুক্ত সাংবাদিকতায় নানামুখি বাধা রয়েছে বলে মন্তব্য করে মাহবুবুর রহমান বলেন, যত সময় যাচ্ছে পেশাগত জীবনে নিজের রাজনৈতিক চিন্তা চেতনা বাস্তবায়নে তীব্র প্রতিযোগিতা চলছে। এটা কেবল দেশে নয়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ যেখানে বাংলা গণমাধ্যম বিকশিত হয়েছে, সবখানে এই প্রতিযোগিতা চলছে। যেটা সাংবাদিকতা পেশাকে প্রশ্নবিদ্ধ করছে। মাহবুবুবর রহমান সাংবাদিকতায় নিজস্ব রাজনৈতিক চিন্তা চেতনার প্রতিফলন ঘটানোর মানসিকতা দূর করে সত্য ও ন্যায়ের পক্ষে কাজ করলে দেশ ও জাতি উপকৃত হবে বলে মন্তব্য করেন।

সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবিরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদের উপস্থাপনায় অনুষ্ঠিত আড্ডায় মাহবুবুবর রহমান সিলেট প্রেসক্লাব প্রতিষ্ঠা, বর্তমান সাংবাদিকতা ও যুক্তরাষ্ট্রের সাংবাদিকতা প্রসঙ্গে কথা বলেন। এতে আলোচনায় অংশনেন সিলেট প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি এনামুল হকে জুবের, সহসভাপতি এম এ হান্নান, সাবেক সাধারণ সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর, দৈনিক জালালাবাদের নির্বাহী সম্পাদক আব্দুল কাদের তাপাদার, সিলেট প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি মোহাম্মদ বদরুদ্দোজা বদর ও আতাউর রহমান আতা, সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু, প্রবাসী সাংবাদিক সাঈদ চৌধুরী, সিনিয়র সাংবাদিক কামকামুর রাজ্জাক রুনু, প্রেসক্লাবরে কোষাধ্যক্ষ শাহাব উদ্দিন শিহাব, পাঠাগার ও প্রকাশনা সম্পাদক খালেদ আহমদ, সাবেক পাঠাগার ও প্রকাশনা সম্পাদক মো. আব্দুল মকিত অপি, কার্যনির্বাহী কমিটির সদস্য মো. ফয়ছল আলম, শুয়াইবুল ইসলাম ও দিগেন সিংহ, ক্লাব সদস্য কবির আহমদ, মো. আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, ছিদ্দিকুর রহমান, কাউসার চৌধুরী, নৌসাদ আহমেদ চৌধুরী, আবু বকর সিদ্দিক, মুনশী ইকবাল, শাহ মো. তানভীর, ক্লাবের সহযোগী সদস্য আবু তালেব মুরাদ ও ডা. মখলিছউর রহমান। অনুষ্ঠানে সিলেট প্রেসক্লাবের বর্তমান কমিটির বিভিন্ন প্রকাশনা সাংবাদিক মাহবুবুর রহমানের হাতে তুলে দেয়া হয়।