মঙ্গলবার, ২১ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর

শিশু বান্ধব হাসপাতাল গড়ে তোলার লক্ষে ৪ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা



শিশু বান্ধব হাসপাতাল গড়ে তোলার লক্ষে সিলেট নগরীর নূর জাহান হাসপাতালে দুপুর ১২টায় ৪ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। ই.পি.এইচ.এন , এন.এন.এস ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের অর্থায়নে এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশন।

এ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নূর জাহান হাসপাতালের চেয়ারম্যান ডা. নাসিম আহমদ।
বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের সিলেট বিভাগীয় কর্মকর্তা সজীব চৌহানের পরিচালনায় ও নূর জাহান হাসপাতালের জেনারেল ম্যানেজার এইচ এম মাহবুরের সার্বিক ব্যবস্থাপনায় কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন ডা. খোরশেদা তাছমিন শিমু, ডা. খায়রুল বাশার প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শিশুরা আগামী দিনের ভবিষ্যত। তাদের সুষ্ঠু বিকাশ নিশ্চিত করা আমাদের দায়িত্ব। অনেক সময় শিশুরা অপুষ্টিতে ভুগলেও তা লক্ষ্য করা যায় না, ধীরে ধীরে তা লক্ষ্যনীয় হয়।

তখন দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা দরকার। জন্মের পর পরই মায়ের বুকের দুধ খাওনোকে গুরুত্ব দিয়ে বক্তারা বলেন, জন্মের পরপরই শিশুকে শাল দুধ খাওয়াতে হবে। কারণ এতে প্রচুর আমিষ ও ভিটামিন এ আছে। শালদুধ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। শিশুকে ৬ মাস পর্যন্ত কেবল মায়ের দুধ খাওয়াতে হবে। এরপর দু’বছর পর্যন্ত মায়ের দুধের পাশাপাশি সম্পূরক খাবার দিতে হবে।
৪ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন নূর জাহান হাসপাতালের ১০ জন ডাক্তার ও ১০ জন নার্স। পরে তাদের মধ্যে সনদপত্র প্রদান করা হয়। -বিজ্ঞপ্তি