শনিবার, ২৩ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
সিলেটে ফিরে নেতাকর্মীদের ভালবাসায় সিক্ত কামরান  » «   বন্যায় সবজি খেত বিনষ্ট, কমলগঞ্জে কাঁচা বাজারে আগুন  » «   পাঁচ জনকে পেছনে ফেলে কামরানের মনোনয়ন জয়: নগরীতে আনন্দ মিছিল  » «   সিলেটে দলীয় সমর্থন আদায়ে আ’লীগ-বিএনপি নেতাদের দ্বারে দ্বারে কাউন্সিলর প্রার্থীরা  » «   চুনারুঘাটে রাত পোহালেই আমু চা বাগানের শ্রমিকদের নির্বাচন  » «   সিলেটে পুলিশের সাথে ছাত্রদলের সংঘর্ষ: আটক ১৫  » «   ভারতীয় কাশ্মীরে বন্দুকযুদ্ধ, পুলিশসহ নিহত ৬  » «   আ’লীগের নিজস্ব ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   পাঁচ জেলায় সড়কে প্রাণ গেল ৩২জনের  » «   শুভ জন্মদিন বাংলাদেশ আওয়ামীলীগ: এড শাকী শাহ ফরিদী  » «  

 মানুষ গড়ার কারিগর আব্দুল মুনিম স্যার



শিক্ষক হচ্ছেন মানুষ গড়ার কারিগর একটি জাতির উন্নতি- অগ্রযাত্রার পেছনে রয়েছে শিক্ষকদের বিরাট অবদান।

তবে এ অবদানের পেছনের গল্পটাও হতে হবে ছাত্র-শিক্ষক সুসর্ম্পকের মাধ্যমে’ এভাবে শিক্ষকরা আমাদের আপন করে নেন।

কারণ পিতা-মাতার পর তারাই আমাদের অভিভাবক।

সবাই ভালো ছাত্র হয় না, তবে সবাই ভালো মানুষ হতে পারে’- শিক্ষার লক্ষ্য হলো ভালো মানুষ তৈরি করা।

আমার শিক্ষা জীবনে আজও যিনি ভালোবাসার খাতায় নাম লেখিয়ে নিয়েছেন।

আমাকে হৃদয়ে টেনে নিয়েছেন যিনি, তিনিই সেই আব্দুল মুনিম স্যার।

স্যারের কাছ থেকে আমি এতো স্নেহ ভালোবাসা পেয়েছি তা আমি লেখায় ও মুখের ভাষায় বলে প্রকাশ করতে পারবনা।

মাঝি বিহীন যেমন কোনো নৌকা নদীতে পথ প্রদর্শন করে চলতে পারে না, তেমনিও একজন আদর্শ ন্যায়নীতিবান, সৎ শিক্ষক ছাড়া একজন ছাত্র মানুষের মতো মানুষ হতে পারে না। মানুষ হওয়ার জন্য দরকার শিক্ষা। আর সেই শিক্ষা কেউ মায়ের গর্ভ থেকে শিখে আসতে পারে না।

জীবন থেকে কিছু শিখতে হলে অবশ্যই একজন আদর্শবান, ন্যায়নীতিবান শিক্ষকের হাতেই শিক্ষা গ্রহণ করতে হয়। শিখতে হয় সুশিক্ষা অত্যধিক জ্ঞান ও অনুকরণ গ্রহণ করতে হয়।

স্যার আমাদের বলতেন, শিক্ষা কোনো পন্য নয়, শিক্ষা আমাদের অধিকার। সুতরাং, আমাদের সবাইকে নিরলসভাবে জ্ঞানার্জনের জন্য চেষ্টা করতে হবে।

স্যার অনেক বছর ধরে দেওয়ান আব্দুর রহিম হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের দায়িত্বে নিয়োজিত আছেন। আল্লাহ যেন স্যার কে নেক হায়াত দান করেন, সব সময় স্যার কে সুস্থ করে রাখেন। আমি স্যারের দীর্ঘায়ু কামনা করি।

ফারহান আহমদ চৌধুরী- স্টাফ রিপোর্টার ড্রীম সিলেট ডট কম।